• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১২ এপ্রিল ২০২১

 

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন: সৌদি যুবরাজের নির্দেশেই খাসোগজি হত্যাকাণ্ড

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

যুক্তরাষ্ট্রের নতুন একটি গোয়েন্দা প্রতিবেদনে বলা হচ্ছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই হত্যা করা হয়েছিল সাংবাদিক জামাল খাসোগজিকে। বাইডেন প্রশাসনের প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, যুবরাজই নির্বাসিত খাসোগজিকে হয় আটক বা হত্যার পরিকল্পনায় অনুমোদন দিয়েছিলেন।

অফিস অব ইউএস ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স ওই প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, “আমরা তদন্ত করে দেখেছি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগজিকে ধরতে বা হত্যা করতে ইস্তাম্বুলে পরিচালিত অভিযানের অনুমোদন দিয়েছিলেন।”

তবে সদ্যপ্রকাশিত গোয়েন্দা প্রতিবেদনকে ‘নেতিবাচক, মিথ্যা ও অগ্রহণযোগ্য’ হিসেবে অভিহিত করেছে সৌদি আরব।

২০১৮ সালে খাসোগজিকে তুরস্কে সৌদি দূতাবাসের ভেতরে হত্যা করা হয়। তার শরীর টুকরো টুকরো করা হয়।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা খাসোগজি হত্যায় যুবরাজের ভূমিকা বিশ্বাস করার ক্ষেত্রে তিনটি কারণের কথা উল্লেখ করেছেন। সেগুলো হচ্ছে – ২০১৭ থেকে নীতিনির্ধারণের ক্ষেত্রে তার নিয়ন্ত্রণ, ওই অভিযানে তার একজন উপদেষ্টার সরাসরি অংশগ্রহণ এবং বিদেশে অবস্থানরত সমালোচকদের সহিংস উপায়ে স্তব্দ করে দেওয়ার বিষয়ে তার সমর্থন।

খাসোগজি হত্যার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বেশ কয়েকজন সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। তবে ওই ব্যক্তিদের তালিকায় যুবরাজ মোহাম্মদ বিন সালমান ছিলেন না।

যুবরাজ ওই হত্যার ঘটনায় যে কোনো ধরনের দায় অস্বীকার করে আসছিলেন।

৫৯ বছর বয়সী সাংবাদিক জামাল খাসোগজি একসময় সৌদি সরকারের উপদেষ্টা ছিলেন। ঘনিষ্ঠ ছিলেন রাজপরিবারের সঙ্গে।কিন্তু এক পর্যায়ে তিনি রাজপরিবারের আনুকূল্য থেকে ছিটকে পড়েন। ২০১৭ সাল থেকে তিনি স্বেচ্ছা নির্বাসনে ছিলেন। তখন থেকেই তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট পত্রিকায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিভিন্ন নীতির সমালোচনা করে প্রতি মাসে একটি কলাম লিখতেন।

মোহাম্মদ বিন সালমান সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের পুত্র। মোহাম্মদ বিন সালমানই কার্যত দেশ চালাচ্ছেন এখন।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনে ওই ঘটনায় সম্পৃক্তদের নাম উল্লেখ করা হয়।

তবে ঘটনার পর থেকে সৌদি সরকার বলে আসছিল, অভিযানটা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল। তাদের পাঠানো হয়েছিল খাসোগজিকে দেশে ফিরিয়ে আনতে। এরপর সৌদি আদালতে প্রথমে বেশ কয়েকজনকে ফাঁসি দেওয়া হয়। পরে তা কমিয়ে একেকজনকে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়।

তবে ২০১৯ সালের বিচারের এই রায়কে উদ্দেশ্যপ্রণোদিত ও পরিকল্পিত বলে অভিহিত করে জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড বলেন ‘এতে বিচারের নীতিই উল্টে গেছে।’

প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার অল্পসময়ের মধ্যেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন একটি নিষেধাজ্ঞা জারি করেন খাসোগজি নিষেধাজ্ঞা নামে।

তার আদেশের ভাষায়, যারাই দেশের বাইরে ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে মারাত্মক ধরনের কার্যক্রম করতে পারে তাদের ওপর এই নিষেধাজ্ঞা দেওয়া হলো।

আদেশে আরো বলা হয়, যারা ভিন্ন দেশে ভিন্নমতাবলম্বীদের লক্ষ্য করে আক্রমণ পরিচালনা করতে পারে যুক্তরাষ্ট্রের মাটিতে তাদের জায়গা হবে না।

এছাড়া যুক্তরাষ্ট্রের অর্থবিভাগ থেকে সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান আহমাদ আসিরিসহ যুবরাজের ঘনিষ্ঠ বেশ কয়েকজন এবং তার ব্যক্তিগত নিরাপত্তায় নিয়োজিত বাহিনীর সদস্যদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

২০১৮ সালে সিআইএ যে প্রতিবেদন দেয় সেখানেও বলা হয়েছিল যুবরাজ মোহাম্মদ বিন সালমান ওই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন। তবে সেই প্রতিবেদন কখনোই জনসমক্ষে আনা হয়নি।

সৌদি আরব মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বড় মিত্র। তবে মানবাধিকার ও আইনের শাসনের বিষয়ে জো বাইডেন শক্ত অবস্থান নেবেন বলেই অনুমান করা হচ্ছে — এমন ধারণা দেয়া হয়েছে বিবিসির এক প্রতিবেদনে।

সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে ফোনালাপে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন বাইডেন সার্বজনীন মানবাধিকার ও আইনের শাসনের বিষয়ে তার অবস্থান পুনর্ব্যক্ত করেন বলে হোয়াইট হাউজের এক বার্তায় বলা হয়।

পরে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, মানবাধিকার নিয়ে উদ্বেগের পরিপ্রেক্ষিতে সৌদি আরবের কাছে আত্মরক্ষামূলক সামরিক অস্ত্র বিক্রির চুক্তি থেকে সরে আসতে পারে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের পর সৌদি সরকারের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে জোর দিয়ে বলা হয়, যথাযথ তদন্ত ও বিচারের মাধ্যমে ওই হত্যার ঘটনায় দোষীদের শাস্তি নিশ্চিত করা হয়েছে।

“এটা খুবই দুঃখজনক এই অযৌক্তিক ও ভুল সিদ্ধান্ত টানা প্রতিবেদনটা এমন একটা সময় দেওয়া হলো যখন সৌদি আরব ওই ঘটনার নিন্দা জানিয়েছে, প্রতিটা পদক্ষেপ নিয়েছে যাতে তার পুনরাবৃত্তি না ঘটে।”

প্রতিক্রিয়ায় সৌদি আরবের পক্ষ থেকে আরো বলা হয়, “এরপরও যদি সৌদি নেতৃত্ব, সার্বভৌমত্ব ও বিচার বিভাগের স্বাধীনতার ওপর আঘাত আসে, তা মেনে নেওয়া হবে না।”

এবার পশ্চিমবঙ্গের নির্বাচনী প্রচারণায় রাহুল গান্ধী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রথম চার দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বাকি চার দফাও সম্পন্ন হবে আগামী তিন সপ্তাহের মধ্যে।

চীনে কয়লাখনিতে আকস্মিক প্লাবন, আটকা ২১ শ্রমিক

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনের জিনজিয়াং প্রদেশের একটি কয়লাখনিতে আকস্মিক প্লাবনের ঘটনায় ২১ জন শ্রমিক আটকা পড়েছেন। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সিনহুয়া নিউজের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

একদিনে ভারতে করোনা শনাক্তের রেকর্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাভাইরাসের তাণ্ডব আরও বেড়েছে ভারতে। মৃত্যুর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

sangbad ad

প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া ১৭ এপ্রিল

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী এবং ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য আগামী ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে শনিবার ঘোষণা দিয়েছে বাকিংহাম প্যালেস।

মমতাকে গৃহবন্দি করার দাবি পশ্চিমবঙ্গ বিজেপির

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে শনিবার চতুর্থ দফার ভোটে কোচবিহারের শীতলকুচিতে পাঁচজন নিহত হন।

মিয়ানমারে এক শহরেই ৮২ জনকে হত্যা করল সামরিক বাহিনী

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিয়ানমারের বাগোতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নে একদিনেই ৮০ জনের বেশি নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় মানবাধিকার সংগঠনগুলো।

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ২৯ লাখ ৩৯ হাজার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বে প্রতিদিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজারের বেশি মানুষ। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে সাত লাখ।

দক্ষিণ এশিয়ায় দেড় কোটি ছাড়ালো করোনা রোগী

সংবাদ অনলাইন ডেস্ক

দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা শনিবার (১০ এপ্রিল) পর্যন্ত দেড় কোটি ছাড়িয়ে গেছে। রয়টার্স।

পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, গুলিতে নিহত ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূলের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিতে