• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

লকডাউনের বিধি ভাঙ্গায় ৩০০ বার ওঠবস , অতঃপর মৃত্যু

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৬ এপ্রিল ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

মহামারিকালে লকডাউন বিধি না মানায় ফিলিপাইনে এক ব্যক্তিকে শাস্তি হিসেবে ৩০০ বার ওঠবস করিয়েছে পুলিশ। পরদিন মৃত্যু হয়েছে তার। সম্প্রতি ফিলিপাইনের লুজন দ্বীপের কাভিতে প্রদেশের ট্রিয়াস শহরে ঘটেছে এই ঘটনা।

মৃত ওই ব্যক্তির নাম ড্যারেন মানাওগ পেনারেদন্দো। আদ্রিয়ান লুসেনা নামে তার এক আত্মীয় ড্যারেনের মৃত্যুর খবর জানিয়ে নিজের ফেসবুক অ্যাকাউন্টে সম্প্রতি একটি পোস্ট দিয়েছেন।

সেখানে বলা হয়,বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার পর পানি আনতে বাসা থেকে বের হয়েছিলেন তিনি। বের হওয়ার পরই পুলিশের ধরে তাকে। তিনি একাধিকবার পুলিশকে বাড়ির বাইরে বের হওয়ার কারণ জানানো সত্ত্বেও পুলিশ তাতে কান না দিয়ে শাস্তি হিসেবে ১০০ বার ওঠবস করার নির্দেশ দেয়।

কিন্তু টানা ১০০ বার ওঠবস করতে ব্যর্থ হওয়ায় ফের তাকে ১০০ বার ওঠবস করতে বলা হয়। এভাবে মোট ৩০০ বার ওঠবস করানো হয় ড্যারেনকে।

শাস্তির মেয়াদ শেষ করে ভোর ৬ টা নাগাদ তিনি যখন বাসায় ফেরেন, তখন দাঁড়িয়ে থাকার মতো অবস্থা ছিলো না তার।

ড্যারেনের স্ত্রী রেইশেলিন বেলসে স্থানীয় পত্রিকাগুলোকে বলেন,‘শুক্রবার পুরো দিন সে উঠে দাঁড়াতে পারেনি; প্রায় হামাগুড়ি দিয়ে চলাফেরা করেছে। আমি একবার তাকে ডাক্তারের কাছে যাওয়ার জন্য বলেছিলাম, কিন্তু সে বলল— সামান্য শরীর ব্যাথা, এমনিতেই সেরে যাবে। তারপর আমিও আর উচ্চবাচ্য করিনি।’

কাভিতে প্রদেশে করোনার সংক্রমণ বেড়ে যাওয়া রাজ্যজুড়ে লকডাউন জারি করেছে প্রাদেশিক কর্তৃপক্ষ। সেই অনুযায়ী সন্ধ্যা ৬ টার পর লোকজনকে বাড়িতে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

তবে ড্যারেনের মৃত্যুর ঘটনাকে ‘হৃদয়বিদারক’ বলে উল্লেখ করে ট্রিয়াস শহরের পুলিশ প্রধান মার্লো সোলেরো বলেন, ‘লকডাউন চলাকালে জনগণকে ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে ঠিকই, কিন্তু কেউ যদি সেই নির্দেশ অমাণ্য করেন, সেক্ষেত্রে তাকে শাস্তি দেওয়ার অনুমতি দেওয়া হয়নি। পুলিশ বাহিনীর সদস্যদের স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে, এসব ক্ষেত্রে যেন সহযোগিতাপূর্ণ আচরণ করা হয় এবং মানুষকে বুঝিয়ে-সুঝিয়ে বাড়ি পাঠানো হয়।’

তিনি বলেন, ‘ড্যারেনের সঙ্গে যা হয়েছে তা শাস্তি নয়, নির্যাতন। আমরা ইতোমধ্যে একটি তদন্ত কমিটি করেছি। দোষী কর্মকর্তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।’

তুচ্ছ কারণে সাধারণ মানুষদের শাস্তি দেওয়ার নজির অবশ্য ফিলিপাইনে নতুন নয়। দেশটির মানবাধিকার সংস্থাগুলো বলছে, এর আগে সাধারণ মানুষকে পশুর খাঁচায় ঢোকানো কিংবা প্রখর রোদের মধ্যে দাঁড় করিয়ে রাখার মত শাস্তি দিয়েছে সেখানকার আইনশৃঙ্খলা বাহিনী।

সূত্র: বিবিসি বাংলা।

সেরামকে টিকার উৎপাদন বাড়াতে ‘অর্থসহায়তা দেবে’ ভারত সরকার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সেরাম ইনস্টিটিউটকে ৩০০০ কোটি রুপি সহায়তা দেবে ভারত সরকার। টিকা উৎপাদনে সক্ষমতা বাড়াতে তাদের এ সহায়তার সিদ্ধান্ত হয়েছে। সরকারি এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে রয়টার্স।

লাগামহীন করোনায় বিপর্যস্ত ভারত, দিল্লিতে কারফিউ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। রোজ দেশটিতে সংক্রমণের নতুন রেকর্ড ভাঙছে।লাগামহীন করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কারফিউ ঘোষণার পর এবার লকডাউন জারি করেছে ভারতের রাজধানী দিল্লির রাজ্য সরকার। সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টেলিভিশন চ্যানেলে দেওয়া এক ভাষণে এই ঘোষণা দেন।

কারাগারে মাদক চোরাচালানের অভিযোগে বিড়াল আটক!

সংবাদ অনলাইন ডেস্ক

image

পানামার পুলিশ ব্যতিক্রমী এক মাদক চোরাকারবারীকে আটক করেছে। এই চোরাকারবারি হলো সাদা রঙের একটি বিড়াল। বিড়ালটি কারাগারের ভেতরে ঢোকার চেষ্টা করছিল। ওই সময় তার শরীরে বাঁধা অবস্থায় অনেকগুলো মাদক জব্দ করা হয়।

sangbad ad

ভারতে ভয়াবহ পরিস্থিতি, ফের সফর বাতিল করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ২৫ এপ্রিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর করার কথা ছিল। কিন্তু ভারতে ফের ভয়ঙ্করভাবে মহামারি করোনার প্রকোপ শুরু হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে তার ভারত সফর বাতিল করার কথা জানিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর ডাউনিং স্ট্রিট।

এবার মিয়ানমারে বাসা থেকে তুলে নেওয়া হলো জাপানি সাংবাদিককে

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাপানের এক সাংবাদিককে আটক করা হয়েছে মিয়ানমারে । বার্তা সংস্থা রয়টার্স জানায় রোববার (১৮ এপ্রিল) মিয়ানমারের সাবেক রাজধানী ইয়াঙ্গুনে তার বাড়ি থেকে ওই সাংবাদিককে আটক করে নিয়ে যাওয়া হয়।

১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলবে সৌদি আরবে

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় দেড় বছর স্থগিত রাখার পর চলতি বছর ১৭ মে থেকে ফের

মিশরে ট্রেন লাইনচ্যুত হয়ে ১১ জন নিহত, আহত ৯৮

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিশরের রাজধানী কায়রোর উত্তরে এক ট্রেন দুর্ঘটনায় ১১ জন নিহত ও ৯৮

ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত হয়েছেন। স্থানীয় সময় রবিবার

ভারতে হাসপাতালে অগ্নিকাণ্ডে ৫ রোগীর মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের ছত্তিশগড় রাজ্যের রায়পুরের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে পাঁচ রোগী মারা গেছেন। শনিবার রাতে