• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯

 

কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

সংবাদ :
  • আদালত বার্তা পরিবেশক
image

লুমাকে আদালতে নিয়ে যাওয়া হচ্ছে-সংবাদ

ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগ এনে করা মামলায় এবার পুলিশ রিমান্ডে নিয়েছে কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুৎফুন্নাহার লুমাকে। সিরাজগঞ্জ থেকে গ্রেফতার করা এ শিক্ষার্থীকে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় ‘ফেসবুকে গুজব’ ছড়ানোর অভিযোগে করা একটি মামলায় গ্রেফতার দেখায় পুলিশ। বুধবার আটকের পর বৃহস্পতিবার (১৬ আগস্ট) তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় গ্রেফতার দেখিয়ে শিক্ষার্থী লুমাকে আদালতে হাজির করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক রফিকুল ইসলাম ৫ দিনের রিমান্ডে নেয়ার আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম কাজী কামরুল ইসলাম ৩ দিনের রিমান্ডে নেয়ার আদেশ দেন। যদিও লুমাকে নির্দোষ দাবি করে তার আইনজীবী জামিন চাইলেও ওই জামিন আবেদন নাকচ করে দেন আদালত।

বুধবার (১৫ আগস্ট) সিরাজগঞ্জের বাড়ি থেকে ঢাকা থেকে যাওয়া পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের একটি টিম হডেন কলেজের ছাত্রী লুৎফুন্নাহার লুমাকে আটক করে ঢাকায় নিয়ে আসে। রাতে কাউন্টার টেরোরিজমের হেফাজতে থাকা ইডেন কলেজের ছাত্রী ও কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুমাকে বৃহস্পতিবার রমনা থানায় দায়ের করা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করা হয়। তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক মো. রফিকুল ইসলাম পাঁচ দিনের হেফাজতে চেয়ে আদালতে আবেদন করেন। অন্যদিকে লুমার আইনজীবী জায়েদুর রহমান জাহিদ রিমান্ড বাতিল চেয়ে তার মক্কেলের জামিনের আবেদন করেন।

রিমান্ডের আবেদনে বলা হয়, ‘আসামি ফেসবুক টাইমলাইনে অশ্রাব্য ভাষায় পোস্ট দিতেন। যে পোস্ট আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে। আসামির পরিচয় শনাক্ত করা এবং তার সহযোগী কারা, তা জানার জন্য তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ জরুরি।’

অন্যদিকে লুমাকে নির্দোষ দাবি করে তার আইনজীবী বলেন, আসামি কী স্ট্যাটাস দিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়েছেন বা ঘটানোর চেষ্টা করেছেন, তা সুনি?র্দিষ্টভাবে রিমান্ড আবেদনে উল্লেখ নেই। সুতরাং রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার কোন কারণের উদ্ভব হয়নি। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম কাজী কামরুল ইসলাম জামিনের আবেদন নাকচ করে এই কলেজ শিক্ষার্থীকে তিন দিনের পুলিশ রিমান্ডে পাঠান।

ইডেন ছাত্রী লুমা কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-আহ্বায়ক। বুধবার সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার ক্ষিদ্র চাপড়ির চরে দাদার বাড়ি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের সাম্প্রতিক আন্দোলনের সময় গুজব ছড়ানোর অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনে ঢাকার বিভিন্ন থানায় আটটি মামলা হয়েছে। এসব মামলায় মোট ২৯ জনকে আসামি করা হয়েছে, তার মধ্যে লুমা একজন। তথ্যপ্রযুক্তি আইনের মামলা ছাড়াও পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগে ৫২ মামলায় এ পর্যন্ত ৯৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর আগে বাড্ডা ও ভাটারা থানায় পুলিশের ওপর হামলার মামলায় নর্থ সাউথ ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ফাইনাল পরীক্ষার্থী ২২ শিক্ষার্থীকে গ্রেফতার করে পুলিশ রিমান্ডে নেয়। পুলিশের গণগ্রেফতারে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সঙ্গে যুক্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা আতঙ্কের মধ্যে রয়েছে।

নিরাপদ সড়কের দাবিতে পুলিশের উপস্থিতিতে দুর্বৃত্তদের হামলায় ২ শতাধিক শিক্ষার্থী আহত হয়েছে। হামলা করা হয়েছে নর্থ সাউথ এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে। পুলিশের উপস্থিতিতে শিক্ষার্থীদের ওপর অবৈধ অস্ত্র উঁচিয়ে গুলিও চালানো হয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে। হামলা হয়েছে সাংবাদিকদের ওপরও। এসব হামলায় জড়িতদের যুবলীগ, ছাত্রলীগ এবং শ্রমিক লীগের নেতাকর্মী বলে অভিযোগ উঠার পর পুলিশ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পিছু হটে। তবে রাস্তা থেকে গ্রেফতার শিক্ষার্থীদের পুলিশের ওপর হামলা ও গাড়ি ভাঙচুরের মামলায় গ্রেফতার দেখিয়ে জেলে পাঠায় বলে অভিযোগ করা হয়েছে বিভিন্ন মহল থেকে।

জামায়াত নিষিদ্ধের উদ্যোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জামায়াতে ইসলামীসহ যুদ্ধাপরাধে অভিযুক্ত সব সংগঠনের বিচারে ফের আইন সংশোধনের

১০ ট্রাক অস্ত্র মামলা শুনানিতে বিব্রত হাইকোর্ট বেঞ্চ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আলোচিত ১০ ট্র্রাক অস্ত্র আটকের ঘটনার মামলায় মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের ডেথ রেফারেন্স

হাইকোর্টের আদেশ বহাল ডাকসু নির্বাচনে আর বাধা নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের বিষয়ে হাইকোর্টের দেয়া

sangbad ad

মামলা জট কমাতে আপিল বিভাগের বেঞ্চ পুনর্গঠন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দুটি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান

ভিকারুননিসার শিক্ষক হাসনা হেনার জামিনে মুক্তি পেলেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের প্রভাতী শাখার শিক্ষক হাসনা হেনা জামিনে মুক্তি পেয়েছেন। সোমবার

ভিকারুননিসার শিক্ষিকা হাসনা হেনার জামিন

আদালত বার্তা পরিবেশক

image

ছাত্রী আত্মহত্যায় প্ররোচনা দেয়ার মামলায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা

আদালতের রায়ে নির্বাচনের পথ বন্ধ দুই ডজনের বেশি নেতার

নিজস্ব বার্তা পরিবেশক

দুই বছরের বেশি দণ্ডপ্রাপ্ত হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে হাইকোর্টের দেয়া আদেশ

নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা জিয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

উচ্চ আদালতের এক আদেশে দুর্নীতির দুই মামলায় দণ্ডিত বিএনপির চেয়ারপারসন ও সাবেক

গুলশান হলি আর্টিজান মামলায় ৮ আসামির বিচার শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মামলায় ৮ আসামির

sangbad ad