• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-এর ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা সমন্বয়করণ ও ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠিত

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৫ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-এর আয়োজনে এবং এটুআই-এর সহযোগিতায় গত ৯ জানুয়ারি মহিলা বিষয়ক অধিদপ্তরে আয়োজিত হলো মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-এর ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা সমন্বয়করণ ও ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠান। অন্ষ্ঠুানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক; আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, পিএএ এবং মন্ত্রিপরিষদ বিভাগ-এর সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান এনডিসি। অন্ষ্ঠুানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-এর সচিব কাজী রওশন আক্তার।

বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, দেশ প্রযুক্তিগতভাবে দক্ষ হলে জনগণকেও দক্ষতার সাথে সেবা প্রদান করা যায়। তিনি আশা করেন পরিকল্পিত সেবাগুলো ডিজিটাল করার মাধ্যমে সুবিধাবঞ্চিত নারীরা স্বল্প খরচে, কম যাতায়াতে সেবা গ্রহণ করতে পারলে এই উদ্যোগ সফলতার মুখ দেখবে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সকল সেবা ডিজিটাল করা হলে সারা দেশের নারীরা কোন ঝামেলা ছাড়াই ভিজিডি কার্ড, মাতৃকালীন ভাতা এবং নারী উদ্যোক্তারা সঠিক সময়ে তাদের প্রশিক্ষণ পাবেন ও উৎপাদিত পণ্য বাজারজাত করতে পারবেন। ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের উদ্যোগের মাধ্যমে মন্ত্রণালয়ের সকল সেবা নারীদের কাছে পৌঁছে দেওয়া যাবে যা এই মন্ত্রণালয়কে জনবান্ধব, প্রযুক্তিবান্ধব মন্ত্রণালয় এবং ২০২০ এর মধ্যে ডিজিটাল মন্ত্রণালয় হিসেবে গড়ে তোলা যাবে বলে আশা ব্যক্ত করেন।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বলেন, নারী ক্ষমতায়নের পূর্বশর্ত হচ্ছে অর্থনৈতিক সমৃদ্ধি এবং স¦চ্ছলতা। এ শর্ত পূরণে সরকার অনেক উদ্যোগ গ্রহণ করেছে। স্বচ্ছতার সাথে, স্বল্প খরচে নারীদের জন্য নারীবান্ধব সেবাগুলো তাদের হাতের মুঠোয় পৌঁছে দেওয়া ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের মূল লক্ষ্য। ১ম মেয়াদে প্রাথমিক তথ্য প্রদান ও ২য় মেয়াদে অবকাঠামো নিশ্চিত করা এবং ৩য় মেয়াদে সরকারের লক্ষ্য শতভাগ সেবা ডিজিটাল মাধ্যমে জনগণের হাতে পৌঁছানো। তিনি বলেন, মুজিববর্ষে ১০০টি সার্ভিস অনলাইনে নিয়ে আসা হবে যার মাধ্যমে ১০ কোটি মানুষ সেবা নিতে পারবে। এক থেকে দেড় হাজার সার্ভিস ডিজিটাল নারী ৩৬০ ডিগ্রী অ্যাপে আগামী ৬ মাসে যোগ করা হবে যার ফলে মুজিববর্ষে সাড়ে আট কোটি নারীকে ডিজিটাল সেবা দেওয়া যাবে। ২০২০ এর মাঝে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-কে শতভাগ ডিজিটাল মন্ত্রণালয়, ২০২১ এর মাঝে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন এবং ২০৪১ এর মাঝে মেধাবী ও উন্নত বাংলাদেশ গড়ে তোলার প্রত্যাশা ও প্রত্যয় ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবে মোট ৩৬টি সেবার ক্ষেত্রে (০৬টি জিটুবি ও ৩০টি জিটুসি) ০৭টি গ্রুপের পর্যালোচনায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-এর একটি ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্মের বিষয় উঠে এসেছে। যার মধ্যে ডে কেয়ার ম্যানেজমেন্ট সিস্টেম, ডিজিটাল মিউজিয়াম অ্যান্ড ভার্চুয়াল আর্ট গ্যালারি সিস্টেম, ই-কমার্স অ্যান্ড সেলস্ সেন্টার ম্যানেজমেন্ট সিস্টেম, মনিটরিং অ্যান্ড রিপোর্টিং ম্যানেজমেন্ট সিস্টেম, ই-লাইব্রেরি অ্যান্ড পাবলিকেশনস ম্যানেজমেন্ট সিস্টেম, ডিজিটাল নারীসহ মোট ১১টি সিস্টেম উল্লেখযোগ্য। ডিজিটাল সার্ভিস রোডম্যাপ-২০২১ কর্মশালায় সনাক্তকৃত সিস্টেমসমূহ দ্রুত বাস্তবায়নের জন্য এটুআই-এর ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর টিমের সহযোগিতায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গত ৪ জানুয়ারি থেকে ৬ দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ আয়োজন করেছে। এই ল্যাবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-কেন্দ্রিক সকল গুরুত্বপূর্ণ সেবা প্রদান পদ্ধতি বিশ্লেষণের ক্ষেত্রে সেবা প্রদানের ধাপ, প্রয়োজনীয় কাগজপত্র, সেবা প্রাপ্তির সময় ও খরচ এবং সেবা প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান সমস্যাসমূহ বিবেচনায় আনা হয়েছে।

ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠানে এটুআই-এর চীফ স্ট্র্যাটেজিস্ট (ই-গভর্ন্যান্স) ফরহাদ জাহিদ শেখ ল্যাবে ডিজাইনকৃত ও পরিকল্পনাকৃত ডিজিটাল সার্ভিসগুলো সমন্বয় করে ‘ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্ম’ এর প্রস্তাবনা উপস্থাপন করেন। প্রস্তাবিত এই সমন্বিত প্ল্যাটফর্ম দ্রুত বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, মহিলা বিষয়ক অধিদপ্তর ও এটুআই-এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার অ্যাপ’ এর উদ্বোধন

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ নিয়ে প্রথম কুইজ অ্যাপ ‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’-এর উদ্বোধন করেছে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি

নতুন শিক্ষাবর্ষকে উপভোগ্য ও অংশগ্রহণমূলক করতে ভাইবারের উদ্যোগ

image

মেসেজিং অ্যাপ রাকুতেন ভাইবার নতুন শিক্ষাবর্ষ চলাকালীন শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের জন্য উন্নতমানের পৃথক ফিচার চালু করেছে।

আলোকিত রাজশাহীর প্রত্যন্ত চরাঞ্চল : বিনামূল্যে ৬২৪০টি সোলার হোম সিস্টেম দিচ্ছে নেসকো

ফয়েজ আহমেদ তুষার

image

বিদ্যুতের আলোয় আলোকিত হতে শুরু করেছে রাজশাহীর প্রত্যন্ত চরাঞ্চলগুলো। গ্রিড সুবিধাবঞ্চিত এসব

sangbad ad

ই-ক্যাবের মাধ্যমে অনলাইনে সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ বিক্রয় কার্যক্রম উদ্বোধন

image

২০ সেপ্টেম্বর অনলাইনে সাশ্রয়ীমূল্যে পেঁয়াজ বিক্রয় কার্যক্রম ‘‘ঘরে বসে স্বস্তির পেঁয়াজ’’ উদ্বোধন করলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। পেয়াজের

মাসিক আয় নিম্নে ৩০ হাজার অর্জনকারীদের ইন্টারনেট ব্যবহারের সুযোগ বেশি : বিআইজিডির গবেষণা

image

ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি)

এনইউবির উদ্যোগে ভার্চুয়াল ওয়ার্ল্ড মার্কেটিং সামিট

নিজস্ব বার্তা পরিবেশক

image

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ও কটলার ইমপ্যাকটের উদ্যোগে প্রফেসর ফিলিপ কটলারের ই ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ (E World Marketing Summit 2020) আগামী ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। তবে এবারের সামিট অন্যান্য বছরের চেয়ে সম্পূর্ণ ভিন্ন ও ব্যতিক্রমী। প্রতিটি ধাপে রয়েছে নতুনত্ব ও আকর্ষণ। বিশ্বব্যাপী কোভিড -১৯ পরিস্থিতি বিচেনায় ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ কে এবার ইলেক্ট্রনিক ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ ঘোষণা করা হয়েছে।

৭ম বারের মত ডাব্লিউএসআইএস পুরস্কার অর্জন করল এটুআই

image

টানা ৭ম বারের মত তথ্যপ্রযুক্তি খাতে সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার

ডাব্লিউএসআইএস পুরস্কার-২০২০ পেল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

image

ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার-২০২০

আসুস বাজারে নিয়ে আসলো ভিভোবুক এস১৪ এবং এস১৫ ল্যাপটপ

image

বাংলাদেশের বাজারে স্লিম, হালকা ওজন এবং শক্তিশালী পারফরমেন্সের দুটি ল্যাপটপ উন্মোচন করেছে প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী ব্র্যান্ড