• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১১ এপ্রিল ২০২১

 

বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা তহবিল সিনেটেও পাস

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৭ মার্চ ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা তহবিল কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটেও পাস হয়েছে। স্থানীয় সময় শনিবার (৬ মার্চ) সিনেটে এটি পাস হয়। তবে এদিন রিপাবলিকান দলের সিনেটরদের প্রত্যেকেই এই বিলের বিরোধিতা করেন। খবর: বিবিসি।

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের এক সপ্তাহ আগেই বিশাল অঙ্কের এই প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা জানিয়েছিলেন বাইডেন। এর আগে গত ২৭ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এই করোনা তহবিলের অনুমোদন দেয় কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ মনে করছে আগামী মঙ্গলবার বিলটি অনুমোদন পাবে।

বিলটি সিনেটে পাস হওয়ার পর প্রেসিডেন্ট বাইডেন এটিকে ‘অগ্রগতির আকেটি বড় পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করেছেন। এসময় তিনি আবারও দেশবাসীর জন্য কাজ করার প্রতিজ্ঞা করেন।

বিলটি পাসের আগে শনিবার দীর্ঘ ২৭ ঘণ্টার অধিবেশন চলে। ভোটাভুটিতে বিলের পক্ষে ৫০টি আর বিপক্ষে পড়ে ৪৯টি ভোট। এর মধ্যে সিনেটরদের প্রত্যেকেই এই বিলের বিরোধিতা করেন।

রিপাবলিকানরা বলেন, বিশাল এই ত্রাণ তহবিল অপ্রয়োজনীয় এবং করোনা মহামারির সঙ্গে এটি সম্পৃক্ত নয়। তবে এই বিলে ডেমোক্র্যাটদের বিভিন্ন বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে বলে এর আগে দাবি করেন বেশ কয়েকজন রিপাবলিকান সদস্য।

ডেমোক্র্যাটদের পক্ষ থেকে জানানো হয়েছে, ভ্যাকসিন কার্যক্রম এবং করোনা পরীক্ষাকে আরও গতিশীল এবং অর্থনীতিকে স্থিতিশীল করতেই এই প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা করা হয়েছে। ত্রাণ প্যাকেজের আওতায় করোনা মোকাবিলায় খরচ করা হবে ৪১২ বিলিয়ন ডলার আর ছোট ব্যবসার ক্ষেত্রে থাকছে ৪৪০ বিলিয়ন ডলার।

এই বিলের ফলে কমপক্ষে ১০ লাখ বাংলাদেশি আমেরিকানসহ সাড়ে ৮ কোটি মার্কিন নাগরিক উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। পর্বতসম এই বিলে যুক্তরাষ্ট্রের অবস্থান আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করছেন প্রেসিডেন্ট বাইডেন।

এই বিল পাসের ফলে বার্ষিক আয় ৭৫ হাজার ডলারের কম (স্বামী-স্ত্রীর দেড় লাখ ডলার) আয়ের মার্কিন নাগরিকরা মাথাপিছু এক হাজার ৪০০ ডলারের চেক পাবেন। আর বেকাররা সপ্তাহে ৪০০ ডলার করে ফেডারেল ভাতা পাবেন আগস্ট পর্যন্ত।

এবার পশ্চিমবঙ্গের নির্বাচনী প্রচারণায় রাহুল গান্ধী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রথম চার দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বাকি চার দফাও সম্পন্ন হবে আগামী তিন সপ্তাহের মধ্যে।

চীনে কয়লাখনিতে আকস্মিক প্লাবন, আটকা ২১ শ্রমিক

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনের জিনজিয়াং প্রদেশের একটি কয়লাখনিতে আকস্মিক প্লাবনের ঘটনায় ২১ জন শ্রমিক আটকা পড়েছেন। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সিনহুয়া নিউজের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

একদিনে ভারতে করোনা শনাক্তের রেকর্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাভাইরাসের তাণ্ডব আরও বেড়েছে ভারতে। মৃত্যুর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

sangbad ad

প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া ১৭ এপ্রিল

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী এবং ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য আগামী ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে শনিবার ঘোষণা দিয়েছে বাকিংহাম প্যালেস।

মমতাকে গৃহবন্দি করার দাবি পশ্চিমবঙ্গ বিজেপির

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে শনিবার চতুর্থ দফার ভোটে কোচবিহারের শীতলকুচিতে পাঁচজন নিহত হন।

মিয়ানমারে এক শহরেই ৮২ জনকে হত্যা করল সামরিক বাহিনী

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিয়ানমারের বাগোতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নে একদিনেই ৮০ জনের বেশি নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় মানবাধিকার সংগঠনগুলো।

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ২৯ লাখ ৩৯ হাজার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বে প্রতিদিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজারের বেশি মানুষ। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে সাত লাখ।

দক্ষিণ এশিয়ায় দেড় কোটি ছাড়ালো করোনা রোগী

সংবাদ অনলাইন ডেস্ক

দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা শনিবার (১০ এপ্রিল) পর্যন্ত দেড় কোটি ছাড়িয়ে গেছে। রয়টার্স।

পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, গুলিতে নিহত ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূলের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিতে