• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

 

রাশিয়া-বাংলাদেশ আইটি সামিট-২০১৮ অনুষ্ঠিত

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৩ মে ২০১৮

image

তথ্যপ্রযুক্তি খাতে রাশিয়ার সাথে আরো বেশি সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করার প্রত্যাশা নিয়ে শেষ হলো ‘রাশিয়া-বাংলাদেশ আইটি সামিট-২০১৮’। গত রোববার (২০ মে) রাজধানীর আইসিটি টাওয়ার মিলনায়তনে দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অবদানের কথা স্মরণ করেন। বাংলাদেশের সাথে রাশিয়ার ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বাংলাদেশের উন্নয়নে রাশিয়ার সাথে যুগপৎ প্রয়াসের আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার সারাদেশে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করছে। রুশ ফেডারেশন এসব পার্কে বিনিয়োগ করতে পারে। সরকার ২০২১ সালের মধ্যে দেশের আইসিটি খাতে এক মিলিয়ন কর্মসংস্থান নিশ্চিত করতে এবং এই খাত থেকে বছরে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার অর্জন করতে চায়। এসব কার্যক্রমে রাশিয়া ও বাংলাদেশ যৌথভাবে কাজ করতে পারে।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, এনডিসি তার স্বাগত বক্তব্যে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের সম্ভাবনার চিত্র তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ দেশের ২৮টি স্থানে হাইটেক/সফটওয়্যার পার্ক স্থাপন করছে, এর মধ্যে ঢাকায় জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক এবং যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। দেশের আইসিটি খাতে দক্ষ জনবল সৃষ্টিতে রাশিয়া ও বাংলাদেশের একত্রে কাজ করার অনেক সুযোগ রয়েছে বলে তিনি মনে করেন।

রুশ আইটি এক্সপার্ট আনঝিগানোভ ইলিয় অনুষ্ঠানে বলেন, এই উন্নয়নের ধারা আরো দ্রুত এগিয়ে নিতে ই-গভর্নমেন্ট, স্মার্ট-সিটি, হেলথ-সার্ভিস, স্মার্ট-পাওয়ার ও এনার্জিসহ সকল সেক্টর দ্রুত ডিজিটালাইজ করতে হবে। রাশিয়া বাংলাদেশের সকল উন্নয়ন কার্যক্রমের অংশীদার হতে প্রস্তুত বলে তিনি জানান।

সম্মেলনে রুশ সরকার কর্তৃক সরাসরি পরিচালিত তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান স্কলকোভো ইনোভেশন সেন্টার এর স্কলকোভো ফাউন্ডেশন এর সহায়তায় বাংলাদেশে ইতোমধ্যে কাজ শুরু করা কয়েকটি আইটি প্রতিষ্ঠানের পরিচয় করিয়ে দেয়া হয়। স্কলকোভো ফাউন্ডেশন মূলত এনার্জি, স্ট্রাটেজিক কম্পিউটার প্রযুক্তি, বায়ো-মেডিসিন, পারমাণবিক প্রযুক্তি এবং মহাকাশ প্রযুক্তি নিয়ে কাজ করে।

সম্মেলনে বাংলাদেশের সাইবার সিকিউরিটি, ই-গভর্নমেন্ট, স্মার্ট সিটি, ডাটা সেন্টার, আই-ক্লাউড, ফরেনসিক ল্যাবসহ অন্যান্য খাতে রাশিয়ার সাথে একযোগে কাজ করার আগ্রহ প্রকাশ করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

ফরচুন এর বার্ষিক ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় স্থান পেল টেলিনর গ্রুপ

image

বাংলাদেশে মোবাইল হেলথ সার্ভিস টনিকের মাধ্যমে সাধারণ মানুষের কাছে সুলভ স্বাস্থ্যসেবা

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের নতুন নির্বাহী কমিটি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের নতুন নির্বাহী কমিটি নির্বাচিত হয়েছে। নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো স্পেস ইনোভেশন সামিট

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহাকাশ বিজ্ঞান, স্মল স্যাটেলাইট বানানোর দক্ষতা উন্নয়ন ও এই সম্পর্কিত বিভিন্ন

sangbad ad

জাতিসংঘের ই-গভর্নমেন্ট র‌্যাংকিংয়ে ১১৫তম অবস্থানে বাংলাদেশ

image

সম্প্রতি বাংলাদেশ জাতিসংঘের ই-গভর্নমেন্ট জরিপে ১৫০তম স্থান থেকে ১১৫তম অবস্থান অর্জন করেছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক

শেষ হলো গিগাবাইট গেমিং ফেস্ট ২০১৮

নিজস্ব বার্তা পরিবেশক

image

গেমারদের কম্পিউটার গেমিং এ উৎসাহিত করতে রাজধানীর আগারগাঁওস্থ বিসিএস কম্পিউটার

ব্যবসায় মানোন্নয়নে ময়মনসিংহে বিসিএসের কর্মশালা

image

আইসিটি ব্যবসার উন্নয়ন এবং ব্যবসায়ীদের দক্ষতা বাড়াতে যৌথভাবে প্রশিক্ষণের আয়োজন

ছুটে আসছে পৃথিবীর দিকে

image

স্পেস ল্যাবটির সাথে গ্রাউন্ড স্টেশনের যোগাযোগ ছিন্ন হয়ে যাওয়ায় নিশ্চিত হয়ে কিছুই বলা যাচ্ছেনা

মৃত্যুর মুখেও হকিংস রেখে গেলেন মাল্টিভার্সের প্রমাণপত্র

সংবাদ ডেস্ক

image

মৃত্যুর মাত্র দুই সপ্তাহ আগে কিংবদন্তি বিজ্ঞানী স্টিফেন হকিংস একটি গবেষণাপত্র জমা দিয়ে গেছেন।

প্রযুক্তি নিয়ে লিখে পুরস্কার জেতার সুযোগ

রিভ অ্যান্টিভাইরাস ও প্রযুক্তি পোর্টাল টেকজানো (Techjano.com) সাইবার সচেতনতা বাড়াতে আয়োজন

sangbad ad