• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

 

জাতিসংঘের ই-গভর্নমেন্ট র‌্যাংকিংয়ে ১১৫তম অবস্থানে বাংলাদেশ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ জুলাই ২০১৮

image

সম্প্রতি বাংলাদেশ জাতিসংঘের ই-গভর্নমেন্ট জরিপে ১৫০তম স্থান থেকে ১১৫তম অবস্থান অর্জন করেছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগ (ইউএনডেসা) পরিচালিত ই-সরকার ডেভেলপমেন্ট ইনডেক্স (ইজিডিআই) অনুযায়ী, বাংলাদেশ ০.৪৭৬৩ পয়েন্ট পেয়ে ১৯৩টি দেশের মধ্যে ১১৫তম স্থান অর্জন করেছে। ২০১৬ সালের জরিপ অনুযায়ী এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১২৪তম, ২০১৪ সালে ১৪৮তম এবং ২০১২ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৫০তম।

গত ২২ জুলাই বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) সম্মেলন কক্ষে এ বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, ‘মানব সম্পদ সূচক এবং টেলিকমিউনিকেশন সূচককে আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি এবং ডাটার আন্তর্জাতিক মান বজায় রাখতে সিআরভিএস, ওপেন ডাটা পোর্টাল, জাতীয় তথ্য বাতায়ন, এসডিজি পোর্টাল, বিগ ডাটা উদ্যোগ ইত্যাদিসহ নানা প্রকল্প গ্রহণ করা হয়েছে যা বাস্তবায়িত হলে অনলাইন সার্ভিস সূচকে বাংলাদেশের অবস্থান আরও ভালো হবে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিগত ৯ বছর ধরে সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যাচ্ছে। সহজলভ্যতা, সক্ষমতা এবং সচেতনতা-এই তিনটি বিষয় নিশ্চিত করতে না পারলে কোন দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়বে না। এইসব বিষয়ে আমরা কাজ করছি। তিনি আরও বলেন, ওপেন ডাটা পোর্টাল এর সঙ্গে সঙ্গে আমরা একটা ওপেন ডাটা পলিসি দ্রুত করে ফেলবো এবং ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট সংসদে বিবেচনাধীন রয়েছে। মন্ত্রী বলেন, কয়েকটি স্বল্পোন্নত দেশের সঙ্গে এটুআই ইতোমধ্যে চুক্তিবদ্ধ হয়েছে, যেখানে বাংলাদেশের মত করে ই-গভর্নেন্স ব্যবস্থা নিয়ে কাজ করা যায়।

সংবাদ সম্মেলন একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী একটি উপস্থাপনা প্রদান করেন। এ সময় তিনি উল্লেখ করেন, এই জরিপে অবস্থান তৈরিতে আমরা ৫টি পদ্ধতি গ্রহন করেছিঃ এক, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ড্যাসবোর্ড তৈরি করেছি এবং এদের মধ্যে এক ধরনের প্রতিযোগিতা সৃষ্টি করা হয়েছে। দুই, সৃষ্ট এই প্রতিযোগিতার মাধ্যমে প্রতিটি মন্ত্রণালয় এবং সরকারি প্রতিষ্ঠানের মধ্যে আন্তঃসম্পর্ক তৈরি হয়েছে যা এনালগ থেকে ডিজিটাল সেবার প্রতি সবগুলো প্রতিষ্ঠানকে আগ্রহী করে তুলেছে। তিন, ইউএনডেসার সহযোগিতায় আমরা সরকারি বিশাল ডাটা বা তথ্য-উপাত্ত নিয়ে কাজ শুরু করেছি এবং উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে আইসিটি ফর এসডিজি প্রকল্প চালু করা হয়েছে। চার, সরকারের বিভিন্ন সেবার মাধ্যমে জনগনের সঙ্গে বিভিন্ন পদ্ধতিতে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়েছে। পাঁচ, আমরা এখন প্রযুক্তিগত কাঠামো তৈরী করতে বিভিন্ন প্রায়োগিক কৌশল প্রয়োগ করতে সক্ষমতা অর্জন করেছি।’ সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর সচিব জুয়েনা আজিজ, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান সহ বিসিসি, আইসিটি ডিভিশন, এটুআই, ইউএনডেসা’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

ফরচুন এর বার্ষিক ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় স্থান পেল টেলিনর গ্রুপ

image

বাংলাদেশে মোবাইল হেলথ সার্ভিস টনিকের মাধ্যমে সাধারণ মানুষের কাছে সুলভ স্বাস্থ্যসেবা

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের নতুন নির্বাহী কমিটি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের নতুন নির্বাহী কমিটি নির্বাচিত হয়েছে। নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো স্পেস ইনোভেশন সামিট

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহাকাশ বিজ্ঞান, স্মল স্যাটেলাইট বানানোর দক্ষতা উন্নয়ন ও এই সম্পর্কিত বিভিন্ন

sangbad ad

শেষ হলো গিগাবাইট গেমিং ফেস্ট ২০১৮

নিজস্ব বার্তা পরিবেশক

image

গেমারদের কম্পিউটার গেমিং এ উৎসাহিত করতে রাজধানীর আগারগাঁওস্থ বিসিএস কম্পিউটার

রাশিয়া-বাংলাদেশ আইটি সামিট-২০১৮ অনুষ্ঠিত

image

তথ্যপ্রযুক্তি খাতে রাশিয়ার সাথে আরো বেশি সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করার প্রত্যাশা নিয়ে শেষ হলো

ব্যবসায় মানোন্নয়নে ময়মনসিংহে বিসিএসের কর্মশালা

image

আইসিটি ব্যবসার উন্নয়ন এবং ব্যবসায়ীদের দক্ষতা বাড়াতে যৌথভাবে প্রশিক্ষণের আয়োজন

ছুটে আসছে পৃথিবীর দিকে

image

স্পেস ল্যাবটির সাথে গ্রাউন্ড স্টেশনের যোগাযোগ ছিন্ন হয়ে যাওয়ায় নিশ্চিত হয়ে কিছুই বলা যাচ্ছেনা

মৃত্যুর মুখেও হকিংস রেখে গেলেন মাল্টিভার্সের প্রমাণপত্র

সংবাদ ডেস্ক

image

মৃত্যুর মাত্র দুই সপ্তাহ আগে কিংবদন্তি বিজ্ঞানী স্টিফেন হকিংস একটি গবেষণাপত্র জমা দিয়ে গেছেন।

প্রযুক্তি নিয়ে লিখে পুরস্কার জেতার সুযোগ

রিভ অ্যান্টিভাইরাস ও প্রযুক্তি পোর্টাল টেকজানো (Techjano.com) সাইবার সচেতনতা বাড়াতে আয়োজন

sangbad ad