• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১২ এপ্রিল ২০২১

 

খাশোগিকে হত্যার অনুমোদন দেন যু্বরাজ সালমান বিন সালমান

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

সৌদি আরবের যু্বরাজ মোহাম্মদ বিন সালমান দেশটির নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগিকে ২০১৮ সালে হত্যা করার অনুমোদন দেন বলে যুক্তরাষ্ট্রের এক গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে। খবর বিবিসির।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের প্রকাশ করা এই প্রতিবেদনে বলা হয়েছে, খাশোগিকে আটক কিংবা হত্যার একটি পরিকল্পনা অনুমোদন করেন যুবরাজ। ইস্তানবুলের সৌদি দূতাবাসে যুক্তরাষ্ট্রে নির্বাসিত সাংবাদিককে খুনের সঙ্গে সম্পৃক্ততার কথা জোরালোভাবে অস্বীকার করে আসছেন যুবরাজ।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খুন হন সাংবাদিক জামাল খাশোগি। তার মরদেহ টুকরো টুকরো করে ফেলা হয়। তিনি সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন। শুরু থেকেই হত্যার নির্দেশদাতা হিসেবে মোহাম্মদ বিন সালমানকে সন্দেহ করা হচ্ছে।

এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে বেশ কয়েক জন সৌদি নাগরিকের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করলেও এর বাইরে থেকেছেন যুবরাজ। এবার মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে যুবরাজ মোহাম্মদ বিন সালমান সরাসরি অভিযুক্ত হলেও সৌদি আরব ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করে একে ‘নেতিবাচিক, মিথ্যা এবং অগ্রহণযোগ্য’ আখ্যা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের দপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, ‘আমাদের কাছে প্রতীয়মান হয়েছে যে, খাশোগিকে হত্যা কিংবা আটক করতে তুরস্কের ইস্তাম্বুলে অভিযানের অনুমোদন দিয়েছিলেন সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান।’ সৌদি আরবের বর্তমান বাদশা সালমান বিন আবদুলআজিজ আল-সৌদ এর ছেলে মোহাম্মদ বিন সালমান ২০১৭ সাল থেকে দেশটির নীতিনির্ধারণী সিদ্ধান্ত গ্রহণে ভূমিকা রেখে আসছেন। তাকেই দেশটির কার্যকর শাসক বলে মনে করা হয়।

উল্লেখ্য, গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের আগে বৃহস্পতিবার সৌদি বাদশাহ সালমানের সঙ্গে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো তাদের প্রথম ফোনালাপ অনুষ্ঠিত হয়। ওই ফোনালাপে এই গোয়েন্দা প্রতিবেদন নিয়ে আলোচনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এবার পশ্চিমবঙ্গের নির্বাচনী প্রচারণায় রাহুল গান্ধী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রথম চার দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বাকি চার দফাও সম্পন্ন হবে আগামী তিন সপ্তাহের মধ্যে।

চীনে কয়লাখনিতে আকস্মিক প্লাবন, আটকা ২১ শ্রমিক

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনের জিনজিয়াং প্রদেশের একটি কয়লাখনিতে আকস্মিক প্লাবনের ঘটনায় ২১ জন শ্রমিক আটকা পড়েছেন। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সিনহুয়া নিউজের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

একদিনে ভারতে করোনা শনাক্তের রেকর্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাভাইরাসের তাণ্ডব আরও বেড়েছে ভারতে। মৃত্যুর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

sangbad ad

প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া ১৭ এপ্রিল

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী এবং ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য আগামী ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে শনিবার ঘোষণা দিয়েছে বাকিংহাম প্যালেস।

মমতাকে গৃহবন্দি করার দাবি পশ্চিমবঙ্গ বিজেপির

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে শনিবার চতুর্থ দফার ভোটে কোচবিহারের শীতলকুচিতে পাঁচজন নিহত হন।

মিয়ানমারে এক শহরেই ৮২ জনকে হত্যা করল সামরিক বাহিনী

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিয়ানমারের বাগোতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নে একদিনেই ৮০ জনের বেশি নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় মানবাধিকার সংগঠনগুলো।

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ২৯ লাখ ৩৯ হাজার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বে প্রতিদিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজারের বেশি মানুষ। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে সাত লাখ।

দক্ষিণ এশিয়ায় দেড় কোটি ছাড়ালো করোনা রোগী

সংবাদ অনলাইন ডেস্ক

দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা শনিবার (১০ এপ্রিল) পর্যন্ত দেড় কোটি ছাড়িয়ে গেছে। রয়টার্স।

পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, গুলিতে নিহত ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূলের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিতে