• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৫ আগস্ট ২০২০

 

বিসিএস এর উদ্যোগে ব্লকচেইন বিষয়ক প্রশিক্ষন কর্মসূচি অনুষ্ঠিত

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘ইন্ট্রোডাকশন টু ব্লকচেইন’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করে। ২১ মে বৃহস্পতিবার অনলাইনে এই প্রশিক্ষন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পারলে ভবিষ্যত প্রযুক্তি নির্ভর পৃথিবীতে নিজেদের সক্ষমতা প্রকাশ করা সহজ হবে। ‘ব্লকচেইন’ শুধুমাত্র ডাটাবেইজ নয় বরং এটি একটি স্বাধীন ডাটা ব্যবহারের মাধ্যম। ব্লকচেইন মানুষকে সহযোগিতা করবে। কোন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ব্লকচেইনের গবেষণালব্ধ তথ্য উপাত্ত সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সহায়ক। এমনকি কোভিড-১৯ এর সংক্রমণের এই সময়ে আক্রান্ত ব্যক্তিদের তথ্যও গবেষণা করে এ সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নিতে কার্যকরী ভূমিকা রাখবে।

প্রশিক্ষণ কর্মসূচিতে বক্তব্য রাখেন বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর কো-অর্ডিনেটর ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ.এইচ.এম. শফিকুজ্জামান। তিনি বলেন, প্রযুক্তি খাতে নিত্যনতুন বিষয়ের মধ্যে ব্লকচেইন এবং বিটকয়েন বেশ আলোচিত। এই বিষয়গুলো সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে জানার সুযোগ তেমন একটা হয় না। এমন প্রশিক্ষণ কর্মসূচীর মাধ্যমে বিসিএস সদস্যরা তাদের জ্ঞানকে সমৃদ্ধ করতে পারবেন বলেই আমরা বিশ্বাস করি।

বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, করোনার প্রাদুর্ভাবে বাসায় অতিবাহিত সময়কে কাজে লাগিয়ে আমরা অনলাইনে এই প্রশিক্ষণ কর্মসূচিগুলোর আয়োজন করেছি। প্রযুক্তির হালনাগাদ বিষয়গুলো সাধারণ জীবনকে পুরোপুরি বদলে দিতে পারে। এক সময় যে প্রযুক্তি মানুষের স্বপ্ন ছিল তা এখন মানুষ বাস্তবে দেখতে পারছে। তাই ব্লকচেইন সম্পর্কে আমাদের সদস্যদের সম্যক ধারণা দিতেই এই আয়োজন।

বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম এবং যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন বিসিএস এর প্রতিষ্ঠাতা সদস্য এবং ব্লকচেইন গবেষক খন্দকার আতিক-ই-রব্বানী। অনলাইনে প্রায় দুই শতাধিক বিসিএস সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচিটি বিসিএস এর ফেসবুক পেজে লাইভ করা হয়।

আতিক-ই-রব্বানী বলেন, ব্লকচেইন নতুন করে আলোচনায় এলেও এই দর্শনের ইতিহাস বহু পুরানো। নামে ব্লকচেইন হলেও এটা আসলে মানুষকে শিকলবদ্ধ করার বদলে উন্মুক্ত পৃথিবীতে বিচরণের সুযোগ দেয়। তিনি ব্লকচেইনের প্রাথমিক ধারনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

টেলিকমে সমৃদ্ধ ভবিষ্যৎ নির্মাণে সবাইকে একসাথে কাজ করতে হবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোভিড-১৯ সঙ্কটকালে বিশ^জুড়ে টেলিকম ক্যারিয়ারদের নেটওয়ার্ক অবকাঠামোর চারটি মূল বিষয় এবং ব্যবসায়িক উন্নয়নে মনোযোগী হয়ে

বাংলাদেশে মোবাইল টাওয়ার নকশা কেন্দ্র স্থাপনের ঘোষণা দিলো ইডটকো

image

টেলিযোগাযোগ শিল্পকে এগিয়ে নিতে নিজেদের প্রথম মোবাইল টাওয়ার

বিজ্ঞান গবেষণায় নারী শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৫ জুলাই ছিলো ডিএনএ-র গঠন আবিস্কারের পথিকৃৎ রোজালিন্ড ফ্রাঙ্কলিনের ১০০তম জন্মদিন। তাঁর জন্মশতবার্ষিকী উদযাপন

sangbad ad

বিসিএস এর উদ্যোগে ‘ক্লাউডের সাথে ক্রমবর্ধমান ব্যবসা’ বিষয়ক প্রশিক্ষন কর্মসূচি অনুষ্ঠিত

image

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায়

কুরবানির পশুর সাথে অনলাইনে মিলছে কসাইসেবা

image

অনলাইনে কুরবানির পশুর সাথে এখন যুক্ত হয়েছে মাংস কাটা, গরু জবাই ও হোমডেলিভারী সেবা। ডিএনসিসি ও ই-ক্যাবের যৌথ উদ্যোগে...

সব ই-সেবা মানুষের দরজায় পৌঁছে যাবে : নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, দ্রুত গতির ইন্টারনেট সংযোগ বিদ্যমান ও আগত সব ই-সেবা মানুষের দ্বার গোড়ায় পৌঁছে দেবে।

হুয়াওয়ে অয়েল অ্যান্ড গ্যাস ভার্চুয়াল সামিট ২০২০ অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

সম্প্রতি, অনলাইনে হুয়াওয়ে অয়েল অ্যান্ড গ্যাস ভার্চুয়াল সামিট ২০২০ সফলভাবে শেষ হয়েছে। ‘ডাটা টু ব্যারেল’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত

বঙ্গবন্ধু তথ্য প্রযুক্তি লীগের নতুন কমিটি গঠন

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ বঙ্গবন্ধু তথ্য প্রযুক্তি লীগের নতুন কমিটি গঠন করা হয়েছে। বুধবার ২২ জুলাই দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে হাজী আজহারুল ইসলামকে সভাপতি ও ইঞ্জি: নূর মোহাম্মদ হৃদয়কে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

প্লাস্টিক ও লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উন্নয়নে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে আন্তর্জাতিক মানের টেকনোলজি সেন্টার

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের প্লাস্টিক পণ্য আর হালকা প্রকৌশল (লাইট ইঞ্জিনিয়ারিং) খাতের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে রপ্তানি বাণিজ্যে পণ্য দুটির ভূমিকা