• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ০৯ আগস্ট ২০২০

 

কুরবানির পশুর সাথে অনলাইনে মিলছে কসাইসেবা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৫ জুলাই ২০২০

image

অনলাইনে কুরবানির পশুর সাথে এখন যুক্ত হয়েছে মাংস কাটা, গরু জবাই ও হোমডেলিভারী সেবা। ডিএনসিসি ও ই-ক্যাবের যৌথ উদ্যোগে পরিচালিত ডিজিটাল হাটে পাওয়া যাচ্ছে এই সেবা। এই সেবার মধ্যে রয়েছে ঈদের তিনদিন আগে থেকে কসাইখানায় গরুর থাকা-খাওয়া, রাখালদের থাকা খাওয়া, গরুর স্বাস্থ্য ও ওজন পরীক্ষা, ইসলামী বিধান অনুযায়ী গরু জবাই, পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে মাংসকাটা, গরুর ভূড়ি পরিষ্কার, মাংস, পায়া, কলিজা, মগজ ইত্যাদি ৪ কেজির নিরাপদ প্যাকে করে দ্রুত সময়ের মধ্যে বাসায় পৌঁছে দেয়া। এতে সহযোগিতায় রয়েছে আইসিটি ডিভিশন, বাংলাদেশ ডেইরি ফার্ম এসোসিয়েশন ও বাণিজ্য মন্ত্রণালয়।

ডিজিটাল হাট থেকে সারা দেশের ক্রেতারা গরু ক্রয় বিক্রয় করতে পারলেও মাংস প্রক্রিয়াকরণ ও হোম ডেলিভারী সেবা শুধুমাত্র ঢাকা উত্তর ও দক্ষিণ বাসীদের জন্য প্রযোজ্য হবে। কেউ চাইলে গরু ছাগল কেনার সময় এই সেবা একসাথে কিনতে পারবেন অথবা অন্যকোনো স্থান বা স্থানীয় হাট থেকে গরু কিনেও ডিজিটাল হাটের কসাই বা স্লটারিং সেবা নিতে পারবেন। ডিজিটাল হাট ছাড়াও এই সেবা দিচ্ছে আজকের ডিল, দারাজ, দেশীগরুবিডি, গরুহাট, ইভ্যালী ও যাচাই ডটকমসহ বেশকিছু অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান। যারা দেশের বাইরে আছেন কিন্তু তাদের আত্মীয় স্বজন দেশে রয়েছেন। অথবা দেশে আত্মীয় স্বজন নেই কিন্তু কুরবানি দিতে চান। তাদের জন্য বিদেশ থেকে পেমেন্ট দিলেই দেশে কুরবানির ব্যবস্থা করবে ফরমরঃধষযধধঃ.হবঃ।

বাংলাদেশ ডেইরী ফার্ম এসোসিয়েশন এর সেক্রেটারী জেনারেল মোহাম্মদ শাহ ইমরান এ প্রসঙ্গে বলেন, ঈদের ৩ দিনে আমাদের সর্বোচ্চ ২০০০ গরু স্লটারিং ক্যাপাসিটি রয়েছে। আমাদের ৬০টি দক্ষ কসাইটিম একসাথে কাজ করবে। ফলে আমরা যথাসময়ে ক্রেতাদের বাসায় মাংস প্রসেস করে পাঠাতে পারব। এখানে ই-ক্যাবের লজিস্টিক ও ডেলিভারী প্রতিষ্ঠানগুলো আমাদের সহযোগিতা করবে। ’

ডিএনসিসির ডিজিটাল হাট থেকে যারা এই সেবা নিবেন তাদের জন্য মূল্য ঠিক করা হয়েছে বুকিং মানি গরু ও মহিষের ক্ষেত্রে ৫০০০ টাকা, ছাগল ও ভেড়ার জন্য ১০০০ টাকা। যারা শুধু স্লটারিং সেবা নিবেন তাদের সেবার মূল্যের-বাকি টাকা পশুর লাইভ ওজনের উপর নির্ভর করবে। পশুর লাইভ ওজনের প্রতি কেজির জন্য মাংস প্রসেসিং ও অন্যান্য খরচ হিসেবে ৮৬.২৫ পয়সা করে প্রযোজ্য হবে। বুকিং এর টাকা মোট প্রদেয় টাকার সাথে সমন্বয় করা হবে। ছাগল, খাসি, দুম্বা ও ভেড়ার জন্য কেজী প্রতি ১২৬.৫০ টাকা। যারা গরু ছাগল ও কসাইসেবা একসাথে ক্রয় করবেন তাদের পশুমূল্যের সাথে ২৩% চার্জ যুক্ত হবে। এক্ষেত্রে ওজন প্রযোজ্য হবে না। এই মূল্যের মধ্যে অন্তভূক্ত রয়েছে গরুর থাকা খাওয়া, জবাই, মাংসকাটা, ভূড়ি পরিষ্কার, ৪ কেজি করে প্যাকেজিং ও বাসায় ডেলিভারী পর্যন্ত। ঈদের তিন ধরে চলবে এই কার্যক্রম।

দেশকে পিছিয়ে দেয়ার জন্যই বঙ্গবন্ধুকে হত্যা : স্থপতি ইয়াফেস ওসমান

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, দেশকে পিছিয়ে দেওয়ার জন্যই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছিল।

টেলিকমে সমৃদ্ধ ভবিষ্যৎ নির্মাণে সবাইকে একসাথে কাজ করতে হবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোভিড-১৯ সঙ্কটকালে বিশ^জুড়ে টেলিকম ক্যারিয়ারদের নেটওয়ার্ক অবকাঠামোর চারটি মূল বিষয় এবং ব্যবসায়িক উন্নয়নে মনোযোগী হয়ে

বাংলাদেশে মোবাইল টাওয়ার নকশা কেন্দ্র স্থাপনের ঘোষণা দিলো ইডটকো

image

টেলিযোগাযোগ শিল্পকে এগিয়ে নিতে নিজেদের প্রথম মোবাইল টাওয়ার

sangbad ad

বিজ্ঞান গবেষণায় নারী শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত ২৫ জুলাই ছিলো ডিএনএ-র গঠন আবিস্কারের পথিকৃৎ রোজালিন্ড ফ্রাঙ্কলিনের ১০০তম জন্মদিন। তাঁর জন্মশতবার্ষিকী উদযাপন

বিসিএস এর উদ্যোগে ‘ক্লাউডের সাথে ক্রমবর্ধমান ব্যবসা’ বিষয়ক প্রশিক্ষন কর্মসূচি অনুষ্ঠিত

image

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায়

সব ই-সেবা মানুষের দরজায় পৌঁছে যাবে : নসরুল হামিদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, দ্রুত গতির ইন্টারনেট সংযোগ বিদ্যমান ও আগত সব ই-সেবা মানুষের দ্বার গোড়ায় পৌঁছে দেবে।

হুয়াওয়ে অয়েল অ্যান্ড গ্যাস ভার্চুয়াল সামিট ২০২০ অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

সম্প্রতি, অনলাইনে হুয়াওয়ে অয়েল অ্যান্ড গ্যাস ভার্চুয়াল সামিট ২০২০ সফলভাবে শেষ হয়েছে। ‘ডাটা টু ব্যারেল’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত

বঙ্গবন্ধু তথ্য প্রযুক্তি লীগের নতুন কমিটি গঠন

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ বঙ্গবন্ধু তথ্য প্রযুক্তি লীগের নতুন কমিটি গঠন করা হয়েছে। বুধবার ২২ জুলাই দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে হাজী আজহারুল ইসলামকে সভাপতি ও ইঞ্জি: নূর মোহাম্মদ হৃদয়কে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

প্লাস্টিক ও লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উন্নয়নে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে আন্তর্জাতিক মানের টেকনোলজি সেন্টার

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের প্লাস্টিক পণ্য আর হালকা প্রকৌশল (লাইট ইঞ্জিনিয়ারিং) খাতের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে রপ্তানি বাণিজ্যে পণ্য দুটির ভূমিকা