• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

 

বিসিএস এর আয়োজনে ‘ক্লাউড কম্পিউটিং পরিচিতি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘ইন্ট্রোডাকশন টু ক্লাউড কম্পিউটিং’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। ১ জুন অনলাইনে এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মসূচিতে স্বাগত বক্তব্য রাখেন বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর কো-অর্ডিনেটর ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ.এইচ.এম. শফিকুজ্জামান। তিনি বলেন, বিশ্বায়নের যুগে ক্লাউড কম্পিউটিং একটি জনপ্রিয় প্লাটফর্ম। ক্লাউড কম্পিউটিং কোনো নির্দিষ্ট প্রযুক্তি নয় বরং বেশ কয়েকটি প্রযুক্তিকে কাজে লাগিয়ে তৈরি করা একটি ব্যবসায়িক মডেল বা বিশেষ পরিসেবা। কম্পিউটিং সেবার গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে। হার্ডওয়্যার এবং সফটওয়্যারের পাশাপাশি ক্রেতারা প্রযুক্তি সেবার প্রতিও আগ্রহী। তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের এই খাতে কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে।

বিসিএস যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মসূচিটি পরিচালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর মহাসচিব মুনির হাসান। মুনির হাসান বলেন, ক্লাউড এখন ডেপ্লয়মেন্ট মডেল থেকে সার্ভিস মডেলে ধাবিত হচ্ছে। সামনের দুনিয়া হবে সার্ভারলেস কম্পিউটিংয়ের। আগামী দিনের ব্যবসায়ের বড় একটি অংশ ক্লাউডকে ঘিরে আবর্তিত হবে। এ কারণে ক্লাউডের জন্য এবং ক্লাউড এনাবল প্রচুর জনবল প্রয়োজন হবে। তাই এই প্রযুক্তির সঙ্গে সময়মতো নিজেদের মানিয়ে নিতে হবে।

প্রশিক্ষণ কর্মসূচিতে ক্লাউড কম্পিউটিংয়ের সম্ভাবনা বিষয়ে আমাজন ওয়েব সার্ভিসে কর্মরত এবং ক্লাউডক্যাম্প বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা মোহাম্মদ মাহ্দী-উজ-জামান বলেন, পার্টনার নেটওয়ার্ক বা মার্কেট প্লেস হিসেবে ক্লাউড প্লাটফর্ম ব্যবহার করা যায়। রিটেইল স্টোরের খরচ কমাতে সার্ভারলেস সিস্টেমে গেলে ৯০ শতাংশ খরচ কমবে। এছাড়াও ক্লাউড কম্পিউটিংয়ের মাধ্যমে এক দিনের মধ্যে এপিআই গেটওয়ের মাধ্যমে কম্বাইন্ড ই-কমার্স সাইট তৈরি করা সম্ভব।

নভোকম ইন্টারক্লাউড এর ক্লাউড সেবা ব্রিলিয়ান্ট ক্লাউডের প্রধান প্রযুক্তি কর্মকর্তা তানভির এহসানুর রহমান দেশীয় ব্র্যান্ডিং নিয়ে দেশীয় ক্লাউড ব্যবহারের আহ্বান জানান। তিনি বলেন, আমরা ওপেন সোর্স সেবা দিচ্ছি। বিদেশী ক্লাউডের চেয়ে দেশী ক্লাউডে লেটেন্সি কম। দেশের যে কোনো জায়গা থেকে ৫ মিলিসেকেন্ডে ক্লাউড সার্ভারে সংযোগ পাওয়া যায়। কিন্তু বিদেশী ক্লাউডগুলোর ক্ষেত্রে এই পিং সময় ৬০ সেকেন্ড।

প্রশিক্ষণ কর্মসূচিতে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান এএসএম আবদুল ফাত্তাহ, রায়ান্স কম্পিউটারের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ হাসান জুয়েলসহ অন্যান্যরা ক্লাউড কম্পিউটিং এ দেশীয় বাজার সম্পর্কে নিজেদের বক্তব্য উপস্থাপন করেন।

উল্লেখ্য, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বেসিসের মানবসম্পদ বিষয়ক নির্দেশিকার মোড়ক উন্মোচন

নিজস্ব বার্তা পরিবেশক

image

৪ জুলাই শনিবার বেসিসের সাবেক সভাপতিগণ সম্মিলিতভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেসিস এইচআর হ্যান্ডবুক এর আনুষ্ঠানিক

থাইল্যান্ড স্মার্ট হাসপাতালে চালকবিহীন গাড়ির পরীক্ষামূলক ব্যবহার

নিজস্ব বার্তা পরিবেশক

image

চালকবিহীন গাড়ি ব্যবহারের লক্ষ্যে হুয়াওয়ে, থাইল্যান্ড ন্যাশনাল ব্রডকাস্টিং ও টেলিকমিউনিকেশন কমিউনিকেশন (এনবিটিসি) এবং সিরিরাজ

এনএইচএসপিসি ২০২০ বিজয়ীদের নিয়ে প্রোগ্রামিং ও কুইজ ক্যাম্প

image

‘জানুক সবাই দেখাও তুমি’-এই স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের আইসিটি ও প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তোলা ও তাদের

sangbad ad

গবেষণা: লাল আলোয় রক্ষা পাবে ক্ষয়িষ্ণু দৃষ্টিশক্তি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়া ঠেকানো যেতে পারে চোখে গভীর

আইডিয়া প্রকল্পের আয়োজনে আইওটি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

“ইন্টারনেট অব থিংস (আইওটি)” বিষয়ের ওপর ১ জুলাই একটি অনলাইন প্রশিক্ষণ আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)

রোবটিক্স বিষয়ে প্রশিক্ষণ দিল আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প

নিজস্ব বার্তা পরিবেশক

image

অনলাইনে “রোবটিক্স” বিষয়ে একটি দিনব্যাপী প্রশিক্ষণ আয়োজন করে “উদ্ভাবন

গুজব, ফ্যাক্ট চেকিং এবং বিশ্বাসযোগ্য ওয়েবসাইট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ডিজিটাল সিকিউরিটি এজেন্সির উদ্যোগে গণমাধ্যমকর্মীদের নিয়ে ২৮ জুন ৪ ঘন্টাব্যাপী গুজব, ফ্যাক্ট চেকিং ও বিশ্বাসযোগ্য ওয়েবসাইট বিষয়ক

দেশের স্টার্টআপদের নিয়ে বেইজলাইন জরিপের প্রাথমিক কার্যক্রম সম্পন্ন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের স্টার্টআপদের নিয়ে একটি বেইজলাইন জরিপের লক্ষ্যে গত মার্চ ২০২০

অনলাইনে অনুষ্ঠিত হলো এনএইচএসপিসি ২০২০

নিজস্ব বার্তা পরিবেশক

image

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ভালোভাবেই তৈরি হচ্ছে নতুন প্রজন্ম। কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিও থামিয়ে রাখতে পারেনি

sangbad ad