• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১১ এপ্রিল ২০২১

 

করোনার টিকা: ভারতের উৎপাদকেরা পারবে কি চাহিদা মেটাতে?

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন অভ্যন্তরীণ চাহিদার কথা ভেবে কাঁচামাল রপ্তানিতে নিয়ন্ত্রণ আরোপ করেছে। তাই বিশ্বের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো পড়েছে বিপদে। লক্ষ্যমাত্রা অনুযায়ী উৎপাদন করতে পারছে না তারা। ভারতের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ করে সেরাম ইনস্টিটিউটের জন্য এটি আরো বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। একদিকে, তাদের দেশের চাহিদা, বিপুল জনসংখ্যার দেশ। আরেকদিকে তাদের চুক্তি আছে বিশ্বব্যাপী, বিভিন্ন দেশকে টিকা সরবরাহ করার।

ভারতের সেরাম ইনস্টিটিউট বিশ্বে করোনা ভাইরাসের প্রতিষেধকের অন্যতম শীর্ষ উৎপাদনকারী। এর প্রধান আদর পুনাওয়ালা সম্প্রতি জানিয়েছেন এই মুহূর্তে তাদের উৎপাদন প্রক্রিয়া খুবই চাপে পড়েছে।

তারা বিশ্বের বিভিন্ন দেশে টিকা সরবরাহ করে আসছিল। তার মধ্যে কোভ্যাক্স চুক্তির আওতায় মধ্যম ও নিম্ন আয়ের দেশগুলোও ছিল। কিন্তু দেশের চাহিদার পরিপ্রেক্ষিতে ভারত এখন টিকার রপ্তানি বন্ধ করে দিয়েছে। নিজেদের দেশেই যথেষ্ট পরিমাণ টিকার সংস্থান করা কঠিন হয়ে দাঁড়িয়েছে তাদের।

সেরামের প্রধান আদর পুনাওয়ালা ভারতের একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “আমরা এখন ভারতের চাহিদাকে অগ্রাধিকার দিচ্ছি। কেননা আমরা এখনো প্রত্যেক ভারতীয়কে টিকার আওতায় আনার জন্য প্রয়োজনীয় সরবরাহ করতে পারিনি।“

ভারতে ৭ এপ্রিল পর্যন্ত সাড়ে আট কোটি টিকা দেওয়া হয়েছে। সম্প্রতি টিকার আওতা ৪৫ বছর বয়সীদের পর্যন্ত নামিয়ে আনা হয়েছে।

সরকারিভাবে বলা হয়েছে, টিকার সরবরাহ সীমিত হওয়ায় জুলাই পর্যন্ত টিকার আওতা বাড়ানো সম্ভব হবে না।

ভারতে করোনা পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ মহারাষ্ট্রে। সেখানেও করোনার টিকার সরবরাহের পরিমাণ কম হওয়ায় উদ্বেগ জানিয়েছেন সেই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী। একই ধরনের পরিস্থিতির খবর পাওয়া যাচ্ছে অন্যান্য জায়গা থেকেও।

ভারত সরকারকে ১৬ কোটি ৬০ লাখ টিকা দেওয়ার কথা সেরামের। ভারতের আরেক টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ভারত বায়োটেকের দেওয়ার কথা এক কোটি।

এদিকে রাশিয়ার গামালিয়া রিসার্চ ইনস্টিটিউট উদ্ভাবিত স্পুটনিক টিকা উৎপাদনের বিষয়েও চুক্তি করে রেখেছে ভারত। ভারতের বাজারে চাহিদা পূরণের পাশাপাশি রপ্তানি করারও কথা রয়েছে।

সেরাম ও ভারত বায়োটেক উভয়ই তাদের লক্ষ্য অনুযায়ী টিকার ‍উৎপাদন নিয়ে সংশয় প্রকাশ করেছে।

সেরামের পক্ষ থেকে জানানো হয়েছে, টিকা বানাতে প্রয়োজনীয় কাঁচামাল সেল কালচা মিডিয়া, সিঙ্গেল ইউজ টিউবিং এবং বিশেষ রাসায়নিক দ্রব্যাদি আমদানির ক্ষেত্রে সমস্যার মুখে পড়েছে তারা।

পুনাওয়ালা বলেন, “কাচামালের এই ঘাটতি টিকার উৎপাদনকে জটিল করে ‍তুলেছে – এখনো কেউ এই সমস্যার সমাধান করতে পারেনি।“

গত মার্চ মাসে তার প্রতিষ্ঠানের পক্ষ থেকে ভারত সরকারের কাছে টিকার নির্বিঘ্ন উৎপাদন ও সরবরাহ নিশ্চিত করার জন্য চিঠি দেয়।

এছাড়া জনসন এন্ড জনসনের টিকা উৎপাদনকারী ভারতীয় প্রতিষ্ঠান বায়োলজিক্যাল-ইও কাঁচামালের স্বল্পতার কারণে টিকার উৎপাদন ব্যহত হওয়ার শঙ্কার কথা জানিয়েছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মহিমা দাতলা বলেন, যুক্তরাষ্ট্রের সরবরাহকারীরা ঠিক সময়ে কাঁচামাল দেওয়ার বিষয়ে অনীহ।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন দায়িত্ব নেওয়ার পর তার প্রশাসনের কাছে খোঁজখবর নিয়েছেন টিকা উৎপাদনে তাদের জিনিসপত্রের ঘাটতি পড়তে পারে কিনা।

তিনি ডিফেন্স প্রডাকশন অ্যাক্ট নামে ১৯৫০ এর দশকে করা একটি আইন আবার কার্যকর করেছেন। এর বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দেশের চাহিদার পরিপ্রেক্ষিতে বিদেশে কোনো পণ্যের রপ্তানি বন্ধ করে দিতে পারেন।

ফেব্রুয়ারিতে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে বলা হয় তাদের দেশীয় টিকা প্রস্তুতকারকদের অগ্রাধিকার ভিত্তিতে সুযোগ-সুবিধা দেওয়ার জন্য তারা এই আইনটি ব্যবহার করবে।

সেই পরিপ্রেক্ষিতে ভারতের প্রতিষ্ঠানগুলো শুধু নয়, বিশ্বের অন্যান্য দেশের টিকা প্রস্তুতকারক ও উৎপাদনকারীরাও আশঙ্কা প্রকাশ করেছিল যে যুক্তরাষ্ট্রের এই রপ্তানি নিষেধাজ্ঞায় টিকার বৈশ্বিক উৎপাদন ব্যহত হতে পারে।

তাছাড়া মানসম্মত কাঁচামাল পাওয়া একটা সমস্যা হয়ে দাঁড়াবে। বিশেষ করে যেহেতু এর অনেকগুলোই বিশেষায়িত। বিকল্প উৎস থেকে তা খুঁজে বের করতে আরো এক বছর লেগে যেতে পারে।

এই পরিস্থিতিতে আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরো কিছু প্রতিষ্ঠানকে টিকা উৎপাদনের অনুমোদন দেওয়ার হবে বলে সিদ্ধান্ত নিয়েছে ভারত।

এখন পর্যন্ত অনুমোদিত দুই প্রতিষ্ঠানের মধ্যে সেরাম উৎপাদন করছে অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকা, ভারতে যার নাম হয়েছে কোভিশিল্ড। আরেকটা উদ্ভাবন ও উৎপাদন করছে ভারত বায়োটেক নামে আরেকটি প্রতিষ্ঠান।

জানুয়ারির শুরু থেকে এখন পর্যন্ত সেরাম দেশে ও বিদেশে ১৫ কোটি টিকা সরবরাহ করেছে। ভারতের প্রতিষ্ঠানগুলো এখন থেকে সামনের কয়েক মাসে দেশ ও বিদেশের চাহিদা মেটানোর জন্য তাদের উৎপাদন ব্যবস্থার সামর্থ্য বাড়ানোর চেষ্টা করে চলেছে।

এর আগে জানুয়ারিতে সেরাম ইনস্টিটিউট জানিয়েছিল, সবকিছু প্রত্যাশিত গতিতে চললে প্রতি মাসে তারা ছয়-সাত কোটি টিকা উৎপাদন করতে পারবে। তাদের যুক্তরাষ্ট্রের উদ্ভাবিত নোভাভ্যাক্স টিকাও উৎপাদনের কথা রয়েছে। অবশ্য তার অনুমোদন এখনো পায়নি তারা।

তখন বিবিসিকে তারা বলেছিল এ বছরের মার্চ থেকে প্রতি মাসে তাদের উৎপাদন লক্ষ্যমাত্রা ১০ কোটি টিকা। কিন্তু বিবিসি জেনেছে, এখনো তারা মাসে তাদের উৎপাদন ৬-৭ কোটি থেকে বাড়াতে পারেনি। তবে পুনাওয়ালা বলছেন জুনের মধ্যে ১০ কোটিতে নিয়ে যাবেন তারা।

দরিদ্র ও স্বল্পোন্নত দেশগুলোতে টিকা দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংগঠিত কোভ্যাক্স ব্যবস্থার আওতায় সেরাম গত সেপ্টেম্বর মাসে ২০ কোটি ডোজ টিকা দিতে সম্মত হয়েছিল, সমান পরিমাণ আস্ট্রাজেনেকা ও নোভাভ্যাক্স দিয়ে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী তারা এ যাবৎ দিতে পেরেছে ২ কোটি ৮০ লাখ। আর এখন ভারত রপ্তানি বন্ধ করে দেওয়ার মানে মার্চের মধ্যে যে ৪ কোটি টিকা পাওয়ার আশা ছিল কোভ্যাক্সের জন্য, তা পিছিয়ে এপ্রিলে নেওয়া হলেও তা আর হচ্ছে না।

ভারত নিজেও এই কোভ্যাক্সের আওতায় এ পর্যন্ত ১ কোটি টিকা পেয়েছে। সর্বোচ্চ তারাই পেয়েছে এককভাবে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, আস্ট্রাজেনেকার মোট ৯০ কোটি ও নোভাভ্যাক্সের সাড়ে ১৪ কোটি টিকা দেওয়ার দ্বিপাক্ষিক চুক্তি রয়েছে সেরামের। ভারত সরকারও দক্ষিণ এশিয়ার প্রতিবেশিদের টিকা দিয়েছে উপহার হিসেবে।

রপ্তানি বন্ধের নির্দেশ আসার আগ পর্যন্ত ভারতই বিশ্বব্যাপী সবচেয়ে বেশি টিকা সরবরাহ করেছিল। এখন সেই অবস্থান নিয়ে নিয়েছে চীন।

এবার পশ্চিমবঙ্গের নির্বাচনী প্রচারণায় রাহুল গান্ধী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রথম চার দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বাকি চার দফাও সম্পন্ন হবে আগামী তিন সপ্তাহের মধ্যে।

চীনে কয়লাখনিতে আকস্মিক প্লাবন, আটকা ২১ শ্রমিক

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনের জিনজিয়াং প্রদেশের একটি কয়লাখনিতে আকস্মিক প্লাবনের ঘটনায় ২১ জন শ্রমিক আটকা পড়েছেন। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সিনহুয়া নিউজের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

একদিনে ভারতে করোনা শনাক্তের রেকর্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাভাইরাসের তাণ্ডব আরও বেড়েছে ভারতে। মৃত্যুর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

sangbad ad

প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া ১৭ এপ্রিল

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী এবং ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য আগামী ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে শনিবার ঘোষণা দিয়েছে বাকিংহাম প্যালেস।

মমতাকে গৃহবন্দি করার দাবি পশ্চিমবঙ্গ বিজেপির

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে শনিবার চতুর্থ দফার ভোটে কোচবিহারের শীতলকুচিতে পাঁচজন নিহত হন।

মিয়ানমারে এক শহরেই ৮২ জনকে হত্যা করল সামরিক বাহিনী

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিয়ানমারের বাগোতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নে একদিনেই ৮০ জনের বেশি নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় মানবাধিকার সংগঠনগুলো।

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ২৯ লাখ ৩৯ হাজার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বে প্রতিদিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজারের বেশি মানুষ। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে সাত লাখ।

দক্ষিণ এশিয়ায় দেড় কোটি ছাড়ালো করোনা রোগী

সংবাদ অনলাইন ডেস্ক

দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা শনিবার (১০ এপ্রিল) পর্যন্ত দেড় কোটি ছাড়িয়ে গেছে। রয়টার্স।

পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, গুলিতে নিহত ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূলের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিতে