• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

গার্মেন্টস শ্রমিকদের জন্য ডিজিটাল পেমেন্ট বাস্তবায়নে আয়োজিত হলো ডিজিটাল ওয়েজেস সামিট ২০১৯

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৩ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

তৈরী পোশাক শিল্পের শ্রমিকদের মজুরি ডিজিটাইজেসনের অগ্রগতি বিবেচনা করে, সকল কারখানা শ্রমিকদের বেতন-ভাতা ডিজিটাল পদ্ধতিতে প্রদানে সকল সমস্যা সমাধানে একসাথে কাজ করতে সরকার এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলো প্রতিশ্রুতিবদ্ধ। গত ২০ নভেম্বর ঢাকাস্থ রেডিসন ব্লু হোটেলে আয়োজিত বাংলাদেশ ডিজিটাল ওয়েজেস সামিট ২০১৯ এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। একসেস টু ইনফরশেশন (এটুআই) প্রোগ্রাম, জাতিসংঘ ভিত্তিক বেটার দ্যান ক্যাশ অ্যালায়েন্স, বিজনেস ফর সোশ্যাল রেসপন্সিবিলিটি (বিএসআর) এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)-এর যৌথ আয়োজনে এ সম্মেলনের আয়োজন করা হয়।

‘কর্মচারী এবং উৎপাদনকারীদের জন্য ডিজিটাল মজুরী পদ্ধতি বিস্তৃত করা’ বিষয়ে উদ্বোধনী প্যানেল আলোচনার মধ্য দিয়ে সামিট শুরু হয়। প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক; বাংলাদেশ ব্যাংক-এর ডেপুটি গভর্নর আহমেদ জামাল; বিজিএমইএ-এর সভাপতি রুবানা হক; জাতিসংঘ ভিত্তিক সংস্থা-বেটার দ্যান ক্যাশ অ্যালায়েন্স-এর ব্যবস্থাপনা পরিচালক ড. রুথ গুডউন-গ্রয়েন; ইউএনডিপি-বাংলাদেশ-এর আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মূখার্জি; আইএলও-এর কান্ট্রি ডিরেক্টর এবং জাতিসংঘের প্রতিনিধি তওমো পওটিআইনেন এবং মার্কস এ্যান্ড স্পেন্সার বাংলাদেশ-এর কান্ট্রি ম্যানেজার স্বপ্না ভৌমিক। উদ্বোধনী প্যানেল আলোচনা সঞ্চালনা করেন এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, “বেতন-ভাতা প্রদানের ক্ষেত্রে গার্মেন্টস সেক্টরে ইতোমধ্যে ব্যাপক পরিবর্তন এসেছে। এই পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট শিল্পখাত ব্যাপকহারে সহযোগিতা করেছে। ডিজিটাল পেমেন্ট পদ্ধতি বাস্তবায়নে এই মূহুর্তে গার্মেন্টস শ্রমিকদের আর্থিক সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। ডিজিটাল পেমেন্ট পদ্ধতির ক্ষেত্রে, আমরা শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকারি-বেসরকারি পর্যায়ে সকল স্টেক হোল্ডারদের যেকোন ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছি। ডিজিটাল ফিনানন্সিয়াল ইকোসিস্টেম তৈরি করা ছাড়া প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে না।”

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “গার্মেন্টস কর্মীদের, বিশেষত নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে বেতন-ভাতার ডিজিটাইজেশনের উদ্ভাবনী সমাধানের পরীক্ষা নিরীক্ষা এবং সমন্বয় সাধন করার জন্য আমরা আমাদের বিভিন্ন সেবাকে কাজে লাগাচ্ছি। সরকারি-বেসরকারি সেবাকে ডিজিটাইজ করার লক্ষ্যে বর্তমান সরকার তিনটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে কাজ করছে: যাচাইযোগ্য ডিজিটাল আইডি, ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম এবং ইন্টারঅপারেবল ফ্রেমওয়ার্ক।”

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, “বাংলাদেশ ব্যাংক ডিজিটাল ফিনান্সিয়াল ইকোসিস্টেম গঠনে প্রতিশ্রুতি বদ্ধ। এক্ষেত্রে সকল বাণিজ্যিক ব্যাংক এবং মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের যে কোনও প্রকারের সহায়তা প্রদানে প্রস্তুত”।

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, “ডিজিটালাইজেশন পদ্ধতির সকল উদ্যোগকে একটি প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত করতে পারলে শ্রমিকদের আর্থিক ও সামাজিক উন্নতির ধাপে নিয়ে যেতে সহায়তা করবে। আমরা আশা করছি ২০২১ সালের মধ্যে শতকরা ৯০ ভাগ শ্রমিক ডিজিটাল পদ্ধতিতে তাদের বেতন-ভাতা গ্রহণের সুযোগ পাবে।”

জাতিসংঘ ভিত্তিক বেটার দ্যান ক্যাশ অ্যালায়েন্স-এর ব্যবস্থাপনা পরিচালক ড. রুথ গুডউইন-গ্রোইন বলেন, “বাংলাদেশে মজুরি ডিজিটালাইজেশন করতে এবং এর পরবর্তী ধাপে নিয়ে যেতে সরকারি ও বেসরকারী খাতের স্টেকহোল্ডারকে আমরা সহযোগিতা করতে প্রতিশ্রুতি বদ্ধ”।

উদ্বোধনী প্যানেলে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএসআর-এর পরিচালক (এইচইআর প্রজেক্ট) মিসেস ক্রিস্টিন সভেরার, এইচ অ্যান্ড এম এর রিজিওনাল সাসটেইনেবিলিটি ম্যানেজার কিরণ গোকাথোথি, গ্যাপ ইনক বাংলাদেশের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার তামান্না সরোয়ার, মার্কস অ্যান্ড স্পেন্সার বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার স্বপ্না ভৌমিক প্রমুখ।

এছাড়াও সম্মেলনে তিনটি পৃথক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। বিএসআর এর বাংলাদেশ প্রতিনিধি স্মিতা নিমিলিতা-এর সঞ্চালনায় প্রথম আলোচনা-‘দায়বদ্ধতার সাথে ডিজিটাইজ করার সুবিধা: ব্যবসায়িক পরিস্থিতি এবং মহিলা শ্রমিকদের উপর প্রভাব’ অনুষ্ঠিত হয়। এতে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, স্টার্টআপ বাংলাদেশ প্রকল্পের ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার টিনা জাবীন, স্ট্যান্ডার্ড গ্রুপের এইচআর প্রপেশনাল আহসানুজ্জামান, এসকিউ গ্রুপের চিফ পিপল অফিসার ওয়ারিসুল আবিদ, যমুনা ডেনিমস লিমিটেডের নিলুফা ইয়াসমিন ও রিমা আকতার এবং এইচএন্ডএম বাংলাদেশের আঞ্চলিক টেকসই পরিচালক কিরণ গোকাথোথি। বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার মারিয়া মে এর সঞ্চালনায় অনুষ্ঠিত দ্বিতীয় প্যানেল আলোচনার বিষয় ছিলো ‘মজুরি ডিজিটালাইজেশন বৃদ্ধির জন্য একটি অন্তর্ভুক্ত ডিজিটাল ইকোসিস্টেমের গুরুত্ব’। এ সময় প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের জেনারেল ম্যানেজার মোঃ মেজবাউল হক, ডিবিবিএল-এর ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোঃ শিরিন, গ্যাপ ইনক এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মিসেস তামান্না সরোয়ার, বিকাশের সিইও কামাল কাদির এবং ব্যাংক এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী।

‘মজুরির ডিজিটাইজেশন করার রোডম্যাপ: স্টেকহোল্ডারদের ভূমিকা’ শীর্ষক সর্বশেষ প্যানেল আলোচনায় এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, জাতিসংঘ ভিত্তিক সংস্থা বেটার দ্যান ক্যাশ অ্যালায়েন্স-এর এশিয়া প্যাসিফিক লিড মিসেস কিজম নগডাপ ম্যাসালি এবং প্রাইভেট সেক্টর লিড মিজ মার্জোলাইন চেইন্ট্রিউয় আলোচনায় অংশগ্রহন করেন।

বিসিএস এর উদ্যোগে ‘অন্তর্ভূক্তির মাধ্যমে নেতৃত্ব চর্চা’ বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘রিয়েলিটিস অব ইনক্লুসিভ লিডারশিপ’

চালু হলো কৃষিপণ্য কেনাবেচার অনলাইন প্ল্যাটফর্ম ‘ফুড ফর নেশন’

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

দেশের খাদ্যশস্য ও কৃষিপণ্যের সঠিক বিপণন, ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, চাহিদা মোতাবেক সহজলভ্যতা তৈরি এবং জরুরি অবস্থায় ফুড

বিসিএস এর উদ্যোগে ব্লকচেইন বিষয়ক প্রশিক্ষন কর্মসূচি অনুষ্ঠিত

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘ইন্ট্রোডাকশন টু ব্লকচেইন’ শীর্ষক

sangbad ad

শিল্পখাতে পঞ্চম প্রজন্মের ফিক্সড নেটওয়ার্ক আনতে হুয়াওয়ের উদ্যোগ

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

১৭তম হুয়াওয়ে বৈশি^ক অ্যানালিস্ট সামিটে ইউরোপিয়ান টেলিকমিউনিকেশনস

জাপানি ভাষা শেখার অ্যাপ ‘জে-ইলার্নিং’ আনলো ড্যাফোডিল

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

ড্যাফোডিল পরিবার ও জাপানের জে-ইলার্নিংয়ের যৌথ উদ্যেগে বাংলাদেশে

চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী উপহার দিচ্ছে ইন্টেগ্রো

নিজস্ব বার্তা পরিবেশক

image

ইন্টেগ্রো ফার্মা, বাংলাদেশ বর্তমান সময়ে সবচেয়ে ঝুকিপূর্ণ পেশায় নিয়োজিত দেশের সকল চিকিৎসকদের পার্সোনাল প্রোটেক্টিভ ইকোয়েপমেন্টসহ

অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে গত ২৬ মার্চ থেকে সারাদেশ লকডাউন অবস্থায় রয়েছে এবং সরকারী প্রতিষ্ঠানসমূহ সাধারন

করোনা পরিস্থিতিতে ডিজিটাল মার্কেটিং-এ দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের

ফেসবুকের মে ২০২০ এর কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অক্টোবর ২০১৯ থেকে মার্চ ২০২০ পর্যন্ত ফেসবুকের নীতিমালা কতটা কার্যকরভাবে প্রয়োগ করা হয়েছে তার মানদন্ডসহ সম্প্রতি ফেসবুকের

sangbad ad