• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৭ জানুয়ারী ২০২১

 

বিকাশ অ্যাপে ভিডিও টিপস

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১০ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

আর্থিক লেনদেনে গ্রাহককে আরো সক্ষমতা ও স্বাধীনতা দিতে বিকাশ অ্যাপে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। আর গ্রাহক নিজেই যেন লেনদেনের এই নতুন পদ্ধতিগুলো সহ অন্য সেবা সম্পর্কে সহজেই জানতে পারেন, সেজন্য বিকাশ অ্যাপে যুক্ত রয়েছে অনেকগুলো ভিডিও টিপস। ঘরে বসে যখন-তখন এই টিপস্গুলো দেখেই যে কোন লেনদেন সহজেই নিরাপদে অল্প সময়ের মধ্যে করে ফেলা সম্ভব। এবার জেনে নেয়া যাক বিকাশ অ্যাপের এই টিপস্গুলো সম্পর্কে।

অ্যাপের হোমস্ক্রিনের একদম উপরে ডানদিকে রয়েছে বিকাশ লোগো। এই লোগোতে ক্লিক করেই পাওয়া যাবে বিকাশ মেনু। বিকাশ মেনুর ৯টি বাটনে যেসব সেবা সংযুক্ত আছে তা সহজেই জানতে শুরুতেই ক্লিক করতে হবে ‘বিকাশ নিয়ে জানুন’ বা ‘ডিসকভার বিকাশ’ বাটনে।

বিকাশ অ্যাপ হোম স্ক্রিন: বিকাশ অ্যাপে আসার পর প্রথমেই গ্রাহক পাবেন “বিকাশ অ্যাপ হোম স্ক্রিন”। এই বাটন ক্লিক করলে দেখা যাবে বিকাশ হোম স্ক্রিন পরিচিতি ভিডিও। হোম স্ক্রিনে কোথায় কি আছে তা জেনে নেয়ার সুযোগ থাকছে এই ভিডিওতে।

বিকাশ অ্যাপ মেনু: পরের বাটনে রয়েছে “বিকাশ অ্যাপ মেনু”। যেখানে সংযুক্ত ভিডিও থেকে মেনুর বিস্তারিত পাওয়া যাবে। ২মিনিট ২৫ সেকেন্ডের ভিডিওতে রয়েছে সবগুলো মেন্যুর স্ক্রিন সহ বিবরণ।

স্টেটমেন্ট: ভিডিওতে প্রথমেই বলা হয়েছে “স্টেটমেন্ট” সম্পর্কে। কোথায় কত টাকা খরচ হলো বা কত টাকা কোথা থেকে আসলো এগুলোর হিসাব এক ঝলকেই দেখা যাবে স্টেটমেন্টে। লেনদেনের বিবরণী এবং লেনদেনের সারসংক্ষেপ দুটোই এখান থেকে দেখা যাবে। সারসংক্ষেপে বর্তমান মাস সহ পূর্ববর্তী দুই মাসের হিসাব সংযুক্ত থাকে।

লিমিট: ভিডিওটিতে এর পর বলা হয়েছে “লিমিট” নিয়ে। বাংলাদেশ ব্যাংক এর নীতিমালা অনুসারে সেন্ডমানি, ক্যাশআউট, ক্যাশইন সহ বেশ কিছু সেবার ক্ষেত্রে লিমিট প্রযোজ্য। প্রত্যেক গ্রাহক তার লিমিট কতটা আছে তা লিমিট অপশন থেকে দৈনিক বা মাসিক ভিত্তিতে জেনে নিতে পারেন। অর্থাৎ ধরা যাক একজন তিনটি সেন্ডমানি করেছেন। তাহলে তিনি আর কতবারে সর্বোচ্চ কত টাকা সেন্ডমানি করতে পারবেন তা সহজেই জেনে নিতে পারবেন।

কুপন: বিভিন্ন সময় গ্রাহকদের কুপন দিয়ে থাকে বিকাশ। “কুপন” অংশে ক্লিক করে কোনো কুপন আছে কিনা তা জেনে নেয়া যাবে। পেমেন্ট করার সময় এই কুপন ব্যবহার করে নির্ধারিত অংকের ছাড় পাবেন গ্রাহক।

http://thesangbad.net/images/2021/January/10Jan21/news/bkash.jpg

রেফার এ ফ্রেন্ড: বিকাশ মেনু থেকেই যে কাউকে অ্যাপ রেফার করার সুযোগও পাবেন গ্রাহক। রেফারকারী এবং প্রথমবার অ্যাপ ব্যবহারকারী দুজনের জন্যই রয়েছে বোনাস।

সাপোর্ট: বিকাশ সংক্রান্ত গ্রাহক সেবা পেতে মেনুতেই সংযুক্ত আছে “সাপোর্ট” বাটন। এখানে ক্লিক করে লাইভ চ্যাট অথবা ইমেইল এর মাধ্যমে যেকোন গ্রাহক সেবার জন্য গ্রাহকসেবা কেন্দ্রের সাথে সহজেই যোগাযোগ করতে পারবেন।

সেটিংস: “সেটিংস” এ ছবি বা নাম পরিবর্তন সেবাও নেয়া যাবে এই বাটন থেকেই। তাছাড়া বিকাশ অ্যাকাউন্ট নেই এমন নম্বরে কিভাবে সেন্ড মানি করতে হবে এবং পরের ধাপগুলো সম্পর্কেও এখানে ভিডিও ক্লিপ থেকেই জানা যাবে।

পে বিল: বিকাশের অন্যতম জনপ্রিয় সেবা “পে বিল” কিভাবে ব্যবহার করা যাবে এখানে ক্লিক করে প্রতিটি বিদ্যুৎ বিতরণ কোম্পানির বিল ধাপে ধাপে পরিশোধ পদ্ধতি ভিডিওতে দেখে নিতে পারবেন গ্রাহক।

কিউআর কোড: পেমেন্টে বিশ^ব্যাপি ব্যবহৃত জনপ্রিয় মাধ্যম “কিউআর কোড”। বিকাশে কিউআর কোডের ব্যবহার সম্পর্কে গ্রাহককে জানাতে এখানে যুক্ত হয়েছে কিউআর কোড ব্যবহারের পদ্ধতির ভিডিও।

আপনার মতামত দিন: বিকাশ অ্যাপ ব্যবহার করে গ্রাহক কতটা সন্তুষ্ট বা অসন্তুষ্ট তা জানানোর সুযোগ রয়েছে “আপনার মতামত দিন” বাটন-এ। এখানে ক্লিক করেই গ্রাহক তার মতামত জানাতে পারবেন যা বিকাশ অ্যাপের সেবা আরো ভালো করতে সহায়তা করবে।

বিকাশ অ্যাপে নতুন যা আছে: প্রতিনিয়তই নানান সেবা যুক্ত হচ্ছে বিকাশ অ্যাপে। “বিকাশ অ্যাপে নতুন যা আছে” ট্যাপ করে নতুন সেবা সম্পর্কে জানার এই সুযোগ গ্রাহককে আপডেটেড রাখবে।

২০২১ সালের মধ্যে ৯০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড করা হবে: আইসিটি প্রতিমন্ত্রী

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন ২০২১ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট সুবিধা নিশ্চিত

চলতি বছরেই ৯০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড করা হবে: প্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

২০২১ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট সুবিধা নিশ্চিত করার পাশাপাশি ৯০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড করার লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, মানুষ সেবার পেছনে ছুটবে না, সেবা পৌঁছে যাবে মানুষের হাতের মুঠোয়।

চাপে পড়ে আপডেট স্থগিত করল হোয়াটসঅ্যাপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাইভেসি পলিসি সংক্রান্ত পরিবর্তন নিয়ে বিশ্বব্যাপী চাপে পড়েছে হোয়াটসঅ্যাপ। অনেক ব্যবহারকারী ইতোমধ্যেই

sangbad ad

ভয়েস সার্চ চালু করল ইউটিউব

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্মার্টফোনের পর এবার ওয়েবেও চালু হলো ইউটিউবের ভয়েস সার্চ। এখন থেকে আর

চতুর্থ বারের মতো শুরু হতে যাচ্ছে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেসিসের উদ্যোগে চতুর্থ বারের মতো শুরু হতে যাচ্ছে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০। ১১ জানুয়ারি সোমবার এক অনলাইন

বিকাশ অ্যাপে ভিডিও টিপস

সংবাদ অনলাইন ডেস্ক

image

আর্থিক লেনদেনে গ্রাহককে আরো সক্ষমতা ও স্বাধীনতা দিতে বিকাশ অ্যাপে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। আর গ্রাহক নিজেই

প্রায় তিন কোটি অবৈধ মোবাইল হ্যান্ডসেট বন্ধ হচ্ছে জুলাইয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

প্রায় তিন কোটি অবৈধ মোবাইল হ্যান্ডসেট বন্ধ হচ্ছে জুলাইয়ে

পরিবর্তন আসছে ফেসবুকে ‘লাইক’ দেয়া যাবে না পাবলিক পেজে

সংবাদ অনলাইন ডেস্ক

image

নতুন করে সাজানো হচ্ছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এতে ফেসবুকের পাবলিক

আইসিটি বিভাগের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ২০২০-২১ অর্থ বছরের ডিসেম্বর ২০২০ মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন