• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

 

আদালতের নির্দেশে খালেদাকে ডিভিশন দেওয়া হয়েছে: কারা কর্তৃপক্ষ

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ১১ ফেব্রুয়ারী ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দুর্নীতির মামলায় ৫ বছরের সাজা নিয়ে কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া কারাবিধি অনুযায়ী ডিভিশন পান না। তাছাড়া আদালতের নির্দেশে রোববার (১১ ফেব্রুয়ারি) বিকেল থেকে খালেদা জিয়াকে প্রথম শ্রেণীর ডিভিশনপ্রাপ্ত বন্দীর মর্যাদা দেয়া শুরু করেছে কারা কর্তৃপক্ষ। খালেদা জিয়াকে প্রথম শ্রেণীর বন্দী হিসেবে ডিভিশনপ্রাপ্ত সব সুযোগ-সুবিধা দেয়ার আদেশ সন্ধ্যায় পৌঁছায় কারা কর্তৃপক্ষের কাছে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন জানান, আদালতের নির্দেশনা অনুযায়ী বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে প্রথম শ্রেণীর ডিভিশনপ্রাপ্ত বন্দীর মর্যাদা দেয়া হয়েছে। সন্ধ্যার পর কারাগারে ডিভিশন প্রাপ্তির কাগজ পৌঁছায়। এর ফলে খালেদা জিয়া কারাগারে খাট, চেয়ার-টেবিল, তোশক, চাদর, বালিশ, টুথপেস্ট, ব্রাশ, সকাল-বিকেল নাস্তা, জেল কোডের মেন্যু অনুযায়ী পছন্দসই খাবার খাওয়া, রেডিও ও টেলিভিশন শোনা, সার্বক্ষণিক কাজের জন্য একজন কয়েদি সেবকসহ প্রথম শ্রেণীর বন্দীর সব সুবিধাই প্রাপ্য হবেন। বর্তমানে খালেদা জিয়া পুরান ঢাকা কারাগারের মহিলা সেলের তিন তলা ভবনের ২ তলায় ডে কেয়ার সেন্টারেই থাকছেন। সেখানে তাকে এসব সুবিধা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া সার্বক্ষণিক সহায়তার জন্য ৪ জন কারারক্ষী নিয়োজিত রয়েছেন।

এর আগে দুপুরে রাজধানীর উমেশ দত্ত রোডের কারা অধিদফতরের নিজ কক্ষে সাংবাদিকদের বিভিন্ন পশ্নের জবাবে তিনি বলেন, আদালত কর্তৃক কারা কর্তৃপক্ষের কাছে কোন প্রকার নির্দেশনা না থাকায় গত তিন দিন সাধারণ বন্দীর মতোই ছিলেন বেগম খালেদা জিয়া। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, খালেদা জিয়াকে পরিত্যক্ত কারাগারে নয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পুরাতন কেন্দ্রীয় কারাগারে বিশেষ জেলে রাখা হয়েছে। তিনি সম্পূর্ণ স্বাভাবিক রয়েছেন এবং নিয়মিত খাবার গ্রহণ করছেন।

সাংবাদিকদের কারা মহাপরিদর্শক বলেন, মূলত কারাবিধিতে সাবেক রাষ্ট্রপতির কথা উল্লেখ থাকলেও সাবেক প্রধানমন্ত্রীর বিষয়ে কোন নির্দেশনা না থাকায় এবং জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে সুনির্দিষ্ট কিছু বলা না থাকায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে একজন সাধারণ বন্দীর মতোই রাখা হয় গত ৮ ফেব্রুয়ারি থেকে। এছাড়া কারাগারে প্রথম শ্রেণীর বন্দীর মর্যাদা (ডিভিশন) পাওয়ার যে দুটি ‘ক্রাইটেরিয়া’ দেয়া রয়েছে, তার কোনটিতেই খালেদা জিয়া পড়েন না। কারাবিধির ৬১৭ উপবিধিতে বলা হয়েছে শুধু সাবেক রাষ্ট্রপতির কথা, সাবেক প্রধানমন্ত্রীর কথা সেখানে নেই। আর কারাবিধি অনুযায়ী সংসদে প্রতিনিধিত্বকারী দলের সংসদ সদস্য, সভাপতি ও সাধারণ সম্পাদক কারাগারে প্রথম শ্রেণীর মর্যাদা পেতে পারেন। বিএনপি যেহেতু সংসদে প্রতিনিধিত্ব করছে না, সেহেতু খালেদা জিয়াকে সেভাবেও বিবেচনা করছে না কারা কর্তৃপক্ষ।

ইফতেখারউদ্দীন বলেন, প্রাথমিক রিকমেন্ডেশন কোর্ট থেকে আসে। যেহেতু ৮ তারিখের রায়ের সঙ্গে রেকমেন্ডেশন আসেনি, তাই তাকে জেল কোড অনুযায়ী যেটা আছে, সে অনুযায়ী সাধারণ বন্দী হিসেবেই রাখা হয়। খালেদা জিয়াকে কয়েদির পোশাকে রাখা হয়েছে কি না এ প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে কারা মহাপরিদর্শক বলেন, কারাবিধি অনুযায়ী কয়েদিদের কারাগারের পোশাকই পড়ার কথা।

খালেদা জিয়ার সেবায় তার গৃহকর্মী ফাতেমা বেগমও কারাগারে রয়েছেন বলে যে খবর বিভিন্ন সংবাদপত্রে এসেছে, তা নাকচ করে কারা মহাপরিদর্শক বলেন, ফাতেমা নামে কেউ সেখানে নেই।

নাজিমউদ্দিন রোডে ২২৮ বছরের পুরনো ঠিকানা থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগার ২০১৬ সালে কেরানীগঞ্জে স্থানান্তর করা হয়। খালেদা জিয়াই সেখানে এখন একমাত্র বন্দী। এ বিষয়ে জানতে চাইলে সৈয়দ ইফতেখার বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বিশেষ কারাগার হিসেবে সেখানে রাখা হয়েছে। সরকার যেহেতু এখনও ভবনটি পরিত্যক্ত ঘোষণা করেনি. তাই এটাকে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগার হিসেবে বিবেচনা করা হয়। কাশিমপুর মহিলা কারাগারে রাখলে এই বয়সে প্রিজন ভ্যানে করে এতদূরে আনা-নেয়ায় উনার অসুবিধা হত।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, আদালতের একটি দিকনির্দেশনা হয়েছে, আমরা কিছুক্ষণ আগে জানতে পেরেছি। আদালতের সেই দিকনির্দেশনা পেলে আমরা ব্যবস্থা নেব।

তদন্ত কর্মকর্তা জবাব দিতে পারেননি কি কারণে মোজাম্মেলকে গ্রেফতার দেখানো হবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

চাঁদাবাজির মামলার পর যাত্রীকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চৌধুরী কিভাবে

হাতিরঝিলের অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা সব অবৈধ স্থাপনা

আলোকচিত্রী ড. শহিদুল আলমকে প্রথম শ্রেণির ডিভিশন দেওয়ার আদেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আলোকচিত্রী ড. শহিদুল আলমকে কারাবিধি

sangbad ad

যুদ্ধাপরাধে ৩৫তম রায়ের অপেক্ষা

image

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের মামলায় ৩৫ তম রায় অপেক্ষমান

গুজবের মামলায় গ্রেফতার ফারিয়া তিনদিনের রিমান্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিরাপদ সড়কের আন্দোলনের মধ্যে ফেসবুকে উসকানিমূলক পোস্ট দিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার কফিশপ মালিক ফারিয়া মাহজবিনকে

কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে

আদালত বার্তা পরিবেশক

image

ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগ এনে করা মামলায় এবার পুলিশ রিমান্ডে নিয়েছে কোটা সংস্কার আন্দোলনের নেত্রী লুৎফুন্নাহার লুমাকে। সিরাজগঞ্জ

কারাগার থেকে মুক্তি পেলেন হাসনাত করিম

নিজস্ব বার্তা পরিবেশক

image

কারাগার থেকে ছাড়া পেলেন রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলায় গ্রেফতার

জাবালে নূরের মালিকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আদালত বার্তা পরিবেশক

image

রাজধানীর বিমানবন্দর সড়কে দুই শিক্ষার্থীকে পিষে মারার ঘটনায় গ্রেফতার জাবালে নূর পরিবহনের মালিক শাহাদাত হোসেন আদালতে স্বীকারোক্তিমূলক

ড. অহিদুজ্জামানের ভিসি পদে থাকা নিয়ে রিট খারিজ

নিজস্ব বার্তা পরিবেশক

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) পদে থাকা নিয়ে

sangbad ad