• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১১ জুলাই ২০২০

 

বাংলাদেশ কানাডা বাণিজ্য ফোরামে অংশ নিয়েছে বেসিস

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১১ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

সম্প্রতি কানাডার টরন্টোস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং অন্টারিও চেম্বার অব কমার্সের (ওসিসি) যৌথ ব্যবস্থাপনায় টরন্টো শহরে প্রথমবারের মত বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরাম ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। উক্ত ফোরামে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি ১৯ সদস্যের বাংলাদেশ বাণিজ্য প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। অংশ নিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশারফ হোসেন ভূঁইয়া, এনডিসি, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর এবং সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান। কানাডার সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর এই প্রথম দুই দেশের মধ্যে এধরনের একটি বাণিজ্য ফোরাম অনুষ্ঠিত হল।

ফোরামে প্রথম প্যানেলের প্রতিপাদ্য বিষয় ছিল কিভাবে কানাডা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে পারে, যা বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের শীর্ষ বাণিজ্য সংগঠন (বেসিস)-এর সভাপতি সৈয়দ আলমাস কবীর সঞ্চালনা করেন। দ্বিতীয় প্যানেলের আলোচ্য বিষয় ছিল কিভাবে বাংলাদেশ কানাডার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে পারে। এই প্যানেল আলোচনাটি সঞ্চালনা করেন ওসিসি প্রেসিডেন্ট রকো রসি।

ফোরামের সম্মানিতঅতিথি অন্টারিও প্রদেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান ও বাণিজ্য মন্ত্রী ভিক্টর ফেডালি তার বক্তৃতায় বাংলাদেশের সঙ্গে নিবিড় অর্থনৈতিক স¤পর্ক স্থাপনের উপর জোর দেন। বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, এ ফোরামের উদ্দেশ্য হলো উভয় দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে সেতুবন্ধন স্থাপন করা, যাতে তারা একে অপরের সঙ্গে ব্যবসা-বাণিজ্য স¤পর্কিত তথ্য আদান প্রদান করতে পারে এবং তুলনামূলক সুবিধাজনক খাতগুলো চিহ্নিত করতে সক্ষম হয়।

বেসিস সভাপতি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের সাথে একযোগে কাজ করছে বেসিস। বাংলাদেশের সফটওয়্যার রপ্তানির অন্যতম দেশ কানাডা। কানাডার সাথে বাণিজ্য উন্নয়নে এ ফোরাম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি ‘এক্সপ্লোরিং ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অব সাসকাচুয়ান প্রোভিন্স অব কানাডা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নিয়েছেন বেসিস সভাপতি। এসময় বেসিস সভাপতি কানাডায় বিশ্বমানের বাংলাদেশি সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানান। বেসিস সভাপতি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে কানাডার বিশ্ববিদ্যালয়গুলোর সংযোগ স্থাপনের ওপর গুরুত্ব আরোপ করেন। বলেন, এতে করে শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাবে।

বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরাম ২০১৯ এ কানাডার বিভিন্ন বহুজাতিক কো¤পানির শীর্ষ নির্বাহীবৃন্দ, কানাডিয়ান ব্যবসায়ী, বিনিয়োগ প্রতিষ্ঠান, শিল্পপতি, আর্থিক প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ নির্বাহীবৃন্দ, বাংলাদেশি কানাডিয়ান ব্যবসায়ীসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বেসিসের মানবসম্পদ বিষয়ক নির্দেশিকার মোড়ক উন্মোচন

নিজস্ব বার্তা পরিবেশক

image

৪ জুলাই শনিবার বেসিসের সাবেক সভাপতিগণ সম্মিলিতভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেসিস এইচআর হ্যান্ডবুক এর আনুষ্ঠানিক

থাইল্যান্ড স্মার্ট হাসপাতালে চালকবিহীন গাড়ির পরীক্ষামূলক ব্যবহার

নিজস্ব বার্তা পরিবেশক

image

চালকবিহীন গাড়ি ব্যবহারের লক্ষ্যে হুয়াওয়ে, থাইল্যান্ড ন্যাশনাল ব্রডকাস্টিং ও টেলিকমিউনিকেশন কমিউনিকেশন (এনবিটিসি) এবং সিরিরাজ

এনএইচএসপিসি ২০২০ বিজয়ীদের নিয়ে প্রোগ্রামিং ও কুইজ ক্যাম্প

image

‘জানুক সবাই দেখাও তুমি’-এই স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের আইসিটি ও প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তোলা ও তাদের

sangbad ad

গবেষণা: লাল আলোয় রক্ষা পাবে ক্ষয়িষ্ণু দৃষ্টিশক্তি

সংবাদ অনলাইন ডেস্ক

image

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়া ঠেকানো যেতে পারে চোখে গভীর

আইডিয়া প্রকল্পের আয়োজনে আইওটি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

“ইন্টারনেট অব থিংস (আইওটি)” বিষয়ের ওপর ১ জুলাই একটি অনলাইন প্রশিক্ষণ আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)

রোবটিক্স বিষয়ে প্রশিক্ষণ দিল আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প

নিজস্ব বার্তা পরিবেশক

image

অনলাইনে “রোবটিক্স” বিষয়ে একটি দিনব্যাপী প্রশিক্ষণ আয়োজন করে “উদ্ভাবন

গুজব, ফ্যাক্ট চেকিং এবং বিশ্বাসযোগ্য ওয়েবসাইট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ডিজিটাল সিকিউরিটি এজেন্সির উদ্যোগে গণমাধ্যমকর্মীদের নিয়ে ২৮ জুন ৪ ঘন্টাব্যাপী গুজব, ফ্যাক্ট চেকিং ও বিশ্বাসযোগ্য ওয়েবসাইট বিষয়ক

দেশের স্টার্টআপদের নিয়ে বেইজলাইন জরিপের প্রাথমিক কার্যক্রম সম্পন্ন

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের স্টার্টআপদের নিয়ে একটি বেইজলাইন জরিপের লক্ষ্যে গত মার্চ ২০২০

অনলাইনে অনুষ্ঠিত হলো এনএইচএসপিসি ২০২০

নিজস্ব বার্তা পরিবেশক

image

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ভালোভাবেই তৈরি হচ্ছে নতুন প্রজন্ম। কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিও থামিয়ে রাখতে পারেনি

sangbad ad