• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১১ এপ্রিল ২০২১

 

করোনায় মৃত্যু ২৫ লাখ ৯০ হাজার ছাড়াল

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৬ মার্চ ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৬৬ লাখ ৬০ হাজার ১৮৬ জন। মারা গেছেন ২৫ লাখ ৯১ হাজার ৩০২ জন। এ মহামারি থেকে বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ৯ কোটি ২২ লাখ ৭৪ হাজার ২৮ জন।

শনিবার (৬ মার্চ) বাংলাদেশ সময় সকাল ১০টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৩৫ হাজার ৫৬৩ জনের মৃত্যু হয়েছে। বিশ্বে সর্বোচ্চ শনাক্তের সংখ্যাও এই দেশটিতে। এখন পর্যন্ত সেখানে ২ কোটি ৯৫ লাখ ৯৩ হাজার ৭০৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ১ লাখ ৮৩ হাজার ৩২৯ জন।

করোনা শনাক্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ১ কোটি ১১ লাখ ৯১ হাজার ৮৬৪ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার ৬৯৩ জনের। মৃত্যু বিবেচনায় দেশটি বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে। ভারতে করোনা থেকে সুস্থ হয়েছেন ১ কোটি ৮ লাখ ৫২ হাজার ১৭৪ জন।

করোনাভাইরাসে শনাক্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার এই দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮ লাখ ৭১ হাজার ৮৪৩ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৬২ হাজার ৯৪৮ জনের। মৃত্যুর দিক থেকে দেশটি বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এছাড়া সুস্থ হয়েছেন ৯৬ লাখ ৭১ হাজার ৪১০ জন।

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ লাখ ১ হাজার ১৫৯ জন। মারা গেছেন ৮৮ হাজার ২৮৫ জন। আর সুস্থ হয়েছেন ৩৮ লাখ ৮৫ হাজার ৩২১ জন।

আক্রান্ত বিবেচনায় পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪২ লাখ ৭ হাজার ৩০৪ জন। মারা গেছেন ১ লাখ ২৪ হাজার ২৬১ জন। সুস্থ হয়েছেন ৩১ লাখ ৪৪ হাজার ৫৬৭ জন সুস্থ হয়েছেন। তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি দশম স্থানে রয়েছে। আর বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে তা বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। এরপর গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এবার পশ্চিমবঙ্গের নির্বাচনী প্রচারণায় রাহুল গান্ধী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রথম চার দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বাকি চার দফাও সম্পন্ন হবে আগামী তিন সপ্তাহের মধ্যে।

চীনে কয়লাখনিতে আকস্মিক প্লাবন, আটকা ২১ শ্রমিক

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনের জিনজিয়াং প্রদেশের একটি কয়লাখনিতে আকস্মিক প্লাবনের ঘটনায় ২১ জন শ্রমিক আটকা পড়েছেন। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সিনহুয়া নিউজের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

একদিনে ভারতে করোনা শনাক্তের রেকর্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাভাইরাসের তাণ্ডব আরও বেড়েছে ভারতে। মৃত্যুর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

sangbad ad

প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া ১৭ এপ্রিল

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী এবং ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য আগামী ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে শনিবার ঘোষণা দিয়েছে বাকিংহাম প্যালেস।

মমতাকে গৃহবন্দি করার দাবি পশ্চিমবঙ্গ বিজেপির

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে শনিবার চতুর্থ দফার ভোটে কোচবিহারের শীতলকুচিতে পাঁচজন নিহত হন।

মিয়ানমারে এক শহরেই ৮২ জনকে হত্যা করল সামরিক বাহিনী

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিয়ানমারের বাগোতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নে একদিনেই ৮০ জনের বেশি নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় মানবাধিকার সংগঠনগুলো।

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ২৯ লাখ ৩৯ হাজার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বে প্রতিদিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজারের বেশি মানুষ। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে সাত লাখ।

দক্ষিণ এশিয়ায় দেড় কোটি ছাড়ালো করোনা রোগী

সংবাদ অনলাইন ডেস্ক

দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা শনিবার (১০ এপ্রিল) পর্যন্ত দেড় কোটি ছাড়িয়ে গেছে। রয়টার্স।

পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, গুলিতে নিহত ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূলের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিতে