• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

 

জাপানি ভাষা শেখার অ্যাপ ‘জে-ইলার্নিং’ আনলো ড্যাফোডিল

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ মে ২০২০

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

ড্যাফোডিল পরিবার ও জাপানের জে-ইলার্নিংয়ের যৌথ উদ্যেগে বাংলাদেশে ‘জে-ইলার্নিং’ নামে জাপানি ভাষা শেখার একটি কার্যকরী অ্যাপ্লিকেশন (মোবাইল ও ডেস্কটপ) চালু হয়েছে। গতবছরের শেষের দিকে ড্যাফোডিল পরিবার এবং জে-ই লার্নিংয়ের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষা, পরিবর্তন, পরিবর্ধনের মাধ্যমে বাংলা ভাষায় অ্যাপ্লিকেশনটিকে বাংলাদেশের মানুষের ব্যবহারের জন্য উপযোগী করে গড়ে তোলা হয়েছে। বর্তমানে অ্যাপটি গুগল প্লে স্টোর ও অ্যাপল প্লে স্টোরে রয়েছে। সেখান থেকে আগ্রহীরা ইনস্টল করতে পারবেন।

গত ২০ মে ফেসবুক লাইভের মাধ্যমে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান, জে-ইলার্নিংয়ের চেয়ারম্যান নাকানো, ড্যাফোডিল জাপান আইটির ব্যবস্থাপনা পরিচালক তরু ওকাজাকি, দিপ্তি ও ডিটিআইয়ের নির্বাহী পরিচালক রথিন্দ্রনাথ দাস ও ড্যাফোডিল জাপান আইটির অপারেশন প্রধান মাহাদী হাসান। সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন বিএসডিআইয়ের নির্বাহী পরিচালক কেএম হাসান রিপন।

সংবাদ সম্মেলনে ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান বলেন, জে-ইলার্নিং আমাদের দেশের প্রেক্ষাপট বিবেচনায় অত্যন্ত উপযোগী একটি অ্যাপ্লিকেশন। অ্যাপ্লিকেশনটির মধ্যে জাপানি ভাষার এন-৫ থেকে এন-৩ লেভেল কমপ্লিট করার জন্য প্রয়োজনীয় সকল লেসনের অডিও, ভিডিও এবং লিখিত এই তিন ফরমেটই রয়েছে।

মোহাম্মদ নূরুজ্জামান বলেন, বাংলাদেশের যুব সমাজের জন্য জাপানের শ্রমবাজারে কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে। এই সুযোগটা কাজে লাগানোর ক্ষেত্রে মূল চ্যালেঞ্জ হচ্ছে জাপানী ভাষায় প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা। এক্ষেত্রে জে-ই লার্নিং অ্যাপস শিক্ষার্থীদের ভাষা শিখতে সহায়তা করবে। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আগ্রহী ব্যক্তিগণ ঘরে বসেই অত্যন্ত অল্প খরচে জাপানী ভাষায় এন-৩ লেভেল পর্যন্ত কমপ্লিট করতে পারবেন।

এনইউবির উদ্যোগে ভার্চুয়াল ওয়ার্ল্ড মার্কেটিং সামিট

নিজস্ব বার্তা পরিবেশক

image

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ও কটলার ইমপ্যাকটের উদ্যোগে প্রফেসর ফিলিপ কটলারের ই ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ (E World Marketing Summit 2020) আগামী ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। তবে এবারের সামিট অন্যান্য বছরের চেয়ে সম্পূর্ণ ভিন্ন ও ব্যতিক্রমী। প্রতিটি ধাপে রয়েছে নতুনত্ব ও আকর্ষণ। বিশ্বব্যাপী কোভিড -১৯ পরিস্থিতি বিচেনায় ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ কে এবার ইলেক্ট্রনিক ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ ঘোষণা করা হয়েছে।

৭ম বারের মত ডাব্লিউএসআইএস পুরস্কার অর্জন করল এটুআই

image

টানা ৭ম বারের মত তথ্যপ্রযুক্তি খাতে সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার

ডাব্লিউএসআইএস পুরস্কার-২০২০ পেল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

image

ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার-২০২০

sangbad ad

আসুস বাজারে নিয়ে আসলো ভিভোবুক এস১৪ এবং এস১৫ ল্যাপটপ

image

বাংলাদেশের বাজারে স্লিম, হালকা ওজন এবং শক্তিশালী পারফরমেন্সের দুটি ল্যাপটপ উন্মোচন করেছে প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী ব্র্যান্ড

‘কোভিড-১৯ সময়কালীন এসএমই: প্রতিক্রিয়া, পুনরুদ্ধার ও সহনশীলতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন এবং

হুয়াওয়ে ক্লাউড বাংলাদেশ সামিট অনুষ্ঠিত

image

পরিচালন ব্যয় ব্যবস্থাপনা এবং অত্যাধুনিক আইসিটি সমাধানের মাধ্যমে বাজারে অবস্থান নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ক্লাউড সেবা।

বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বড় বিনিয়োগ: কর্মসংস্থান হবে ২০০০

নিজস্ব বার্তা পরিবেশক

image

বায়োটেকনোলজি নিয়ে কাজ করতে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বড় বিনিয়োগ করছে ওরিক্স বায়োটেক লিমিটেড।

বাংলাদেশ-ভারত যৌথ আয়োজিত হ্যাকাথনে বিজয়ী স্টার্টআপদের মেন্টরিং প্রোগ্রাম উদ্বোধন

image

শুরু হলো সম্প্রতি সমাপ্ত বাংলাদেশ-ভারত যৌথ আয়োজিত জাতীয় হ্যাকাথনের বিজয়ী ১০ স্টার্টআপ নিয়ে মেন্টরিং প্রোগ্রাম। দেশের ১০টি

দেশের ফাসটেস্ট মোবাইল নেটওয়ার্ক হিসেবে ওকলার স্বীকৃতি পেল বাংলালিংক

image

চলতি বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে দেশের ফাসটেস্ট মোবাইল নেটওয়ার্ক হিসেবে ওকলা’র স্পিডটেস্ট অ্যাওয়ার্ড অর্জন করেছে বাংলালিংক