• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

 

কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

সংবাদ :
  • আদালত বার্তা পরিবেশক
image

লুমাকে আদালতে নিয়ে যাওয়া হচ্ছে-সংবাদ

ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগ এনে করা মামলায় এবার পুলিশ রিমান্ডে নিয়েছে কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুৎফুন্নাহার লুমাকে। সিরাজগঞ্জ থেকে গ্রেফতার করা এ শিক্ষার্থীকে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় ‘ফেসবুকে গুজব’ ছড়ানোর অভিযোগে করা একটি মামলায় গ্রেফতার দেখায় পুলিশ। বুধবার আটকের পর বৃহস্পতিবার (১৬ আগস্ট) তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় গ্রেফতার দেখিয়ে শিক্ষার্থী লুমাকে আদালতে হাজির করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক রফিকুল ইসলাম ৫ দিনের রিমান্ডে নেয়ার আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম কাজী কামরুল ইসলাম ৩ দিনের রিমান্ডে নেয়ার আদেশ দেন। যদিও লুমাকে নির্দোষ দাবি করে তার আইনজীবী জামিন চাইলেও ওই জামিন আবেদন নাকচ করে দেন আদালত।

বুধবার (১৫ আগস্ট) সিরাজগঞ্জের বাড়ি থেকে ঢাকা থেকে যাওয়া পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের একটি টিম হডেন কলেজের ছাত্রী লুৎফুন্নাহার লুমাকে আটক করে ঢাকায় নিয়ে আসে। রাতে কাউন্টার টেরোরিজমের হেফাজতে থাকা ইডেন কলেজের ছাত্রী ও কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুমাকে বৃহস্পতিবার রমনা থানায় দায়ের করা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করা হয়। তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক মো. রফিকুল ইসলাম পাঁচ দিনের হেফাজতে চেয়ে আদালতে আবেদন করেন। অন্যদিকে লুমার আইনজীবী জায়েদুর রহমান জাহিদ রিমান্ড বাতিল চেয়ে তার মক্কেলের জামিনের আবেদন করেন।

রিমান্ডের আবেদনে বলা হয়, ‘আসামি ফেসবুক টাইমলাইনে অশ্রাব্য ভাষায় পোস্ট দিতেন। যে পোস্ট আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে। আসামির পরিচয় শনাক্ত করা এবং তার সহযোগী কারা, তা জানার জন্য তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ জরুরি।’

অন্যদিকে লুমাকে নির্দোষ দাবি করে তার আইনজীবী বলেন, আসামি কী স্ট্যাটাস দিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়েছেন বা ঘটানোর চেষ্টা করেছেন, তা সুনি?র্দিষ্টভাবে রিমান্ড আবেদনে উল্লেখ নেই। সুতরাং রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার কোন কারণের উদ্ভব হয়নি। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম কাজী কামরুল ইসলাম জামিনের আবেদন নাকচ করে এই কলেজ শিক্ষার্থীকে তিন দিনের পুলিশ রিমান্ডে পাঠান।

ইডেন ছাত্রী লুমা কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-আহ্বায়ক। বুধবার সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার ক্ষিদ্র চাপড়ির চরে দাদার বাড়ি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের সাম্প্রতিক আন্দোলনের সময় গুজব ছড়ানোর অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনে ঢাকার বিভিন্ন থানায় আটটি মামলা হয়েছে। এসব মামলায় মোট ২৯ জনকে আসামি করা হয়েছে, তার মধ্যে লুমা একজন। তথ্যপ্রযুক্তি আইনের মামলা ছাড়াও পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগে ৫২ মামলায় এ পর্যন্ত ৯৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর আগে বাড্ডা ও ভাটারা থানায় পুলিশের ওপর হামলার মামলায় নর্থ সাউথ ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ফাইনাল পরীক্ষার্থী ২২ শিক্ষার্থীকে গ্রেফতার করে পুলিশ রিমান্ডে নেয়। পুলিশের গণগ্রেফতারে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সঙ্গে যুক্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা আতঙ্কের মধ্যে রয়েছে।

নিরাপদ সড়কের দাবিতে পুলিশের উপস্থিতিতে দুর্বৃত্তদের হামলায় ২ শতাধিক শিক্ষার্থী আহত হয়েছে। হামলা করা হয়েছে নর্থ সাউথ এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে। পুলিশের উপস্থিতিতে শিক্ষার্থীদের ওপর অবৈধ অস্ত্র উঁচিয়ে গুলিও চালানো হয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে। হামলা হয়েছে সাংবাদিকদের ওপরও। এসব হামলায় জড়িতদের যুবলীগ, ছাত্রলীগ এবং শ্রমিক লীগের নেতাকর্মী বলে অভিযোগ উঠার পর পুলিশ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পিছু হটে। তবে রাস্তা থেকে গ্রেফতার শিক্ষার্থীদের পুলিশের ওপর হামলা ও গাড়ি ভাঙচুরের মামলায় গ্রেফতার দেখিয়ে জেলে পাঠায় বলে অভিযোগ করা হয়েছে বিভিন্ন মহল থেকে।

সুন্দরবনে হরিণ শিকার : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সুন্দরবনের ২২টি হরিণ শিকারের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সাতক্ষীরার

মনোনয়ন প্রত্যাশী সমর্থকদের সংঘর্ষে দুই শ্রমিক মৃত্যুর ঘটনার মামলায় গ্রেফতার তুহিনের জামিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার ৮ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী আওয়ামীলীগের দুই শীর্ষ নেতার সমর্থকদের মধ্যে সংঘর্ষে ২

সাংবাদিক শিমুল হত্যা মামলার প্রধান আসামি হালিমুল হক মিরুর জামিন মঞ্জুর

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাংবাদিক আবদুল হাকিম শিমুল হত্যা মামলার প্রধান আসামি সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভার

sangbad ad

বিহারিদের উচ্ছেদ করা নিয়ে রুল খারিজ

নিজস্ব বার্তা পরিবেশক

পূর্ব নোটিশ ব্যতীত নির্দিষ্ট ক্যাম্প চিহ্নিত না করে বিহারিদের উচ্ছেদ করা যাবে না বলে

জাবালে নূরের মালিক ও চালকসহ ৬ জনের বিচার শুরু

আদালত বার্তা পরিবেশক

image

রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় জাবালে নূর

২১ আগস্ট : তিন আইজিপিসহ ১১ কর্মকর্তার সাজা

নিজস্ব বার্তা পরিবেশক

আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে সাবেক তিন আইজিপিসহ ৮ পুলিশ ও

১৫ আগস্টের ধারাবাহিকতায় ২১ আগস্ট হচ্ছে আ’লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা : আদালতের পর্যবেক্ষণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলা ছিল আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা। পঁচাত্তরের

সিনহার বিরুদ্ধে হুদার মামলা তদন্তে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) বিরুদ্ধে ব্যারিস্টার নাজমুল

ফারমার্স ব্যাংকের ৭ কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জালিয়াতীর মাধ্যমে ৪ কোটি টাকার ঋন দেওয়া এবং ওই ঋনের টাকা সাবেক প্রধান বিচারপতির

sangbad ad