• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৬ জুলাই ২০২০

 

৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৬ আগস্ট ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

কাতারের দোহায় অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০১৯) এর জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে গত ২ আগস্ট দেশের ৫টি বিভাগীয় শহর ও ১টি জেলা শহরে অনুষ্ঠিত হল আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও ২০১৯) আঞ্চলিক পর্ব। বিভাগগুলো হচ্ছে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর ও জেলা শহর নেত্রকোণা। এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হচ্ছে দেশের আটটি বিভাগে। এর পাশাপাশি উপজেলা পর্যায়ের ৪টি স্কুলে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়েছে স্কুল অলিম্পিয়াড। এই আটটি আঞ্চলিক পর্ব ও চারটি স্কুল অলিম্পিয়াডে প্রায় সাত হাজার তিন শত শিক্ষার্থী অংশ নেয়।

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে শিক্ষার্থীরা অংশ নেয় চারটি ক্যাটাগরিতে প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম) জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও স্পেশাল (একাদশ ও দ্বাদশ শ্রেণি, ১ জানুয়ারি ২০০৪ এর পর যাদের জন্ম)। ১ ঘণ্টা ১৫ মিনিটের এই অলিম্পিয়াডে শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীব বিজ্ঞানের তিনটি সমস্যার সমাধান করতে হয়।

ঢাকার আঞ্চলিক অলিম্পিয়াডটি আয়োজিত হয় কলাবাগানের লেক সার্কাস বালিকা উচ্চ বিদ্যালয়ে। এই অলিম্পিয়াডে ঢাকা ও আশেপাশের জেলাগুলোর ৭০টি বিদ্যালয়ের প্রায় ৭০০ জন শিক্ষার্থী অংশ নেয়। সকাল সাড়ে নয়টায় জাতীয় সংগীতের মাধ্যমে অনষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানটি উদ্বোধন করেন আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও প্রধান জনসংযোগ কর্মকর্তা জালাল আহমেদ ও লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামাল। এসময় উপস্থিত ছিলেন ৫ম জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আহ্বায়ক মুনির হাসান।

এদিকে চট্টগ্রামে অনুষ্ঠিত আঞ্চলিক উৎসব উদ্বোধন করেন সাইডার ইন্টার্নেশনাল স্কুলের প্রধান শিক্ষক নীতি ত্রিপাঠি। প্রধান অতিথি হিসেবে ছিলেন আল-আরাফাহ ইসলামী ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের জোনাল হেড মোহাম্মদ আজম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব। চট্টগ্রামের আঞ্চলিক উৎসবে প্রায় ৫০০ শিক্ষার্থী অংশ নেয়।

অন্যদিকে খুলনার আঞ্চলিক পর্ব উদ্বোধন করেন ফাতিমা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিস্টার শিখা গোমেজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আল-আরাফাহ ইসলামী ব্যাংকের খুলনা জোনাল অফিসের ভাইস প্রেসিডেন্ট জনাব ফেরদৌস হাসান। আরও উপস্থিত ছিলেন আল-আরাফাহ ইসলামী ব্যাংকের খুলনা জোনাল অফিসের এসএভিপি সাজ্জাদুর রহমান।

একই দিনে রাজশাহী অঞ্চলের অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হয় গভ. ল্যাবরেটরী হাই স্কুলে। এই অলিম্পিয়াডে রাজশাহী, বগুড়া, নওগাঁ, নাটোর, চাঁপাই নবাবগঞ্জের ৩২ টি বিদ্যালয়ের প্রায় ৩২০ জন শিক্ষার্থী অংশ নেয়।

রংপুর অঞ্চলের অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হয় রংপুরের ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে। এই অলিম্পিয়াডে অংশ নেয় রংপুর ও আশেপাশে জেলার ৪০টি স্কুলের প্রায় ৫০০ শিক্ষার্থী। এছাড়া নেত্রকোণার আঞ্চলিক অলিম্পিয়াডটি উদ্বোধন করেন আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপ্না রাণী সরকার। এই অলিম্পিয়াডে ময়মসিংহ বিভাগের ৬ জেলার ৪০০ জন শিক্ষার্থী অংশ নেয়।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। আয়োজনটির পৃষ্ঠপোষক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথমআলো। ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। টেলিভিশন পার্টনার নাগরিক টিভি, কমিউনিকেশন পার্টনার বিজ্ঞান বাক্সো ও নলেজ পার্টনার ম্যাসল্যাব।

অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও-র ওয়েবসাইট www.bdjso.org এবং ফেইসবুক পেইজ www.facebook.com/bdjsoG। সংবাদ বিজ্ঞপ্তি।

এনএইচএসপিসি ২০২০ বিজয়ীদের নিয়ে প্রোগ্রামিং ও কুইজ ক্যাম্প

image

‘জানুক সবাই দেখাও তুমি’-এই স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের আইসিটি ও প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তোলা ও তাদের

গবেষণা: লাল আলোয় রক্ষা পাবে ক্ষয়িষ্ণু দৃষ্টিশক্তি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়া ঠেকানো যেতে পারে চোখে গভীর

আইডিয়া প্রকল্পের আয়োজনে আইওটি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

“ইন্টারনেট অব থিংস (আইওটি)” বিষয়ের ওপর ১ জুলাই একটি অনলাইন প্রশিক্ষণ আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)

sangbad ad

রোবটিক্স বিষয়ে প্রশিক্ষণ দিল আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প

নিজস্ব বার্তা পরিবেশক

image

অনলাইনে “রোবটিক্স” বিষয়ে একটি দিনব্যাপী প্রশিক্ষণ আয়োজন করে “উদ্ভাবন

গুজব, ফ্যাক্ট চেকিং এবং বিশ্বাসযোগ্য ওয়েবসাইট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ডিজিটাল সিকিউরিটি এজেন্সির উদ্যোগে গণমাধ্যমকর্মীদের নিয়ে ২৮ জুন ৪ ঘন্টাব্যাপী গুজব, ফ্যাক্ট চেকিং ও বিশ্বাসযোগ্য ওয়েবসাইট বিষয়ক

দেশের স্টার্টআপদের নিয়ে বেইজলাইন জরিপের প্রাথমিক কার্যক্রম সম্পন্ন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের স্টার্টআপদের নিয়ে একটি বেইজলাইন জরিপের লক্ষ্যে গত মার্চ ২০২০

অনলাইনে অনুষ্ঠিত হলো এনএইচএসপিসি ২০২০

নিজস্ব বার্তা পরিবেশক

image

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ভালোভাবেই তৈরি হচ্ছে নতুন প্রজন্ম। কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিও থামিয়ে রাখতে পারেনি

বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষা কার্যক্রম পরিচালনায় ‘ভার্চুয়াল ক্লাস’ প্ল্যাটফর্ম

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্ববিদ্যালয় পর্যায়ের নিয়মিত শ্রেণি কার্যক্রম এবং সরকারি-বেসরকারি

সেলস পার্টনার হিসেবে এইচটিটিপুল-কে নিযুক্ত করলো ফেসবুক

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশে ফেসবুকের জন্য অনুমোদিত সেলস পার্টনার হিসেবে এইচটিটিপুল-কে নিযুক্ত করলো ফেসবুক। এই নিযুক্তকরনের মানে হল,

sangbad ad