• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

যাত্রা শুরু করলো ‘জিপি এক্সপ্লোরারস ২.০’

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৭ এপ্রিল ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

আগামী দশকে দেশের সুদৃঢ় ভিত্তি তৈরিতে এবং ভবিষ্যৎ নেতৃত্বদের মধ্যে প্রতিযোগিতামূলক দক্ষতার প্রবৃদ্ধি ও লক্ষ্যের সম্ভাবনা উন্মোচনে গ্রামীণফোন সম্প্রতি এর নিজস্ব ইয়ুথ ডেভেলপমেন্ট উদ্যোগের দ্বিতীয় সংস্করণ ‘গ্রামীণফোন একপ্লোরারস ২.০’ উন্মোচন করেছে। ওরিয়েন্টেশন সেশন আয়োজনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ১ এপ্রিল ‘গ্রামীণফোন একপ্লোরারস ২.০’ যাত্রা শুরু করে। এ আয়োজনে সারাদেশ থেকে সম্ভাবনাময় ৩৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

৭ এপ্রিল অনুষ্ঠানিকভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান।

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘তরুণরাই আমাদের দেশের মূল শক্তি। দেশের উন্নয়নে তরুণদের উন্নয়ন অত্যাবশ্যক। এক্ষেত্রে, দেশের তরুণরা কীভাবে তাদের প্রস্তুত করতে পারে এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য অফুরন্ত সম্ভাবনা উন্মোচন করতে পারে তা পরিকল্পনায় গ্রামীণফোন এক্সপ্লোরারস ২.০ এর মতো উদ্যোগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি তরুনদের ভবিষৎ এর জন্য প্রস্তুতির জন্য একাডেমিক শিক্ষার সাথে সাথে নানা বিষয়ে দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেন।’

তরুণদের সম্ভাবনা উন্মোচনে এবং তাদের মানসিকতাকে ভবিষ্যতের দক্ষতার দিকে রূপান্তরিত করার লক্ষ্যে গ্রামীণফোনের ইনোভেটিভ আপস্কিলিং উদ্যোগ হচ্ছে জিপি এক্সপ্লোরারস। দেশের প্রতি অবদান রাখতে এবং সম্ভাবনা তৈরিতে ১২ সপ্তাহব্যাপী এ আপস্কিলিং প্রোগ্রাম গ্রামীণফোনের দায়িত্বশীল ব্যবসায়িক অনুশীলনীরই অংশ। এ বছর জিপি এক্সপ্লোরার ২.০ তে অংশগ্রহণকারী ও মেন্টরদের মধ্যে ভার্চুয়াল ও রিয়েল টাইম এনগেজমেন্ট অনুষ্ঠিত হবে, যার মূল লক্ষ্য থাকবে অংশগ্রহণকারীদের যোগাযোগে দক্ষতা, উদ্যোক্তা বিষয়ক দক্ষতা এবং ডিজিটাল দক্ষতা বৃদ্ধি করা।

প্রাথমিকভাবে, জিপি এক্সপ্লোরার প্রোগ্রামে অংশ নিতে দেশের ৬৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৪শ’র বেশি শিক্ষার্থী আবেদন করেন এবং এর মধ্য থেকে ৩৫৭ জনকে এ প্রোগ্রামে অংশগ্রহণের জন্য নির্বাচিত করা হয়। এ প্রোগ্রামের লক্ষ্য অংশগ্রহণকারীদের যোগাযোগ দক্ষতা, উদ্যোক্তা বিষয়ক দক্ষতা এবং ডিজিটাল দক্ষতা বাড়ানোর পাশাপাশি দেশে এবং বৈশি^কভাবে প্রতিযোগিতামূলক জব মার্কেটে নিজেদের উপস্থাপনে এবং নিজের জায়গা করে নিতে তাদের ব্যক্তিত্বের বিকাশ ঘটানো। এ প্রোগ্রামে ইন্টার‌্যাক্টিভ ডিজিটাল টুলসের মাধ্যমে ৭০ শতাংশ লার্নিং হবে অনলাইনে। এছাড়াও, সমন্বয়মূলক কার্যক্রমের অংশ হিসেবে থাকবে ৩০ শতাংশ সরাসরি ক্লাস। অংশগ্রহণকারী তরুণদের জ্ঞান ও দক্ষতার বিকাশে জিপি এক্সপ্লোরার ২.০ তে নিয়মিত কাউন্সেলিং ও এক্সপেরিয়েন্স শেয়ারিং সেশন অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, ‘আমরা চতুর্থ শিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছি, সেক্ষেত্রে আমাদের ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সুবিধা নিতে হবে। জিপি এক্সপ্লোরারের প্রথম সিজন সফলভাবে শেষ হয়েছে। তখনকার অংশগ্রহণকারীরা এখন আমাদের করপোরেট ইকোসিস্টেমের মধ্যে খুব ভালো করছে। জিপি এক্সপ্লোরার ২.০ এর মাধ্যমেও আমরা এবার আরও ভবিষ্যতের নেতৃত্ব খুঁজে পাওয়ার ব্যাপারে আশাবাদী, যারা বাংলাদেশকে শিগগিরই একটি স্বনির্ভরশীল উচ্চ আয়ের দেশে পরিণত করতে সহায়তা করবে এবং অবদান রাখবে।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের চিফ ডিজিটাল অ্যান্ড স্ট্র্যাটেজি অফিসার সোলায়মান আলম, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের হেড অব হিউম্যান রিসোর্সেস সাদ জসিম, গ্রামীণফোনের চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার সৈয়দ তানভীর হোসেন, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের হিউম্যান রিসোর্সের ইউনিট চিফ লামিয়া বুশরা। গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার অনুষ্ঠানটি পরিচালনা করেন।

বিসিএস এর উদ্যোগে ব্যবসা সফলতায় নেতৃত্বের কৌশল বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচী

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের ব্যবসা সফলতায় নেতৃত্বের কৌশল সম্পর্কে সম্যক ধারণা প্রদান করতে

ফ্রস্ট রাডারের প্রতিবেদন অনুসারে বৈশ্বিক ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামোতে শীর্ষে রয়েছে এরিকসন

সংবাদ অনলাইন ডেস্ক

image

২০২০ সালে বৈশি^ক ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামোয় এরিকসন বাজারে শীর্ষ বলে মনোনীত করেছে শীর্ষস্থানীয় ব্যবসায়িক

ক্যাটেইনা টেকনোলজিসের সাথে সিভিসি ফাইন্যান্সের সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ক্যাটেইনা টেকনোলজিস সিভিসি ফাইন্যান্সের প্রযুক্তিগত পার্টনার হিসেবে কাজ করবে। সম্প্রতি এ বিষয়ে প্রতিষ্ঠান দুটির

sangbad ad

ইন্টেলিজেন্ট যানবাহনে বিনিয়োগ বাড়াবে হুয়াওয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্যবসায়িক সক্ষমতা ও পরিধি বাড়ানোর লক্ষ্যে উন্নত মানের সফটওয়্যার তৈরির পাশাপাশি ইন্টেলিজেন্ট বাহনের সরঞ্জামে বিনিয়োগ

পাবজি গেম প্র্রেমীদের জন্য দেশের বাজারে এলো অপো এফ১৯ প্র্রো

সংবাদ অনলাইন ডেস্ক

image

সম্প্রতি স্মার্ট ডিভাইস নির্মাতা ব্র্যান্ড অপো দেশের বাজারে এফ১৯ প্র্রো স্মার্টফোন নিয়ে এসেছে। এবার গেমারদের

নাটোরের সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ সেবা কার্যক্রম উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন করোনা ভাইরাস থেকে নিজেদের সুরক্ষায়

ইউটিউবের আদলে দেশে যাত্রা শুরু করলো ডিজিটাল ভিডিও মনেটাইজড প্ল্যাটফর্ম ‘আই পরশ’

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইউটিউবের আদলে দেশের প্রথম মনেটাইজড ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে যাত্রা শুরু করলো ‘আই পরশ’। এই প্ল্যাটফর্মের

গুগলকে যে কারণে সাড়ে ৩ কোটি ডলার জরিমানা

সংবাদ অনলাইন ডেস্ক

image

সার্চ ইঞ্জিন পরিষেবায় ক্ষমতার অপব্যবহার করায় টেক জায়ান্ট গুগলকে বিপুল অর্থ জরিমানা

বিশ্ব ক্রমবর্ধমান ডেটা এবং প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে: আইসিটি প্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন বিশ্ব ক্রমবর্ধমান ডেটা এবং প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে। তিনি বলেন, দ্রুত পরিবর্তনশীল