• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

 

করোনা পরিস্থিতিতে ডিজিটাল মার্কেটিং-এ দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৯ মে ২০২০

সংবাদ :
  • মোহাম্মদ কাওছার উদ্দীন
image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” স্টার্টআপ ও তরুণ উদ্যোক্তাদের নিয়ে ডিজিটাল মার্কেটিং বিষয়ক একটি প্রশিক্ষণ কার্যক্রম ১৯ মে তারিখ থেকে শুরু করে। প্রতিদিন ৪ ঘন্টা করে ৪ দিনব্যাপী এই প্রশিক্ষণটি সহ-আয়োজক হিসেবে “কোডার্সট্রাস্ট বাংলাদেশ” এর একটি দক্ষ টিম অনলাইনের মাধ্যমে পরিচালনা করবে। “স্টার্টআপ বাংলাদেশ-iDEA” প্রকল্পসহ ওমেন এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (উইয়েব), নিবেদিতা, স্টার্টআপ ঢাকা ও স্টার্টআপ চট্টগ্রাম থেকে প্রায় ৮০ জনের বেশি প্রশিক্ষণার্থী এতে অংশ নিচ্ছে যেখানে প্রাধান্য দেওয়া হয়েছে নারী উদ্যোক্তাদের।

অনলাইনে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে এই প্রশিক্ষণ কার্যক্রমটির উদ্বোধন করেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি। তিনি বলেন, করোনা ভাইরাসের ফলে দেশে একটি কঠিন সময় চলছে। এই মুহূর্তে তথ্যপ্রযুক্তির ব্যবহার খুবই জরুরি। এই প্রশিক্ষণটি আয়োজনের ফলে উদ্যোক্তাগন উপকৃত হবেন।

উক্ত আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। তিনি বলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সবসময়ই বিভিন্নভাবে তথ্যপ্রযুক্তির প্রয়োজনীয়তা সকলের কাছে তুলে ধরার চেষ্টা করে এবং একই সাথে নানা উদ্যোগও গ্রহণ করে। বিশেষ করে নারী বা ক্ষুদে ব্যবসায়ীদের জন্য এই সময়ে ডিজিটাল মার্কেটিং এর প্রশিক্ষণটি খুবই প্রয়োজন। দেশে একটি দক্ষ স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তুলতে “বিসিসি” থেকে সর্বোচ্চ চেষ্টা চলমান থাকবে বলেও তিনি জানান।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবদুল করিম, প্রাক্তন আইসিটি ও শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) সাবেক এক্সিকিউটিভ চেয়ারম্যান ও সচিব ফারুক হোসেন, ওমেন এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (উইয়েব) এর সভাপতি নিলুফার করিম, “কোডার্সট্রাস্ট বাংলাদেশ” এর জেষ্ঠ্য উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. আবদুল হলিম এবং প্রতিষ্ঠানটির কো-ফাউন্ডার আজিজ আহমদ।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের “স্টার্টআপ বাংলাদেশ- iDEA” প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক। তিনি বলেন, লক ডাউনের কারনে সবাই এখন ঘরে অবস্থান করায় স্বাভাবিকভাবেই ব্যবসায় ক্ষেত্রে মার্কেটিং-এর বিষয়টি চ্যালেঞ্জিং হয়ে পড়ছে। তাই এই প্রশিক্ষনটি নারী ও ক্ষুদে ব্যবসায়ীদের উপকারে আসবে। ভবিষ্যতেও এ ধরনের প্রশিক্ষন কর্মসূচি চলমান থাকবে বলেও তিনি জানান।

অনষ্ঠানটি সঞ্চালনা করেন “কোডার্সট্রাস্ট বাংলাদেশ” এর হেড অব কমিউনিকেশনস অ্যান্ড ডেভেলপমেন্ট চৌধুরী দৌলত মোহাম্মদ জাফরি। অনুষ্ঠানে আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা, প্রকল্পের টেকনোলজি ম্যানেজমেন্ট স্পেশালিস্ট মেহেদী হাসান ভূঁইয়া, “কোডার্সট্রাস্ট বাংলাদেশ” এর কান্ট্রি ডিরেক্টর আতাউল গনি ওসমানীসহ আইসিটি বিভাগ, বিসিসি, আইড়িয়া প্রকল্প, কোডার্স ট্রাস্ট বাংলাদেশ এর উধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। প্রশিক্ষনার্থীগণ কোন প্রকার ফি ছাড়াই এই প্রশিক্ষনটিতে অংশ নিতে পারছে বলে জানান “স্টার্টআপ বাংলাদেশ-আইডিয়া” প্রকল্পটির কমিউনিকেশনস বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস।

‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার অ্যাপ’ এর উদ্বোধন

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ নিয়ে প্রথম কুইজ অ্যাপ ‘বঙ্গবন্ধু গ্র্যান্ডমাস্টার’-এর উদ্বোধন করেছে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি

নতুন শিক্ষাবর্ষকে উপভোগ্য ও অংশগ্রহণমূলক করতে ভাইবারের উদ্যোগ

image

মেসেজিং অ্যাপ রাকুতেন ভাইবার নতুন শিক্ষাবর্ষ চলাকালীন শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের জন্য উন্নতমানের পৃথক ফিচার চালু করেছে।

আলোকিত রাজশাহীর প্রত্যন্ত চরাঞ্চল : বিনামূল্যে ৬২৪০টি সোলার হোম সিস্টেম দিচ্ছে নেসকো

ফয়েজ আহমেদ তুষার

image

বিদ্যুতের আলোয় আলোকিত হতে শুরু করেছে রাজশাহীর প্রত্যন্ত চরাঞ্চলগুলো। গ্রিড সুবিধাবঞ্চিত এসব

sangbad ad

ই-ক্যাবের মাধ্যমে অনলাইনে সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ বিক্রয় কার্যক্রম উদ্বোধন

image

২০ সেপ্টেম্বর অনলাইনে সাশ্রয়ীমূল্যে পেঁয়াজ বিক্রয় কার্যক্রম ‘‘ঘরে বসে স্বস্তির পেঁয়াজ’’ উদ্বোধন করলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। পেয়াজের

মাসিক আয় নিম্নে ৩০ হাজার অর্জনকারীদের ইন্টারনেট ব্যবহারের সুযোগ বেশি : বিআইজিডির গবেষণা

image

ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি)

এনইউবির উদ্যোগে ভার্চুয়াল ওয়ার্ল্ড মার্কেটিং সামিট

নিজস্ব বার্তা পরিবেশক

image

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ও কটলার ইমপ্যাকটের উদ্যোগে প্রফেসর ফিলিপ কটলারের ই ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ (E World Marketing Summit 2020) আগামী ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। তবে এবারের সামিট অন্যান্য বছরের চেয়ে সম্পূর্ণ ভিন্ন ও ব্যতিক্রমী। প্রতিটি ধাপে রয়েছে নতুনত্ব ও আকর্ষণ। বিশ্বব্যাপী কোভিড -১৯ পরিস্থিতি বিচেনায় ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ কে এবার ইলেক্ট্রনিক ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০ ঘোষণা করা হয়েছে।

৭ম বারের মত ডাব্লিউএসআইএস পুরস্কার অর্জন করল এটুআই

image

টানা ৭ম বারের মত তথ্যপ্রযুক্তি খাতে সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার

ডাব্লিউএসআইএস পুরস্কার-২০২০ পেল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

image

ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার-২০২০

আসুস বাজারে নিয়ে আসলো ভিভোবুক এস১৪ এবং এস১৫ ল্যাপটপ

image

বাংলাদেশের বাজারে স্লিম, হালকা ওজন এবং শক্তিশালী পারফরমেন্সের দুটি ল্যাপটপ উন্মোচন করেছে প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী ব্র্যান্ড