• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

 

অনলাইনে অনুষ্ঠিত হলো এনএইচএসপিসি ২০২০

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৮ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ভালোভাবেই তৈরি হচ্ছে নতুন প্রজন্ম। কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিও থামিয়ে রাখতে পারেনি খুদে প্রোগ্রামারদের।‘জানুক সবাই দেখাও তুমি’-এই স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের আইসিটি ও প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তোলা ও তাদের প্রোগ্রামিং দক্ষতা যাচাই করার জন্য অনলাইনে অনুষ্ঠিত হলো জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২০ (এনএইচএসপিসি ২০২০)।

সারা দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইন প্রস্তুতি প্রতিযোগিতা, অনলাইন মহড়া প্রতিযোগিতা, অনলাইন বাছাই প্রতিযোগিতা ও অনলাইন জাতীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জাতীয় প্রতিযোগিতা শেষে ২৭ জুন অনলাইনের মাধ্যমে প্রতিযোগিতার ফলাফল ঘোষণা এবং সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (্আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রতিমন্ত্রী এ সময় বলেন, স্বয়ংক্রিয় ডিজিটাল যুগের দিকে এগোতে হলে প্রয়োজন আমাদের প্রোগ্রামারদের যোগ্য করে গড়ে তোলা। আগামী দিনের চাহিদা মেটানোর জন্য মেধা ও জ্ঞান ভিত্তিক প্রজন্ম গড়ে তুলতে প্রোগ্রামিং শিক্ষায় ছেলেমেয়েদের উৎসাহ দেয়ার কথা বলেন তিনি। সামনে এগিয়ে যাওয়ার স্পৃহা থেকে আমাদের ছেলেমেয়েরা প্রোগ্রামিং শিক্ষায় দক্ষ হয়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, আমাদের চারপাশে যত সমস্যা আছে তার প্রযুক্তি নির্ভর সমাধানের মানসিকতা নিয়ে গড়ে উঠবে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম।

বিশিষ্ট শিক্ষাবিদ ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল অনুষ্ঠানে বিশেষ অতিথি’র বক্তব্যে বলেন, সারা দেশ থেকে এই প্রোগ্রামিং প্রতিযোগিতায় সাড়ে পাঁচ হাজার ছেলেমেয়েদের অংশগ্রহণ প্রমাণ করেছে যে তথ্যপ্রযুক্তি নিয়ে ডিজিটাল বাংলাদেশের যে মূলমন্ত্র তা বাস্তবায়ন হতে যাচ্ছে এবং আমরা তার ফলাফলও পেতে শুরু করেছি। ঢাকার বাইরের ছেলেমেয়েরা প্রমাণ করেছে সুযোগ পেলে যে কোন জায়গা থেকেই তারা ভালো করতে পারে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) পার্থপ্রতিম দেব এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এসিএম-আইসিপিসি ঢাকা সাইটের প্রাক্তন পরিচালক ড. আবুল এল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স বিভাগের অধ্যাপক লাফিফা জামাল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান।

উল্লেখ্য, অনলাইনে এনএইচএসপিসি ২০২০ এর রেজিস্ট্রেশনের ঘোষণার মাত্র তিন দিনেই প্রতিযোগিতায় অংশ নিতে আবেদন করে ৫,৪৭৭ জন শিক্ষার্থী। দেশের সব জেলা এবং ৩৪৪ উপজেলা থেকে শিক্ষার্থীরা এই আয়োজনের কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়। এ আয়োজনে শিক্ষার্থীরা জুনিয়র ক্যাটাগরি (ষষ্ঠ-নবম শ্রেণি) এবং সিনিয়র ক্যাটাগরি (দশম-এসএসসি-দ্বাদশ শ্রেণি ও পলিটেকনিক প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী), এই দুইটি ক্যাটাগরিতে কুইজ অথবা প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়। এছাড়া একই সময়ে আইসিটিতে আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করা হয় আইসিটি কুইজ প্রতিযোগিতা।

প্রোগ্রামিং প্রতিযোগিতার জুনিয়র ক্যাটাগরীতে বিজয়ী হয়েছেন যথাক্রমে নুফিক চৌধুরী (হবিগঞ্জ সরকারী হাই স্কুল, সিলেট), দেবজ্যোতি দাস সৌম্য (জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, সিলেট ), যারিফ রহমান (রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল, রাজশাহী), আরিয়ান আহমেদ (ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুল, ঢাকা), ওয়াসিফ জামিল সিদ্দিকী (হবিগঞ্জ সরকারী হাই স্কুল, সিলেট), আহসান হারিছ আহমেদ (পাবনা জিলা স্কুল, রাজশাহী) , জিতেন্দ্র বড়ুয়া (ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম), আসনাফ মুহতাদী (দিনাজপুর জিলা স্কুল, রংপুর), মোহাম্মাদ আবু সাদিক (বরিশাল জিলা স্কুল, বরিশাল), মহতাসিম মনোয়ার (কুমিল্লা জিলা স্কুল চট্টগ্রাম)। মেয়েদের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে তাজরিয়ান তাহলিল (ডঃ খাস্তগীর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম)।

প্রোগ্রামিং প্রতিযোগিতার সিনিয়র ক্যাটাগরীতে বিজয়ী হয়েছেন যথাক্রমে রেজওয়ান আরেফিন (ঢাকা কলেজ, ঢাকা), আরমান ফেরদৌস (নটরডেম কলেজ, ঢাকা), তাসমীম রেজা (নটরডেম কলেজ, ঢাকা), মামনুন সিয়াম (চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম), দাইয়ান নুরী দাহী (এম সি কলেজ, সিলেট), সাফিন আলম (ঢাকা সিটি কলেজ, ঢাকা), সাফিন আহমেদ (রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা), আহমেদ নাসের তাহসিন চৌধুরী (স্কলারসশম, সিলেট), আল আমিন তুষার (একাডেমিয়া, ঢাকা), আরশাদ আয়মান (রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা)। এবং মেয়েদের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে নাজিয়া জান্নাতী (খুলনা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, খুলনা)।

অপরদিকে কুইজ প্রতিযোগিতার জুনিয়র ক্যাটাগরীতে বিজয়ী হয়েছেন যথাক্রমে তাসনিম তমাল (ব্রাহ্মণগাঁ হাই স্কুল), মোঃ মেহেরাব হোসেন (সেরোয়েল সরকার উচ্চ বিদ্যালয়), মোসাম্মৎ আমেনা আকতার (কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ), আরিফ উদ্দিন আহমেদ (ঢাকা সিটি কলেজ), সামিয়া রহমান (পটিয়া সরকারি কলেজ), সাজিদ মোশাররফ (কাফকো স্কুল অ্যান্ড কলেজ), রাতুল পাল (সরকারি সুন্দরবন আদর্শ কলেজ), দুর্গা প্রশাদ সরকার সুদিপ (সরকাারি বিএম কলেজ, বরিশাল), প্রিতম দাস (নটরডেম কলেজ), মোঃ আবির হোসেন (নটরডেম কলেজ)।

কুইজ প্রতিযোগিতার সিনিয়র ক্যাটাগরীতে বিজয়ী হয়েছেন যথাক্রমে মোঃ গাজিউর রহমান নূর (বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ, সিলেট), জান্নাত জামিমা (হাউসিং সেটেলমেন্ট পাবলিক স্কুল), নাাজিফা বিনতে হাসান (বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল লিমিটেড), অর্ণব সুর (নোয়াখালি জিলা স্কুল), মাজেদুল কবির বাইতুল (অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়), মোঃ মোজতাবির মাহফুজ রাহাত (হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়), তানভির ইয়াসির (রংপুর জিলা স্কুল), আনাস ইসবাত হাসান (খুলনা পাবলিক কলেজ), মোঃ সাফায়াত হোসেন সাফি (ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়), মাসরুর উল আলম (হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ)। বিজয়ীদের মধ্য থেকে প্রোগ্রামিং এর দুই ক্যাটাগরির সেরা তিনজনকে ল্যাপটপ এবং কুইজে দুই ক্যাটাগরির সেরা তিনজনকে স্মার্টফোন উপহার দেয়া হয়।

উল্লেখ্য, জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), জাজিং প্লাটফর্ম টাফ.কো এবং একাডেমিক সহযোগিতায় ছিলো আরডেন্ট প্রোগ্রামার্স।

ফুড ফর ন্যাশনের ‘ডিজিটাল কোরবানির হাট’ এর সর্বাধিক প্রচারকারী উদ্যোক্তাদের সম্মাননা প্রদান

image

করোনা পরিস্থিতিকালীন সময়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (রউঊঅ) “ফুড ফর ন্যাশন” নামে একটি প্ল্যাটফর্ম গঠন করে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ পাঠানোর প্রক্রিয়া শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

এবার মহাকাশে বাংলাদেশের পতাকা নিয়ে যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২। মঙ্গলবার (১৯ জানুয়ারি) একটি

২০২১ সালের মধ্যে ৯০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড করা হবে: আইসিটি প্রতিমন্ত্রী

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন ২০২১ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট সুবিধা নিশ্চিত

sangbad ad

চলতি বছরেই ৯০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড করা হবে: প্রতিমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

২০২১ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট সুবিধা নিশ্চিত করার পাশাপাশি ৯০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড করার লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, মানুষ সেবার পেছনে ছুটবে না, সেবা পৌঁছে যাবে মানুষের হাতের মুঠোয়।

চাপে পড়ে আপডেট স্থগিত করল হোয়াটসঅ্যাপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাইভেসি পলিসি সংক্রান্ত পরিবর্তন নিয়ে বিশ্বব্যাপী চাপে পড়েছে হোয়াটসঅ্যাপ। অনেক ব্যবহারকারী ইতোমধ্যেই

ভয়েস সার্চ চালু করল ইউটিউব

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্মার্টফোনের পর এবার ওয়েবেও চালু হলো ইউটিউবের ভয়েস সার্চ। এখন থেকে আর

চতুর্থ বারের মতো শুরু হতে যাচ্ছে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেসিসের উদ্যোগে চতুর্থ বারের মতো শুরু হতে যাচ্ছে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০। ১১ জানুয়ারি সোমবার এক অনলাইন

বিকাশ অ্যাপে ভিডিও টিপস

সংবাদ অনলাইন ডেস্ক

image

আর্থিক লেনদেনে গ্রাহককে আরো সক্ষমতা ও স্বাধীনতা দিতে বিকাশ অ্যাপে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। আর গ্রাহক নিজেই

প্রায় তিন কোটি অবৈধ মোবাইল হ্যান্ডসেট বন্ধ হচ্ছে জুলাইয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

প্রায় তিন কোটি অবৈধ মোবাইল হ্যান্ডসেট বন্ধ হচ্ছে জুলাইয়ে