• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

 

প্রতি মাসে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের কোডরেস আয়োজন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৮ অক্টোবর ২০২০

image

সারা দেশব্যাপী প্রোগ্রামিংয়ের প্রচার এবং অনুশীলনের লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রতি মাসে কম্পিউটার প্রকৌশল বিভাগে পড়ুয়া ছাত্রছাত্রীদের জন্য কোডরেস (ঈড়ফবজধপব) আয়োজন করছে। আগস্ট মাস থেকে শুরু হওয়া এই আয়োজনে স্কুল, কলেজ, বিশ^বিদ্যালয়সহ পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্রছাত্রীরাও অংশগ্রহণ করছে। প্রতি মাসের ২৫ তারিখে এই প্রতিযোগিতাটি একটি ওপেন সোর্স অনলাইন জাজের মাধ্যমে আয়োজন করা হচ্ছে। প্রতিযোগিতায় প্রতি মাসে স্কুল, কলেজ ও পলিটেকনিক এবং বিশ^বিদ্যালয় থেকে তিনটি ক্যাটেগরিতে মোট ৬ জনকে পুরস্কার প্রদান করা হয়। আগস্ট মাসের প্রতিযোগিতায় স্কুল ক্যাটাগরির বিজয়ীরা হলো হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র নাফিস উল হক ও রাজশাহী ইউনিভার্সিটি স্কুলের ছাত্র ফারহান আহমেদ। কলেজ ক্যাটাগরিতে সরকারি সুন্দরবন আদর্শ কলেজের জিসান গাইন ও সিলেট এম সি কলেজের প্রত্যয় দাশ। বিশ^বিদ্যালয় ক্যাটাগরিতে বিজয়ী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সীমান্ত ভট্টাচার্য ও লিডিং ইউনিভার্সিটি, সিলেটের এ এস এম ওয়াসিম।

সেপ্টেম্বর মাসের প্রতিযোগিতায় স্কুল ক্যাটাগরিতে বিজয়ী চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের তাসফিক মাহমুদ ও জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দেবজ্যোতি দাস সৌম্য। কলেজ ক্যাটাগরিতে বিজয়ী নটরডেম কলেজের তারেক আবরার ও সিলেট পলিটেকনিক ইনস্টিটিউটের মাহফুজ আহমেদ। বিশ^বিদ্যালয় ক্যাটাগরিতে বিজয়ী ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ফাহিম ফাহিম শাহরিয়ার স্বাক্ষর এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ফাইম সৈকত।

এছাড়া এ বছর গ্রেস হপার ডে উদযাপন উপলক্ষে সেরা নারী অংশগ্রহণকারীকেও পুরস্কার প্রদান করা হয়। এবারের সেরা নারী অংশগ্রহণকারী হলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (চুয়েট) এর নন্দিতা রায়। প্রতি মাসে কোডরেস প্রতিযোগিতার মতো এই ধরনের নিয়মিত আয়োজন এসিএম আইসিপিসি, এনসিপিসি, আইএসসিপিসি, এনএইচএসপিসি’র প্রতিযোগিদের অনুশীলনে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যাক্ত করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সাধারন সম্পাদক মুনির হাসান। আয়োজনের বিস্তারিত পাওয়া যাবে https://www.bdosn.org/programs/coderace ও https://oj.bdosn.org এই ওয়েব ঠিকানায়। সংবাদ বিজ্ঞপ্তি।

ওয়্যারলেস চার্জিংয়ে রেকর্ড গড়ার লক্ষ্যে শাওমি

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান শাওমি ফাস্ট চার্জিং প্রতিযোগিতায় ভিন্ন মাত্রা যোগ করতে

টেক জায়ান্টদের নিয়ন্ত্রনে সমন্বিত পদক্ষেপ আসছে কি?

সংবাদ অনলাইন ডেস্ক

image

অনলাইন সার্চে একচেটিয়া আধিপত্যের অভিযোগ রয়েছে টেক জায়ান্ট গুগলের নামে। এ নিয়ে

‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার অ্যাপ’ এর উদ্বোধন

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ নিয়ে প্রথম কুইজ অ্যাপ ‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’-এর উদ্বোধন করেছে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি

sangbad ad

নতুন শিক্ষাবর্ষকে উপভোগ্য ও অংশগ্রহণমূলক করতে ভাইবারের উদ্যোগ

image

মেসেজিং অ্যাপ রাকুতেন ভাইবার নতুন শিক্ষাবর্ষ চলাকালীন শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের জন্য উন্নতমানের পৃথক ফিচার চালু করেছে।

আলোকিত রাজশাহীর প্রত্যন্ত চরাঞ্চল : বিনামূল্যে ৬২৪০টি সোলার হোম সিস্টেম দিচ্ছে নেসকো

ফয়েজ আহমেদ তুষার

image

বিদ্যুতের আলোয় আলোকিত হতে শুরু করেছে রাজশাহীর প্রত্যন্ত চরাঞ্চলগুলো। গ্রিড সুবিধাবঞ্চিত এসব

ই-ক্যাবের মাধ্যমে অনলাইনে সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ বিক্রয় কার্যক্রম উদ্বোধন

image

২০ সেপ্টেম্বর অনলাইনে সাশ্রয়ীমূল্যে পেঁয়াজ বিক্রয় কার্যক্রম ‘‘ঘরে বসে স্বস্তির পেঁয়াজ’’ উদ্বোধন করলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। পেয়াজের

মাসিক আয় নিম্নে ৩০ হাজার অর্জনকারীদের ইন্টারনেট ব্যবহারের সুযোগ বেশি : বিআইজিডির গবেষণা

image

ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি)

এনইউবির উদ্যোগে ভার্চুয়াল ওয়ার্ল্ড মার্কেটিং সামিট

নিজস্ব বার্তা পরিবেশক

image

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ও কটলার ইমপ্যাকটের উদ্যোগে প্রফেসর ফিলিপ কটলারের ই ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ (E World Marketing Summit 2020) আগামী ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। তবে এবারের সামিট অন্যান্য বছরের চেয়ে সম্পূর্ণ ভিন্ন ও ব্যতিক্রমী। প্রতিটি ধাপে রয়েছে নতুনত্ব ও আকর্ষণ। বিশ্বব্যাপী কোভিড -১৯ পরিস্থিতি বিচেনায় ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ কে এবার ইলেক্ট্রনিক ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ ঘোষণা করা হয়েছে।

৭ম বারের মত ডাব্লিউএসআইএস পুরস্কার অর্জন করল এটুআই

image

টানা ৭ম বারের মত তথ্যপ্রযুক্তি খাতে সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার