• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭

 

দুই মামলায় খালেদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে পৃথক দুটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দিয়েছেন ঢাকার দুটি আদালত। প্রথমে মানহানির অভিযোগে করা মামলায় খালেদা জিয়াকে গ্রেফতারে পরোয়ানা জারি করেন ঢাকা মহানগর হাকিম নূর নবী। তার কিছু পরেই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায়ও খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন বিশেষ আদালতের বিচারক ড. আক্তারুজ্জামান। মানহানি মামলার বাদী এবি সিদ্দিক এবং জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত ৯ অক্টোবর কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার নোয়াবাজার এলাকায় বাসে পেট্রলবোমা হামলার মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

বৃহস্পতিবার সকালে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার নির্ধারিত তারিখে হাজির হওয়ার কথা থাকলেও লন্ডনে থাকায় বেগম জিয়া না আসায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এতিমদের সহায়তা করার উদ্দেশে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়। এ মামলায় খালেদা জিয়াসহ মোট আসামি ছয়জন।

অন্য পাঁচ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান। ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক রয়েছেন।

এদিকে জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকীর করা মানহানির মামলায় বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ নুরুন্নবীর আদালত। মামলার বাদী এবি সিদ্দিক গত ১৭ সেপ্টেম্বর আদালত খালেদা জিয়াকে ৫ অক্টোবর হাজির থাকার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু সেদিনও তিনি আদালতে হাজির হননি। তাই আজ আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৩ নভেম্বর বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিক স্বীকৃত স্বাধীনতাবিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে দেশের মানচিত্র এবং জাতীয় পতাকার মানহানি ঘটানোর অভিযোগে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে একটি মানহানির মামলা করেন। ওই দিন ঢাকা মহানগর হাকিম রায়হানুল ইসলাম তেজগাঁও থানার ওসি মামলা তদন্তের নির্দেশ দেন। মামলায় খালেদা জিয়া এবং তার স্বামী, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে আসামি করা হয়। চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি তেজগাঁও থানার পরিদর্শক (তদন্ত) এবিএম মশিউর রহমান খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার প্রতিবেদন দাখিল করেন।

অন্যদিকে, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া কুমিল্লায় পেট্রলবোমা হামলা মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চৌদ্দগ্রামের নোয়াবাজার এলাকায় ইউনিক পরিবহনের একটি বাসে পেট্রলবোমা হামলায় আটজন নিহত হন। আহত হন আরও ২০ জন।

এ ঘটনায় চৌদ্দগ্রামে জামায়াতে ইসলামির সাবেক সংসদ সদস্য ডা. আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে প্রধান আসামি করে ৫৬ জনের নাম উল্লেখ করে ও ২০ জনকে অজ্ঞাত আসামি করে ওই থানায় মামলা করে পুলিশ। সেই মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ দলটির শীর্ষস্থানীয় ছয় নেতাকে হুকুমের আসামি করা হয়। চলতি বছরের ৬ মার্চ খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে চৌদ্দগ্রাম থানার উপপরিদর্শক (এসআই) ও মামলার তদন্ত কর্মকর্তা মো. ইব্রাহিম।

পরীক্ষামূলক সম্প্রচার

‘জয় বাংলা’ কেন জাতীয় স্লোগান নয় : হাইকোর্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘জয় বাংলা’ কেন জাতীয় স্লোগান নয় তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একটি রিট

হিট আ্যান্ড রান কে হিট অ্যান্ড পানিশমেন্ট করার সুযোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সড়ক দুর্ঘটনায় আহত-নিহতের পরিবার ক্ষতিপূরণ মামলা করতে পারবে বলে জানিয়েছেন হাইকোর্ট। রোববার

রূপা হত্যার অভিযোগ গ্রহন আগামী ৩ জানুয়ারী

জেলা বার্তা পরিবেশক, টাঙ্গাইল

image

টাঙ্গাইলের মধুপুরে ঢাকার আইডিয়াল ‘ল’ কলেজের শিক্ষার্র্থী রূপা খাতুনকে চলন্ত বাসে গণধর্ষণ ও ঘাড়

sangbad ad

চার খুনের অপরাধে জয়পুরহাটে একজনের ফাঁসি

প্রতিনিধি জয়পুরহাট

জেলার পাঁচবিবি উপজেলার ভীমপুর তালপাড়ায় শিশুপুত্র, শাশুড়ি, শ্যালিকা এবং ফুফাশ্বশুরকে হত্যার

শাজনীন তাসনিমের হত্যাকরীদের আজ রাতেই ফাঁসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বুধবার দুপুরে দণ্ডপ্রাপ্ত শহীদুলের ছোট ভাই মুহিদুল ইসলাম এবং তার স্বজনরা শহীদুলের সঙ্গে কারাগারে দেখা করেছেন। শহীদুল এ সময় পরিবারের সদস্যদের উপদেশমূলক কথাবার্তা বলেন

১৩৯ জনের মৃত্যুদণ্ড

নিজস্ব বার্তা পরিবেশক

image

আপিলের রায়ে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। এ ছাড়া যাবজ্জীবন দেওয়া হয়েছে ১৮৫ জনকে। আর ১৯৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। খালাস দেওয়া হয়েছে ৪৯ জনকে

রূপগঞ্জের কাজলা বিলে মাটি ভরাটে হাইকোর্টের নিষেধাজ্ঞা

নিজস্ব বার্তা পরিবেশক

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভোলাব ইউনিয়নের চার মোচারিতালুক এলাকার কাজলা

আপনের মালিকদের কেন জামিন দেওয়া হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল

নিজস্ব বার্তা পরিবেশক

মানিলন্ডারিংয়ের মামলায় আপন জুয়েলার্সের তিন মালিক দিলদার আহমেদ, গুলজার আহমেদ ও আজাদ

ঘোড়ামারা আজিজসহ ছয় জনকে মৃত্যুদণ্ড

image

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতা ও গাইবান্ধার সাবেক সংসদ সদস্য আবু সালেহ

sangbad ad