• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

 

চতুর্থ শিল্প বিপ্লব ও ভবিষ্যত পেশা বিষয়ক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৬ আগস্ট ২০১৯

image

এটুআই এবং জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (ইউএনআইডিও) এর যৌথ উদ্যোগে গত ৪ আগস্ট রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত হলো ‘ন্যাশনাল কনসালটেশন অন ফোর্থ ইন্ডাস্ট্রিয়ালএ্যান্ড ফিউচার অব ওয়ার্ক’। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে চতুর্থ শিল্প বিপ্লব ও ভবিষ্যত পেশা নিয়ে ‘ফিউচার স্কিলস: ফাইন্ডিং ইমার্জিং স্কিলস টু ট্যাকেল দি চ্যালেঞ্জেস অব অটোমেশন ইন বাংলাদেশ’ শীর্ষক একটি গবেষণা প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, “আমরা মানবিক উন্নয়নের জন্য ফ্যাক্টরি তৈরি করব। প্রশাসনিক দায়িত্বে যারা আছেন, তারা প্রশাসনিক কাজ করেন আর আমরা মাঠে কাজ করছি।” প্রযুক্তিগত উন্নয়নের সঙ্গে সঙ্গে মানুষের চাকরি হারানোর কোনো আশঙ্কা নিয়ে বিচলিত না হওয়ার পরামর্শ দেন শিল্পমন্ত্রী।

প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ বলেন, ‘অটোমেশন হলে সব কর্মীরই চাকরি যাবে, ব্যাপারটা এমন নয়। কিছু মানুষ ঝুঁকিতে পড়বে ঠিক, কিন্তু সেই আশঙ্কাকে দূর করতে আমাদের দক্ষ কর্মী হয়ে উঠতে হবে।’

এ লক্ষ্য বাস্তবায়নে পাঁচটি বিশেষায়িত সেক্টর: বস্ত্র ও তৈরি পোশাক শিল্প, কৃষি ও খাদ্য, ফার্ণিচার শিল্প, ট্যুরিজম ও হসপিটালিটি এবং চামড়া ও পাদুকা শিল্পের উপর চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাব ও ভবিষ্যত কর্মদক্ষতা বিষয়ক নিবিড় গবেষণা করেছে এটুআই। এই গবেষণায় উঠে এসেছে পাঁচটি সেক্টরে অটোমেশনের ফলে বিদ্যমান কর্মীরা চাকুরি হারাবে পাশাপাশি প্রযুক্তি ভিত্তিক নতুন নতুন পেশায় চাকুরির সুযোগ তৈরি হবে। এ গবেষণার আলোকে বাংলাদেশ সরকারের প্রযুক্তি নির্ভর দক্ষ জনবল উন্নয়নের ক্ষেত্রে নতুন নতুন ট্রেড/ পেশায় মনোনিবেশ করা প্রয়োজন। এ গবেষণায় দেখা যায়, আগামি ১০ বছরের মধ্যে ট্যুরিজম ও হসপিটালিটি সেক্টরে ২০%, তৈরি পোষাক সেক্টরে ৩০%, চামড়া ও পাদুকা শিল্পে ৩৫%, এগ্রো-ফুড সেক্টরে ৪০%, ফার্নিচার সেক্টরে ৬০% কর্মসংস্থান কমে যাওয়ার ঝুঁকি রয়েছে। আগামীতে এই পরিস্থিতি মোকাবেলায় ইন্ডাস্ট্রিগুলোতে প্রযুক্তি পরিবর্তনের সঙ্গে সরকার এবং প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোকেও তৈরি থাকতে হবে। অনুষ্ঠানে দেখানো হয়েছে, কীভাবে বিভিন্ন দেশে অটোমেশন ও রোবোটিকস মানুষের কাজের জায়গা দখল করে নিচ্ছে। বাংলাদেশে অটোমেশন ব্যবস্থা চালু হলে কর্মসংস্থান ও ব্যবসা খাতে কী প্রভাব পড়তে পারে তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন আলোচক গণ। একই সঙ্গে এই প্রভাবের বিপরীতে মানুষকে কীভাবে রি-স্কিলড ও আপ-স্কিলড করা যায় তা নিয়ে আলোকপাত করা হয়।

এটুআই-এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরীর সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) নির্বাহী চেয়ারম্যান (সচিব) মোঃ ফারুক হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, ইউএনআইডিও-এর রিজিওনাল রিপ্রেজেন্টেটিভ ভ্যান বার্কেল রেনে, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির এবং আইএলও এর প্রধান কারিগরি উপদেষ্টা কিশোর কুমার সিং। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএনআইডিও-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইন বাংলাদেশ জাকি-উজ-জামান প্রমুখ। সংবাদ বিজ্ঞপ্তি।

ফুড ফর ন্যাশনের ‘ডিজিটাল কোরবানির হাট’ এর সর্বাধিক প্রচারকারী উদ্যোক্তাদের সম্মাননা প্রদান

image

করোনা পরিস্থিতিকালীন সময়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (রউঊঅ) “ফুড ফর ন্যাশন” নামে একটি প্ল্যাটফর্ম গঠন করে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ পাঠানোর প্রক্রিয়া শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

এবার মহাকাশে বাংলাদেশের পতাকা নিয়ে যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২। মঙ্গলবার (১৯ জানুয়ারি) একটি

২০২১ সালের মধ্যে ৯০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড করা হবে: আইসিটি প্রতিমন্ত্রী

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন ২০২১ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট সুবিধা নিশ্চিত

sangbad ad

চলতি বছরেই ৯০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড করা হবে: প্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

২০২১ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট সুবিধা নিশ্চিত করার পাশাপাশি ৯০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড করার লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, মানুষ সেবার পেছনে ছুটবে না, সেবা পৌঁছে যাবে মানুষের হাতের মুঠোয়।

চাপে পড়ে আপডেট স্থগিত করল হোয়াটসঅ্যাপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাইভেসি পলিসি সংক্রান্ত পরিবর্তন নিয়ে বিশ্বব্যাপী চাপে পড়েছে হোয়াটসঅ্যাপ। অনেক ব্যবহারকারী ইতোমধ্যেই

ভয়েস সার্চ চালু করল ইউটিউব

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্মার্টফোনের পর এবার ওয়েবেও চালু হলো ইউটিউবের ভয়েস সার্চ। এখন থেকে আর

চতুর্থ বারের মতো শুরু হতে যাচ্ছে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেসিসের উদ্যোগে চতুর্থ বারের মতো শুরু হতে যাচ্ছে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০। ১১ জানুয়ারি সোমবার এক অনলাইন

বিকাশ অ্যাপে ভিডিও টিপস

সংবাদ অনলাইন ডেস্ক

image

আর্থিক লেনদেনে গ্রাহককে আরো সক্ষমতা ও স্বাধীনতা দিতে বিকাশ অ্যাপে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। আর গ্রাহক নিজেই

প্রায় তিন কোটি অবৈধ মোবাইল হ্যান্ডসেট বন্ধ হচ্ছে জুলাইয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

প্রায় তিন কোটি অবৈধ মোবাইল হ্যান্ডসেট বন্ধ হচ্ছে জুলাইয়ে