• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

করোনা: রাতে কারফিউ জারি দিল্লিতে

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৬ এপ্রিল ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

আবারও মহামারি করোনার ভয়াবহ প্রকোপ শুরু হয়েছে ভারতে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যের তালিকায় শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। এরপর রয়েছে জাতীয় রাজধানী অঞ্চল দিল্লি। তাই নগর কর্তৃপক্ষ মঙ্গলবার ঘোষণা দিয়েছে, আজ থেকে দিল্লিতে রাত ১০টা থেকে ভোর ৫টা কারফিউ শুরু হবে। এই কারফিউ চলবে ৩০ এপ্রিল পর্যন্ত।

গত মাস থেকে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করার পর দিল্লি সরকারের নেওয়া এটাই সবচেয়ে কঠোর পদক্ষেপ। সম্প্রতি দেশটির মহারাষ্ট্র রাজ্যেও রাত্রিকালীন কারফিউ জারির ঘোষণা দেওয়া হয়।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গত শুক্রবার বলেছিলেন, দিল্লিতে এখন মহামারি করোনা সংক্রমণের চতুর্থ ঢেউ চলছে। কিন্তু আবার লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞা জারির বিষয়টি বিবেচনায় নেওয়া হয়নি।

সাংবাদিকদের তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আমরা লকডাউন জারির কথা বিবেচনা করছি না। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। জনগণের সঙ্গে পরামর্শের পরে এ রকম সিদ্ধান্ত নেওয়া হবে।’

কর্মকর্তারা বলছেন, রাত্রীকালীন এই কারফিউ চলাকালীন যান চলাচল বন্ধ থাকবে না এবং যারা করোনার টিকা নিতে যাবেন তাদের যাওয়ার অনুমতি দেওয়া হবে। তবে এক্ষেত্রে তাদের নিতে হবে একটি ইলেকট্রনিক-পাস।

প্রয়োজনীয় পরিষেবার সঙ্গে যারা যুক্ত এবং যেসব খুচরা বিক্রেতা রেশন, মুদি পণ্য, শাকসবজি, দুধ ও ওষুধের জন্য অনেকদূরে যান তারা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদেরকেও একই পাসের মাধ্যমে অনুমতি দেওয়া হবে। পরিচয়পত্র নিয়ে চলাচল করতে পারবেন বেসরকারি চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা।

গর্ভবতী মা ও যাদের চিকিৎসার প্রয়োজন তাদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। মানুষের চলাচল নিয়ন্ত্রণের জন্য এই কারফিউ জারি থাকবে। প্রয়োজনীয় পরিষেবা এই কারফিউয়ের আওতায় পড়বে না।

শুধু দিল্লি নয় ভারতে ফের প্রকোপ শুরুর পর মহারাষ্ট্র ও রাজস্থানের মতো রাজ্যের কিছু এলাকায় রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে। মহরাষ্ট্রের সপ্তাহান্তে লকডাউন ছাড়াও প্রতিদিন রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত কারফিউ জারি রয়েছে। অপরদিকে রাজস্থানে কারফিউ জারি রয়েছে রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত।

সোমবার ভারতে প্রথম একদিনে আক্রান্ত লাখ ছাড়ায়। এ নিয়ে উদ্বেগ বাড়ছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, প্রথম দফার চেয়ে দ্বিতীয় দফায় ভারতে পরিস্থিতি আরও খারাপ হবে।

সেরামকে টিকার উৎপাদন বাড়াতে ‘অর্থসহায়তা দেবে’ ভারত সরকার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সেরাম ইনস্টিটিউটকে ৩০০০ কোটি রুপি সহায়তা দেবে ভারত সরকার। টিকা উৎপাদনে সক্ষমতা বাড়াতে তাদের এ সহায়তার সিদ্ধান্ত হয়েছে। সরকারি এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে রয়টার্স।

লাগামহীন করোনায় বিপর্যস্ত ভারত, দিল্লিতে কারফিউ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। রোজ দেশটিতে সংক্রমণের নতুন রেকর্ড ভাঙছে।লাগামহীন করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কারফিউ ঘোষণার পর এবার লকডাউন জারি করেছে ভারতের রাজধানী দিল্লির রাজ্য সরকার। সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টেলিভিশন চ্যানেলে দেওয়া এক ভাষণে এই ঘোষণা দেন।

কারাগারে মাদক চোরাচালানের অভিযোগে বিড়াল আটক!

সংবাদ অনলাইন ডেস্ক

image

পানামার পুলিশ ব্যতিক্রমী এক মাদক চোরাকারবারীকে আটক করেছে। এই চোরাকারবারি হলো সাদা রঙের একটি বিড়াল। বিড়ালটি কারাগারের ভেতরে ঢোকার চেষ্টা করছিল। ওই সময় তার শরীরে বাঁধা অবস্থায় অনেকগুলো মাদক জব্দ করা হয়।

sangbad ad

ভারতে ভয়াবহ পরিস্থিতি, ফের সফর বাতিল করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ২৫ এপ্রিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর করার কথা ছিল। কিন্তু ভারতে ফের ভয়ঙ্করভাবে মহামারি করোনার প্রকোপ শুরু হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে তার ভারত সফর বাতিল করার কথা জানিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর ডাউনিং স্ট্রিট।

এবার মিয়ানমারে বাসা থেকে তুলে নেওয়া হলো জাপানি সাংবাদিককে

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাপানের এক সাংবাদিককে আটক করা হয়েছে মিয়ানমারে । বার্তা সংস্থা রয়টার্স জানায় রোববার (১৮ এপ্রিল) মিয়ানমারের সাবেক রাজধানী ইয়াঙ্গুনে তার বাড়ি থেকে ওই সাংবাদিককে আটক করে নিয়ে যাওয়া হয়।

১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলবে সৌদি আরবে

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় দেড় বছর স্থগিত রাখার পর চলতি বছর ১৭ মে থেকে ফের

মিশরে ট্রেন লাইনচ্যুত হয়ে ১১ জন নিহত, আহত ৯৮

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিশরের রাজধানী কায়রোর উত্তরে এক ট্রেন দুর্ঘটনায় ১১ জন নিহত ও ৯৮

ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশি নিহত হয়েছেন। স্থানীয় সময় রবিবার

ভারতে হাসপাতালে অগ্নিকাণ্ডে ৫ রোগীর মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের ছত্তিশগড় রাজ্যের রায়পুরের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে পাঁচ রোগী মারা গেছেন। শনিবার রাতে