• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

 

চাপ দিয়ে কর্মীদের অফিসে ফেরাচ্ছে ফেসবুক

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। এ পরিস্থিতির মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কন্টেন্ট মডারেটরদের অফিসে এসে কাজ করার জন্য চাপ দেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এক খোলা চিঠিতে এ অভিযোগ করেছেন ফেসবুকের ২ শতাধিক কর্মী। তারা বলেছেন, ‘মুনাফা ধরে রাখতে কর্মীদের জীবন ঝুঁকিতে ফেলছে ফেসবুক কর্তৃপক্ষ।’

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এবং চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গকে উদ্দেশ্য করে দুই শতাধিক কর্মী স্বাক্ষরিত খোলা চিঠিটি দেয়া হয়েছে।

খোলা চিঠির বিষয়ে ফেসবুকের এক মুখপাত্র বলেছেন, যেহেতু আমরা যেকোনো বিষয়ে অভ্যন্তরীণভাবে খোলাখুলি আলোচনায় বিশ্বাসী, তাই এ নিয়ে আলোচনার ব্যাপারেও সৎ থাকতে হবে।

তিনি আরও বলেন, সারাবিশ্বে ফেসবুকের দেড় হাজার কনটেন্ট পর্যবেক্ষক রয়েছেন। করোনার পর থেকে তাদের অধিকাংশই বাসায় থেকে কাজ করেন। মহামারির মধ্যেও তারা বাসায় বসেই কাজ করবেন বলে জানান এই মুখপাত্র।

করোনাভাইরাস মহামারি শুরুর পর গত আগস্টে ফেসবুক কর্তৃপক্ষ ঘোষণা দেয়, ২০২১ সালের গ্রীষ্মকাল পর্যন্ত তাদের কর্মীরা বাসায় বসে কাজ করতে পারবেন।

খোলা চিঠিতে কর্মীরা জানিয়েছেন, সমস্যাযুক্ত পোস্টগুলো চিহ্নিত করতে কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর বেশি নির্ভরশীল হওয়ার চেষ্টা করেছিল ফেসবুক। তবে সেটা সেভাবে কাজ করেনি। এরপর কর্মীদের অফিসে এসে কাজ করার জন্য দেয় ফেসবুক।

তারা বলেন, কনটেন্ট মডারেটরদের কয়েক মাস বাসা থেকে কাজ করার অনুমতি দেয়া হয়েছিল। তবে ফেসবুক ঘৃণা ও গুজবমুক্ত রাখতে তীব্র চাপে পড়েন তারা। এরপর অফিসে এসে কাজ করার জন্য কর্মীদের জন্য চাপ দেয় ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক কর্তৃপক্ষের উদ্দেশে কর্মীরা বলেন, আমাদের দরকার রয়েছে ফেসবুকের। এটা স্বীকার করা ও আমাদের কাজের মূল্যায়ন করার সময় এসেছে। লাভের জন্য আমাদের স্বাস্থ্য ও সুরক্ষার কথা না ভেবে অফিসে আসার চাপ দেয়া অনৈতিক।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, কর্মীদের স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার রয়েছে। অফিসে কাজ করার ক্ষেত্রে তারা যেন সুরক্ষিত থাকেন, সেজন্য স্বাস্থ্য নির্দেশিকা রয়েছে।

কর্মীরা বলছেন, যাদের চিকিৎসক কর্তৃক বাইরে যাওয়ার নির্দেশ রয়েছে, তারা বাসায় বসে কাজ করতে পারবেন না। ফেসবুক কর্তৃপক্ষ প্রস্তাব দিয়েছে যে, তাদেরকে ঝুঁকিভাতা দেয়া হবে।

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ) এর উদ্বোধন

image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী ২০২০-২১ সালে দেশব্যাপি উদযাপিত হচ্ছে। মুজিববর্ষ আয়োজনে বাংলাদেশ

মেট্রো এক্সোডাসের সাথে প্রথমবারের মতো কো-ব্র্যান্ডেড রয়্যাল পাস সিজন ১৬ নিয়ে এলো পাবজি মোবাইল

সংবাদ অনলাইন ডেস্ক

image

মেট্রো এক্সোডাসের সাথে যুক্ত হয়ে ১৬তম সিজনে প্রথমবারের মতো কো-ব্র্যান্ডেড রয়্যাল পাস দিচ্ছে পাবজি মোবাইল। নতুন মেট্রো রয়্যাল

কনটেন্ট ক্রিয়েটর এবং গেমারদের জন্য গিগাবাইট ব্র্যান্ডের নতুন ল্যাপটপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্মার্ট টেকনোলজিস (বিডি) লি: বাংলাদেশের বাজারে নিয়ে এলো গিগাবাইট

sangbad ad

উইটসা’র গ্লোবাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলো এটুআই এবং সিনেসিস আইটি

image

বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর জোট ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি এন্ড সার্ভিসেস এলায়েন্স (উইটসা) কর্তৃক ‘ উইটসা

সফটওয়্যার কোয়ালিটি এস্যুরেন্স এন্ড টেষ্টিং বিষয়ে আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

image

বাংলাদেশে সফটওয়্যার শিল্পকে আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমির উদ্যোগে ২১ নভেম্বর দিনব্যাপী

যেসব পাসওয়ার্ড হ্যাক করা সহজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

পাসওয়ার্ড নিয়ে আমরা অনেকেই বিশেষ মাথা ঘামাই না। যে পাসওয়ার্ড সহজে মনে

সার্ভার জটিলতায় ৪৮৪টি সরকারি ওয়েবসাইট বন্ধ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভিজিটর ও কন্টেন্ট আপলোড বেড়ে যাওয়ার কারণে সার্ভারের ত্রুটির সৃষ্টি হয়েছে। ফলে

মেসেঞ্জারে এলো ‘ভ্যানিশ মোড’

সংবাদ অনলাইন ডেস্ক

image

কয়েকদিন আগে হোয়াটসঅ্যাপে যুক্ত হয়েছে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ নামের একটি ফিচার। ফিচারটির ব্যবহার

বাক্কো সদস্যদের জন্য ব্র্যাক ব্যাংকের বিশেষায়িত ব্যাংকিং সুবিধা

image

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) সদস্যদের জন্য বিশেষায়িত ব্যাংকিং সুবিধা ও আর্থিক প্যাকেজ