• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ৩০ নভেম্বর ২০২০

 

অফিস খোলার দুই সপ্তাহ পরে এসএসসির ফল প্রকাশ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২১ এপ্রিল ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
download
image

ফাইল ছবি

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে গেলে যেদিন অফিস খুলবে, তার ঠিক দুই সপ্তাহ পর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হবে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

আজ মঙ্গলবার একটি গণমাধ্যমকে তিনি এই তথ্য জানিয়েছেন।

সার্বিক পরিস্থিতি নিয়ে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে এদিন ভিডিও কনফারেন্স করেছেন তিনি।

মাহবুব বলন, আমাদের প্রস্তুতি হল অফিস খোলার দুই সপ্তাহের মধ্যে এসএসসির ফল ঘোষণা করা হবে। বোর্ডগুলো প্রস্তুতি নিচ্ছে, যেটুকু কাজ বাকি আছে তা অফিস খোলার পরপরই বোর্ডগুলো শেষ করবে।

গত ৩ থেকে ২৭ ফেব্রুয়ারি এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেয়।

প্রতিবছর সাধারণত পরীক্ষা শেষ হওয়ায় ৬০ দিনের মধ্যে ফল ঘোষণা করা হয়। কিন্তু এবার করোনাভাইরাস মহামারীর কারণে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। তাই ফল প্রকাশেও এবার বিলম্ব হচ্ছে।

বোর্ড কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সব ধরনের গণপরিবহন বন্ধ থাকায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে এসএসসির উত্তরপত্র মূল্যায়ন করে যাবতীয় কাগজপত্র বোর্ডে পৌঁছাতে পারছেন না শিক্ষকরা।

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় পুরো ফলাফল প্রস্তুত করার মত সব সাপোর্টও শিক্ষকদের কাছ থেকে বোর্ডগুলো পাচ্ছে না।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও দেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ২২ মার্চ তা স্থগিত করে সরকার।

এপ্রিলের প্রথম দিকে পরীক্ষার নতুন তারিখ ঘোষণার কথা থাকলেও করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় তা আর সম্ভব হয়নি। কবে থেকে পরীক্ষা শুরু করা যায়- সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে প্রশ্ন করলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব বলেন, পরিস্থিতি স্বাভাবিক হওয়া সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে, সবকিছুই সিচুয়েশনের উপর নির্ভর করবে।