• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জুন ২০১৮

 

রাশিয়া-বাংলাদেশ আইটি সামিট-২০১৮ অনুষ্ঠিত

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৩ মে ২০১৮

image

তথ্যপ্রযুক্তি খাতে রাশিয়ার সাথে আরো বেশি সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করার প্রত্যাশা নিয়ে শেষ হলো ‘রাশিয়া-বাংলাদেশ আইটি সামিট-২০১৮’। গত রোববার (২০ মে) রাজধানীর আইসিটি টাওয়ার মিলনায়তনে দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অবদানের কথা স্মরণ করেন। বাংলাদেশের সাথে রাশিয়ার ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বাংলাদেশের উন্নয়নে রাশিয়ার সাথে যুগপৎ প্রয়াসের আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার সারাদেশে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করছে। রুশ ফেডারেশন এসব পার্কে বিনিয়োগ করতে পারে। সরকার ২০২১ সালের মধ্যে দেশের আইসিটি খাতে এক মিলিয়ন কর্মসংস্থান নিশ্চিত করতে এবং এই খাত থেকে বছরে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার অর্জন করতে চায়। এসব কার্যক্রমে রাশিয়া ও বাংলাদেশ যৌথভাবে কাজ করতে পারে।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, এনডিসি তার স্বাগত বক্তব্যে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের সম্ভাবনার চিত্র তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ দেশের ২৮টি স্থানে হাইটেক/সফটওয়্যার পার্ক স্থাপন করছে, এর মধ্যে ঢাকায় জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক এবং যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। দেশের আইসিটি খাতে দক্ষ জনবল সৃষ্টিতে রাশিয়া ও বাংলাদেশের একত্রে কাজ করার অনেক সুযোগ রয়েছে বলে তিনি মনে করেন।

রুশ আইটি এক্সপার্ট আনঝিগানোভ ইলিয় অনুষ্ঠানে বলেন, এই উন্নয়নের ধারা আরো দ্রুত এগিয়ে নিতে ই-গভর্নমেন্ট, স্মার্ট-সিটি, হেলথ-সার্ভিস, স্মার্ট-পাওয়ার ও এনার্জিসহ সকল সেক্টর দ্রুত ডিজিটালাইজ করতে হবে। রাশিয়া বাংলাদেশের সকল উন্নয়ন কার্যক্রমের অংশীদার হতে প্রস্তুত বলে তিনি জানান।

সম্মেলনে রুশ সরকার কর্তৃক সরাসরি পরিচালিত তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান স্কলকোভো ইনোভেশন সেন্টার এর স্কলকোভো ফাউন্ডেশন এর সহায়তায় বাংলাদেশে ইতোমধ্যে কাজ শুরু করা কয়েকটি আইটি প্রতিষ্ঠানের পরিচয় করিয়ে দেয়া হয়। স্কলকোভো ফাউন্ডেশন মূলত এনার্জি, স্ট্রাটেজিক কম্পিউটার প্রযুক্তি, বায়ো-মেডিসিন, পারমাণবিক প্রযুক্তি এবং মহাকাশ প্রযুক্তি নিয়ে কাজ করে।

সম্মেলনে বাংলাদেশের সাইবার সিকিউরিটি, ই-গভর্নমেন্ট, স্মার্ট সিটি, ডাটা সেন্টার, আই-ক্লাউড, ফরেনসিক ল্যাবসহ অন্যান্য খাতে রাশিয়ার সাথে একযোগে কাজ করার আগ্রহ প্রকাশ করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

ব্যবসায় মানোন্নয়নে ময়মনসিংহে বিসিএসের কর্মশালা

image

আইসিটি ব্যবসার উন্নয়ন এবং ব্যবসায়ীদের দক্ষতা বাড়াতে যৌথভাবে প্রশিক্ষণের আয়োজন

ছুটে আসছে পৃথিবীর দিকে

image

স্পেস ল্যাবটির সাথে গ্রাউন্ড স্টেশনের যোগাযোগ ছিন্ন হয়ে যাওয়ায় নিশ্চিত হয়ে কিছুই বলা যাচ্ছেনা

মৃত্যুর মুখেও হকিংস রেখে গেলেন মাল্টিভার্সের প্রমাণপত্র

সংবাদ ডেস্ক

image

মৃত্যুর মাত্র দুই সপ্তাহ আগে কিংবদন্তি বিজ্ঞানী স্টিফেন হকিংস একটি গবেষণাপত্র জমা দিয়ে গেছেন।

sangbad ad

প্রযুক্তি নিয়ে লিখে পুরস্কার জেতার সুযোগ

রিভ অ্যান্টিভাইরাস ও প্রযুক্তি পোর্টাল টেকজানো (Techjano.com) সাইবার সচেতনতা বাড়াতে আয়োজন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫টি হলে রবির ওয়াইফাই ইন্টারনেট

image

ঢাকা বিশ্বদ্যিালয়ের পাঁচটি আবাসিক হলে গত ১২ ফেব্রুয়ারি ওয়াই-ফাই ইন্টারনেট সেবা চালু করলো

বাংলালিংক ও সিম্ফনি নিয়ে এলো “সিম্ফনি রোর ভি৭৮”

image

ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক ও সেরা স্মার্টফোন ব্র্যান্ড সিম্ফনি ৯ জিবি ফ্রি ইন্টারনেট

বাজারে দেশে তৈরি ওয়ালটন ডেস্কটপ পিসি ও মনিটর

image

কম্পিউটার কারখানার উদ্বোধনের পর পরই ওয়ালটন নিয়ে এলো দেশে তৈরি ডেস্কটপ পিসি ও মনিটর। বাজারে

চিলড্রেন স্ক্র্যাচ প্রোগ্রামিং ডে উদযাপিত

image

প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিং-এ অনুপ্রাণিত ও উৎসাহিত করার আহবান জানিয়ে দেশে

পিকাবুতে ল্যাপটপের সঙ্গে রিভ ইন্টারনেট সিকিউরিটি ফ্রি

image

ল্যাপটপের সঙ্গে বিনামূল্যে রিভ ইন্টারনেট সিকিউরিটি দিচ্ছে দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠান পিকাবু ডট কম। প্রতিষ্ঠানটি জানিয়েছে এসার, আসুস, ডেল, এইচপি

sangbad ad