• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৩ অক্টোবর ২০১৭

 

দুই মামলায় খালেদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে পৃথক দুটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দিয়েছেন ঢাকার দুটি আদালত। প্রথমে মানহানির অভিযোগে করা মামলায় খালেদা জিয়াকে গ্রেফতারে পরোয়ানা জারি করেন ঢাকা মহানগর হাকিম নূর নবী। তার কিছু পরেই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায়ও খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন বিশেষ আদালতের বিচারক ড. আক্তারুজ্জামান। মানহানি মামলার বাদী এবি সিদ্দিক এবং জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত ৯ অক্টোবর কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার নোয়াবাজার এলাকায় বাসে পেট্রলবোমা হামলার মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

বৃহস্পতিবার সকালে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার নির্ধারিত তারিখে হাজির হওয়ার কথা থাকলেও লন্ডনে থাকায় বেগম জিয়া না আসায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এতিমদের সহায়তা করার উদ্দেশে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়। এ মামলায় খালেদা জিয়াসহ মোট আসামি ছয়জন।

অন্য পাঁচ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান। ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক রয়েছেন।

এদিকে জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকীর করা মানহানির মামলায় বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ নুরুন্নবীর আদালত। মামলার বাদী এবি সিদ্দিক গত ১৭ সেপ্টেম্বর আদালত খালেদা জিয়াকে ৫ অক্টোবর হাজির থাকার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু সেদিনও তিনি আদালতে হাজির হননি। তাই আজ আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৩ নভেম্বর বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিক স্বীকৃত স্বাধীনতাবিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে দেশের মানচিত্র এবং জাতীয় পতাকার মানহানি ঘটানোর অভিযোগে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে একটি মানহানির মামলা করেন। ওই দিন ঢাকা মহানগর হাকিম রায়হানুল ইসলাম তেজগাঁও থানার ওসি মামলা তদন্তের নির্দেশ দেন। মামলায় খালেদা জিয়া এবং তার স্বামী, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে আসামি করা হয়। চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি তেজগাঁও থানার পরিদর্শক (তদন্ত) এবিএম মশিউর রহমান খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার প্রতিবেদন দাখিল করেন।

অন্যদিকে, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া কুমিল্লায় পেট্রলবোমা হামলা মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চৌদ্দগ্রামের নোয়াবাজার এলাকায় ইউনিক পরিবহনের একটি বাসে পেট্রলবোমা হামলায় আটজন নিহত হন। আহত হন আরও ২০ জন।

এ ঘটনায় চৌদ্দগ্রামে জামায়াতে ইসলামির সাবেক সংসদ সদস্য ডা. আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে প্রধান আসামি করে ৫৬ জনের নাম উল্লেখ করে ও ২০ জনকে অজ্ঞাত আসামি করে ওই থানায় মামলা করে পুলিশ। সেই মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ দলটির শীর্ষস্থানীয় ছয় নেতাকে হুকুমের আসামি করা হয়। চলতি বছরের ৬ মার্চ খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে চৌদ্দগ্রাম থানার উপপরিদর্শক (এসআই) ও মামলার তদন্ত কর্মকর্তা মো. ইব্রাহিম।

পরীক্ষামূলক সম্প্রচার

বাবা-মাকে হত্যা : মেয়ে ঐশীর যাবজ্জীবন কারাদন্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

মালিবাগে নিজ ফ্ল্যাটে স্ত্রীসহ পুলিশের পরিদর্শক মাহফুজুর রহমান হত্যা মামলায় তাঁদের মেয়ে

বাংলাদেশ-ভারতের রুটে বাস অপারেটর নিয়োগ টেন্ডার প্রক্রিয়ায় স্থিতাবস্থা জারি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভাড়া নির্ধারণ না করেই দুই বছরের জন্য বাংলাদেশ-ভারতের পাঁচ রুটে বাস অপারেটর

বিজিএমইএ ভবন ভাঙা বিষয়ে রিট আবেদনের শুনানি ৫ অক্টোবর

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর হাতিরঝিলে অবৈধভাবে গড়ে ওঠা বিজিএমইএ ভবন ভাঙতে এক বছর সময়

sangbad ad

ষোড়শ সংশোধনী রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের রিভিউ নিয়ে সরকার থেকে নির্দেশনা দেয়া হয়নি : অ্যাটর্নি জেনারেল

নিজস্ব বার্তা পরিবেশক

image

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া আপিল বিভাগের রায়ের

মেডিকেল ভর্তি ফি নির্ধারণ করে জারি করা প্রজ্ঞাপন কেন অবৈধ হবে না : হাইকোর্টের রুল জারি

নিজস্ব বার্তা পরিবেশক

image

বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সে ১ম বর্ষে ভর্তি

মুন্সীগঞ্জে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে ২ জনের সাজা ৪ জনকে খালাস

নিজস্ব বার্তা পরিবেশক

মাহাবুব আলম লিটন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে ২

প্রধান বিচারপতি বিভ্রান্ত হয়ে একটি রায় দিয়েছেন : ড. আব্দুর রাজ্জাক এমপি

নিজস্ব বার্তা পরিবেশক

image

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, সারা পৃথিবীতে সুপ্রীম জুডিশিয়াল কাউন্সিল আছে

সিভিল সার্ভিস আইন দ্রুত প্রণয়নের নির্দেশ জনপ্রশাসন প্রতিমন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশকে উন্নয়নের লক্ষ্য নির্ধারণ করে দিয়েছেন

সৌদি কর্মকর্তা খালাফ হত্যা মামলার রায় ১০ অক্টোবর

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকাস্থ সৌদি দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী হত্যা মামলায় হাইকোর্টের রায়ের বিরুদ্ধে

sangbad ad