• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

 

হুয়াওয়ে অয়েল অ্যান্ড গ্যাস ভার্চুয়াল সামিট ২০২০ অনুষ্ঠিত

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সম্প্রতি, অনলাইনে হুয়াওয়ে অয়েল অ্যান্ড গ্যাস ভার্চুয়াল সামিট ২০২০ সফলভাবে শেষ হয়েছে। ‘ডাটা টু ব্যারেল’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত এ সম্মেলনে আন্তর্জাতিক ক্রেতা, এ শিল্পখাতের অংশীদার, খাতসংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন।

সম্মেলনে আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি (এডিএনওসি), শ্লুমবার্জার এসআইএস’র ডিজিটাল রূপান্তরের সাথে সংশ্লিষ্ট প্রতিনিধিগণ এবং ফরাসি তেল ও গ্যাস উত্তোলনকারী প্রতিষ্ঠান টোটালের সাবেক প্রধান তথ্য কর্মকর্তা (সিআইও) ব্যয় সংকোচনের মাধ্যমে কীভাবে তেল ও গ্যাস প্রতিষ্ঠানগুলো মুনাফা বৃদ্ধি করতে পারে এবং ডিজিটাল রূপান্তরের মাধ্যমে কীভাবে প্রতিষ্ঠানে ভ্যালু সংযোজন করা যায় সে বিষয়গুলো নিয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। এছাড়া, বর্তমান সঙ্কটকালে এ খাত কীভাবে চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে পারে এবং বৈশ্বিক মহামারির নতুন স্বাভাবিকতা মেনে নিয়ে কোভিড-১৯ পরবর্তী সময়ে কী করা যায় ষে বিষয়ে গুরুত্বপূর্ণ সুপারিশও তুলে ধরা হয় সম্মেলনে।

চলতি বছরের প্রথমার্ধে কোভিড-১৯ সংক্রমণের কারণে বৈশ্বিক অর্থনীতির সঙ্কটে আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য প্রতি ব্যারেল ৩০ মার্কিন ডলারে নেমে আসে। মে মাসের দিকে তেল শিল্প খাতে একটি নজিরবিহীন ঘটনা ঘটে, এ সময় ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) অপরিশোধিত তেলের ভবিষ্যত মূল্যে ঋণাত্মক প্রবণতা দেখা দেয়। এটা বলার অপেক্ষা রাখে না যে, তেল ও গ্যাস শিল্প প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে এবং এ খাতে পরিবর্তন লক্ষণীয়, যা গত এক শতাব্দী ধরে দেখা যায়নি।

এ প্রতিকূল সময়ে তেল ও গ্যাসের ক্রেতাদের উদ্ভূত পরিস্থিতির সাথে মানিয়ে নেয়ার জন্য সহায়তা কার্যক্রম অব্যাহত রেখেছে হুয়াওয়ে। এ নিয়ে হুয়াওয়ের এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের ভাইস প্রেসিডেন্ট এবং বৈশ্বিক জ্বালানি ব্যবসা বিভাগের পরিচালক ডেভিড সান বলেন, ‘গত এক দশক ধরে হুয়াওয়ে তেল ও গ্যাস শিল্পখাতের ক্রেতাদের সাথে কাজ করেছে এবং এ সময়ে আমরা একসাথে তেলের মূল্য প্রতি ব্যারেল সর্বোচ্চ ১২০ মার্কিন ডলারে পৌঁছাতে ও সর্বনিম্ন ৩০ মার্কিন ডলারে নামতে দেখেছি। এ সময় তেল ও গ্যাস প্রতিষ্ঠানগুলোর সহযোগিতায় ও হুয়াওয়ের অংশগ্রহণে অগ্রগতিমূলক পরিবর্তন এসেছে। সুইচ, রাউটার ও নেটওয়ার্ক সরঞ্জামাদি সরবরাহকারী থেকে প্রতিষ্ঠানটি পুরোপুরি ডিজিটাল রূপান্তর সমাধানকারী অংশীদারে পরিণত হয়েছে হুয়াওয়ে। একইসঙ্গে তেল ও গ্যাস শিল্পখাতে হুয়াওয়ে তাদের অংশীদার ও ক্রেতাদের সাথে যৌথভাবে ফাইভজি, কৃত্তিম বুদ্ধিমত্তা (এআই) ও বিগ ডাটার মতো অ্যাপ্লিকেশনগুলোর উন্নয়নে কাজ করছে। প্রতিকূল পরিস্থিতির চ্যালেঞ্জ মোকাবিলায় ধারাবাহিকভাবে নতুন প্রযুক্তি ও অ্যাপ্লিকেশনগুলোর বিকাশে আমাদের ধারাবাহিক প্রচেষ্টা অব্যাহত আছে।’

কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক প্রশিক্ষণ ও বিগ ডাটা অ্যানালিটিকস বাস্তবায়নে অংশীদারদের সাথে কাজ করছে হুয়াওয়ে এবং প্রতিষ্ঠানটি এ খাতের গ্রাহকদের জন্য কম্পিউটিং কৃত্রিম বুদ্ধিমত্তা প্ল্যাটফর্ম তৈরি করেছে। এটি তেল ও গ্যাস উভয় খাতের রিজার্ভ ও উৎপাদন বাড়াতে সহায়তা করেছে। এছাড়াও, সমাধানগুলো বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে রয়েছে আর্টিফিশিয়াল-লিফট ফল্ট ডায়াগনোসিস, ওয়েল-লগিং, সম্পদ মজুদের স্থান চিহ্নিতকরণ, ভূকম্পনের পূর্বাভাস এবং অব্যবহৃত ডাটা (পূর্বতন ‘অকার্যকর’) থেকে তাৎপর্যপূর্ণ উপযোগিতা বের করা।

হুয়াওয়ে তেল ও গ্যাস অনুসন্ধানে নির্দিষ্ট ক্লাউড তৈরি করেছে। ক্লাউড ডাটা কেন্দ্র কম্পিউটিং পাওয়ারকে আটগুণ বৃদ্ধি করেছে। প্রকল্প এলাকার ৪০০ বর্গকিলোমিটার থেকে ২,০০০ বর্গকিলোমিটারে কার্যসম্পাদনের জন্য প্রয়োজনীয় শর্ত মেলাতে অনুরূপভাবে প্রতিষ্ঠানটি প্রি-স্ট্যাক ভূকম্পন ডাটা প্রক্রিয়াকরণের সক্ষমতা পাঁচগুণে উন্নীত করেছে। সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে এবং তেলের খনিতে নতুন ভ্যালু যোগ করতে এআই ও বিগ ডাটা সক্ষমতা ব্যবহার করে গ্রাহকের আগের ১০ পেটাবাইট ডাটা পুনঃবিশ্লেষণ করা হয়েছে।

ফাইভজি নেটওয়ার্কের মাধ্যমে বিস্তৃত পরিসরের শিল্প প্রতিষ্ঠানের ক্ষমতায়নে কাজ করছে হুয়াওয়ে। তেল ও গ্যাস শিল্পখাতে ভূকম্পনের মাধ্যমে ডাটা সংগ্রহ কার্যক্রমের ধরনে পরিবর্তন নিয়ে আসছে ফাইভজি প্রযুক্তি। হুয়াওয়ে কম্পনজনিত ডাটার উচ্চগতি ব্যাকহল, প্রথাগত কাজের চাপহ্রাসকরণে ও ভূকম্পন ডাটা সংগ্রহের সক্ষমতা উল্লেখযোগ্যভাবে উন্নীতকরণে ফাইভজি নেটওয়ার্কের ফিচারগুলো (উচ্চ ব্যান্ডউইথ, বিস্তৃত পরিসরের কানেক্টিভিটি ও কম লেটেন্সি) ব্যবহার করছে।

রোবট ও ড্রোনের মাধ্যমে সাইট দেখার পাশাপাশি অগমেন্টেড রিয়েলিটি (এআর) ও ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) অ্যাপ্লিকেশনগুলোর সহায়তার জন্য হুয়াওয়ের ফাইভজি নেটওয়ার্ক তেলক্ষেত্র ও স্থাপনাগুলোতে ব্যবহৃত হচ্ছে।

সনাতনী সেবা প্রক্রিয়া বদলে ফেলতে এবং এ শিল্পের জটিল ও পরিবর্তিত চাহিদা মেটাতে মাইক্রো-পরিষেবা হিসেবে সেবা সংশ্লিষ্ট অ্যাপলিকেশনগুলো নিয়ে এসে তেল ও গ্যাস খাতের ক্রেতাদের সহায়তা করছে হুয়াওয়ে। উদাহরণ হিসেবে বলা যায়, আলজেরিয়ার রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি এসওএনএটিআরএসিএইচ এর জন্য এন্টারপ্রাইজ ক্লাউড স্থাপন করেছে হুয়াওয়ে। এ ক্লাউড-ভিত্তিক সমাধানটি বহু ডাটা কেন্দ্র পরিচালন ও সমন্বয় করে, অপ্রয়োজনীয় অংশগুলো দূর করে এবং সার্বিক কার্যক্রমের দক্ষতা বাড়ায়।

কৃত্রিম বুদ্ধিমত্তা, ক্লাউড, এজ কম্পিউটিং ও ফাইভজি’র মতো উদ্ভাবনী প্রযুক্তিগুলো তেল ও গ্যাস শিল্পখাতের পুনর্বিন্যাসে সহায়তা করবে। সম্মেলনে জানানো হয়, আইডিসির সর্বশেষ জরিপ অনুযায়ী, চীনের প্রযুক্তি ব্যবহারকারীরা হুয়াওয়েকে ডিজিটাল রূপান্তরের শীর্ষস্থানীয় ও র‌্যাকিংয়ে এক নম্বর প্রতিষ্ঠান হিসেবেই দেখছে।

ই-ক্যাবের মাধ্যমে অনলাইনে সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ বিক্রয় কার্যক্রম উদ্বোধন

image

২০ সেপ্টেম্বর অনলাইনে সাশ্রয়ীমূল্যে পেঁয়াজ বিক্রয় কার্যক্রম ‘‘ঘরে বসে স্বস্তির পেঁয়াজ’’ উদ্বোধন করলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। পেয়াজের

মাসিক আয় নিম্নে ৩০ হাজার অর্জনকারীদের ইন্টারনেট ব্যবহারের সুযোগ বেশি : বিআইজিডির গবেষণা

image

ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি)

এনইউবির উদ্যোগে ভার্চুয়াল ওয়ার্ল্ড মার্কেটিং সামিট

নিজস্ব বার্তা পরিবেশক

image

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ও কটলার ইমপ্যাকটের উদ্যোগে প্রফেসর ফিলিপ কটলারের ই ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ (E World Marketing Summit 2020) আগামী ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। তবে এবারের সামিট অন্যান্য বছরের চেয়ে সম্পূর্ণ ভিন্ন ও ব্যতিক্রমী। প্রতিটি ধাপে রয়েছে নতুনত্ব ও আকর্ষণ। বিশ্বব্যাপী কোভিড -১৯ পরিস্থিতি বিচেনায় ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ কে এবার ইলেক্ট্রনিক ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ ঘোষণা করা হয়েছে।

sangbad ad

৭ম বারের মত ডাব্লিউএসআইএস পুরস্কার অর্জন করল এটুআই

image

টানা ৭ম বারের মত তথ্যপ্রযুক্তি খাতে সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার

ডাব্লিউএসআইএস পুরস্কার-২০২০ পেল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

image

ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার-২০২০

আসুস বাজারে নিয়ে আসলো ভিভোবুক এস১৪ এবং এস১৫ ল্যাপটপ

image

বাংলাদেশের বাজারে স্লিম, হালকা ওজন এবং শক্তিশালী পারফরমেন্সের দুটি ল্যাপটপ উন্মোচন করেছে প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী ব্র্যান্ড

‘কোভিড-১৯ সময়কালীন এসএমই: প্রতিক্রিয়া, পুনরুদ্ধার ও সহনশীলতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন এবং

হুয়াওয়ে ক্লাউড বাংলাদেশ সামিট অনুষ্ঠিত

image

পরিচালন ব্যয় ব্যবস্থাপনা এবং অত্যাধুনিক আইসিটি সমাধানের মাধ্যমে বাজারে অবস্থান নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ক্লাউড সেবা।

বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বড় বিনিয়োগ: কর্মসংস্থান হবে ২০০০

নিজস্ব বার্তা পরিবেশক

image

বায়োটেকনোলজি নিয়ে কাজ করতে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বড় বিনিয়োগ করছে ওরিক্স বায়োটেক লিমিটেড।