• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১১ এপ্রিল ২০২১

 

শেষ হলো ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো-২০২১

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৩ এপ্রিল ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ভার্চুয়ালি অনুষ্ঠিত ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো এর পর্দা নামলো আজ। গত ১ এপ্রিল শুরু হওয়া তিন দিনব্যাপী অনুষ্ঠিত ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো-২০২১ এর সমাপনী অনুষ্ঠান আজ ৩ এপ্রিল রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করেছিলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ), আইডিয়া প্রকল্প, এটুআই, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও সাহসী নেতৃত্বে কোভিড কালীন ডিজিটাল ডিভাইস নিয়ে তৃণমূলে গণমানুষের কাছে পৌঁছানোর কারণে এই সরকারের উপর মানুষের নতুন করে আস্থা তৈরি হয়েছে। ডিজিটাল ডিভাইস এর ফলে করোনা মহামারীতেও আমরা সাহসিকতার সাথে উত্তরণ লাভ করতে পেরেছি। তিনি আরো বলেন, ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো-২০২১ এর মাধ্যমে আমাদের যে অর্জন হয়েছে, তার মেধাসত্ত্ব সংরক্ষণ করতে হবে। সেজন্য আইনের যে প্রয়োজন রয়েছে তা গ্রহণ করা হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, করোনা মহামারীর সমাপ্তি দেখতে আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি। করোনার পাশাপাশি আমরা এখন চতুর্থ শিল্পবিপ্লবের উষালগ্নে দাঁড়িয়ে আছি। এমন একটি সময়ে ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো-২০২১ আয়োজন করে আমরা নিজেদের উদ্দেশ্যই জানান দিতে চেয়েছি। করোনা মহামারী মোকাবেলায় আমরা যেভাবে তথ্যপ্রযুক্তি ব্যবহার করেছি, ফিজিক্যালি ডিসটেন্সড থেকেও ভার্চ্যুয়ালি কানেক্টেড থেকেছি; তেমনি করোনা পরবর্তী বিশে^ও আমরা এগিয়ে যেতে চাই তথ্যপ্রযুক্তির শক্তিকে কাজে লাগিয়েই। তিনি আরো বলেন, দেশের গবেষণা কেন্দ্রগুলোতে অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস, ক্লাউড টেকনোলজি, অটোনোমাস ভেহিকল, সিনথেটিক বায়োলজি, ভার্চ্যুয়াল অগমেন্টেড রিয়েলিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবট, ব্লক চেইন, থ্রিডি প্রিন্টিং ও ইন্টারনেট অব থিংকস বিষয়ে অগ্রাধিকার ভিতিতে গবেষণা পরিচালনা করার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়কে সাথে নিয়ে এই ধরণের গবেষণায় প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়ার পরিকল্পনাও করা হয়েছে। উদ্ভাবিত পণ্যসমূহের মেধাসত্ত্ব নিশ্চিতে আইসিটি সেক্টর সহায়ক পেটেন্ট, কপিরাইট এবং ডিজাইন এ্যাক্ট করার জন্য তিনি শিল্প মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ বলেন, করোনা মহামারীর সময়ও টেলিমেডিসিনের মাধ্যমে জনগণের স্বাস্থ্যসেবা অব্যাহত রাখা; শিক্ষার্থীদেরকে ঘরে বসেই শিক্ষা দেওয়া; সামাজিক নিরাপত্তার অংশ হিসাবে দুস্থদেরকে অর্থ সহায়তা দেওয়া; এই সবকিছুই সম্ভব করা হয়েছে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে।

সমাপনী অনুষ্ঠানে এবারের এক্সপো আয়োজনের সাথে জড়িত সবাইকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ হাই-টেক পার্ক কতৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, তরুণদের আইসিটিতে দক্ষতা বাড়াতে দেশের ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হবে। সবগুলো হাই-টেক পার্ক চালু হয়ে গেলে জেলা-উপজেলা এমনকি প্রত্যন্ত অঞ্চলের মানুষরাও প্রযুক্তির সুফল পাবে। আমরা তরুণ উদ্যোক্তাদের তথা স্টার্ট-আপদের জন্য প্রতিটি পার্কের একটি ফ্লোর বিনা ভাড়ায় বরাদ্দ দেয়ার ব্যবস্থা রাখছি, এর মাধ্যমে আমাদের স্টার্ট-আপ কোম্পানিগুলো নিজের পায়ে দাড়াতে পারবে।

সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব বিকর্ণ কুমার ঘোষ এবং বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম।

সমাপনী দিনে চারটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। হাই-টেক ইনফ্রস্ট্রাকচার এন্ড ডিজিটাল কানেক্টিভিটি, মেড ইন বাংলাদেশ আইসিটি ইন্ডাস্ট্রি পলিসি, উইনিং ইন ক্যারিয়ার, ফোর্থ পিলার: ই-গভর্ন্যান্স অ্যান্ড স্মার্ট পাবলিক সার্ভিসেস শীর্ষক সেমিনারগুলোতে সরকারের নীতি নির্ধারক কর্মকর্তাসহ আইটি বিশেষজ্ঞরা আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

এবারের এক্সপোতে ২১৭টি প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ভার্চুয়ালি অংশগ্রহন করেছে। অনলাইনে প্রায় ৩৭ লাখ দর্শনার্থী এই এক্সপোর সঙ্গে সংযুক্ত ছিলেন। তিন দিনের এক্সপোতে ১০ টি সেমিনার, চারটি কর্মশালা এবং তিনটি ফোকাস গ্রুপ ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ব ক্রমবর্ধমান ডেটা এবং প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে: আইসিটি প্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন বিশ্ব ক্রমবর্ধমান ডেটা এবং প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে। তিনি বলেন, দ্রুত পরিবর্তনশীল

বাংলাদেশ সুইজারল্যান্ডের জন্য একটি সম্ভাবনাময় আউটসোর্সিং গন্তব্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

গত ৭ এপ্রিল বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং সুইজারল্যান্ড বাংলাদেশ চেম্বার

শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য আইএসডি’র ‘থ্রি-ওয়ে কনফারেন্স’ আয়োজন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বৈশ্বিক মহামারির কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে অনলাইনে পাঠদান সফল করতে স্কুল এবং অভিভাবকদের মধ্যে

sangbad ad

কোভিড-১৯ চলাকালীন ৬০ হাজারের বেশি বাংলাদেশি ডিজিটাল দক্ষতা অর্জন করেছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

সম্প্রতি মাইক্রোসফট কর্পোরেশন ঘোষণা করেছে, তারা ২৪৯টি দেশ ও অঞ্চলের ৩ কোটিরও বেশি মানুষকে ডিজিটাল দক্ষতা

তারুণ্যের মেধা ও প্রযুক্তির শক্তিকে কাজে লাগিয়ে অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল বাংলাদেশ গড়তে হবে: আইসিটি প্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক হোম গ্রোন ইনোভেশন এন্ড সল্যুশন দিয়েই একটি

আইটি ও আইটি এনাবেল সেবাকে জরুরি সেবা হিসাবে চিহ্নিত করার দাবি উদ্যোক্তাদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) এবং আউটসোর্সিং সেবাসহ সফটওয়্যার ও সফটওয়্যার পরিষেবাকে (আইটিইএস) জরুরি সেবাখাতে অন্তভুক্ত করার দাবি জানিয়েছেন সংশ্লিষ্ট খাতের

যাত্রা শুরু করলো ‘জিপি এক্সপ্লোরারস ২.০’

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী দশকে দেশের সুদৃঢ় ভিত্তি তৈরিতে এবং ভবিষ্যৎ নেতৃত্বদের মধ্যে প্রতিযোগিতামূলক দক্ষতার প্রবৃদ্ধি ও লক্ষ্যের

কোভিড টেস্টের ফি দেওয়া যাচ্ছে ‘নগদ’-এ

সংবাদ অনলাইন ডেস্ক

image

কোভিডকে নিয়ন্ত্রণে মোবাইল ওয়ালেটের মাধ্যমে টেস্ট ফি প্রদান বেশ সাড়া ফেলেছে। ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল

ডিজিটাল অর্থনীতির বিকাশে তথ্যপ্রযুক্তি, অনানুষ্ঠানিক খাত এবং স্টার্টআপ গুরুত্বপূর্ণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিপিও শিল্প ও তথ্যপ্রযুক্তির বিস্তার, ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক খাতের সংযোগ সাধন এবং