• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

আইন সংশোধন করায় অস্ট্রেলিয়ায় সংবাদপত্র পেজ সচল করলো ফেসবুক

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ফেসবুক ,গুগল ও ইউটিউবের কাছ থেকে আয় ভাগাভাগি নিয়ে অস্ট্রেলিয়া নিম্নকক্ষে যে আইন পাস করেছিল, সেটায় ক্যানবেরা থেকে সংশোধন প্রস্তাব করার পর সংবাদ কন্টেন্ট দেখা এবং গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলো আবার চালু করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। মঙ্গলবার এ কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ার ট্রেজারার জোশ ফ্রাইডেনবার্গ।

গণমাধ্যমের কনটেন্ট থেকে গুগল, ইউটিউব ও ফেসবুক যে আয় করছে, তা সংবাদ প্রকাশকদের সঙ্গে ভাগাভাগি বাধ্যতামূলক করে নিম্নকক্ষে আইন পাস করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু ফেসবুক বিষয়টি মেনে নেয়নি। অস্ট্রেলিয়ার ব্যবহারকারীদের জন্য দেশীয় এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর দেখা ও শেয়ারের সুযোগ বন্ধ করে দেয়। একইসঙ্গে দেশটির বিভিন্ন রাজ্য সরকার এবং জরুরি বিভাগের অ্যাকাউন্টগুলোও বন্ধ করে দেয় ফেসবুক। এক সপ্তাহের বেশি সময় ধরে এগুলো বন্ধ রয়েছে। খবর রয়টার্সের

এ ঘটনায় অস্ট্রেলিয়ার জনসাধারণ থেকে শুরু করে সরকারের শীর্ষ পর্যায় থেকে ক্ষোভ প্রকাশ শুরু হয়। এরপর ফ্রাইডেনবার্গ ও ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গের মধ্যে একাধিকবার আলোচনা অনুষ্ঠিত হয়। সেই আলোচনায়ই একটি ছাড়ের চুক্তি হয়।

ফেসবুকের সঙ্গে সালিশি করার মূল প্রস্তাবসহ আইনটিতে চারটি সংশোধনী দেবে অস্ট্রেলিয়া। আলোচনায় এ সিদ্ধান্ত হওয়ার পরই ফেসবুক তার অবস্থান থেকে সরে দাঁড়িয়েছে বলে মনে করা হচ্ছে। ফেসবুকের একজন নির্বাহী স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অস্ট্রেলিয়ার এ সিদ্ধান্ত ফেসবুকের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।

একটি বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, অস্ট্রেলিয়া সরকারের বেশ কয়েকটি সংশোধনী প্রস্তাবে আমরা সন্তুষ্ট। আমরা আশা করি, সংবাদপত্র প্রকাশকদের সঙ্গে আয় ভাগাভাগি নিয়ে আমাদের প্ল্যাটফর্মকে মূল্যায়ন করে যে বাণিজ্য চুক্তি হচ্ছে, তা আমাদের মূল উদ্বেগের সমাধান করবে।

এদিকে একই আইন করার জন্য ভাবছে যুক্তরাজ্য, কানাডাসহ বিশ্বের অনেক দেশ। বলা হচ্ছে, কতগুলো দেশ একে জাতীয় আইন করা যায় কিনা বিবেচনা করে অস্ট্রেলিয়ার বিষয়টি ব্যাপকভাবে পর্যবেক্ষণ করেছে। আন্তর্জাতিকভাবে গণমাধ্যমগুলোও বিষয়টি গভীর নজরে রেখেছে।

তবে আইনটিতে কী ধরনের সংশোধন আসছে, তা নিয়ে আইনটির মূল প্রস্তুতকারী অস্ট্রেলিয়ার কম্পিটিশন অ্যান্ড কনজ্যুমার কমিশনের চেয়ারম্যান রড সিমস তাৎক্ষণিকভাবে এখনও কোনো মন্তব্য করেননি। এর আগে মঙ্গলবারই এ প্রসঙ্গে তাকে প্রশ্ন করা হলে, তিনি উত্তর এড়িয়ে যান বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ।

বিয়ে করলেন জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি

সংবাদ অনলাইন ডেস্ক

image

অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি স্কট বিয়ে করেছেন। সিয়াটলের এক বিজ্ঞান শিক্ষককে জীবনসঙ্গী হিসেবে বেছে নিয়েছেন তিনি।

মিয়ানমারে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ, নিহত ২

সংবাদ অনলাইন ডেস্ক

image

ধর্মঘট ঠেকাতে হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়গুলোর নিয়ন্ত্রণ নিয়েছে মিয়ানমারের পুলিশ।

সাড়ে ৫ হাজার ডোজ নকল ভ্যাকসিন উদ্ধার

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারী করোনাও থামাতে পারেনি মানুষের লোভ। দেদারসে চলছে নকল টিকার ব্যবসা। চীন

sangbad ad

বর্ণবাদী নিগ্রহে আত্মহত্যাই করে ফেলতাম: রাজপরিবার নিয়ে হ্যারিপত্নী মেগান

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্রিটিশ রাজপরিবারের ছোট পুত্রবধূ মেগান মর্কেল যুক্তরাষ্ট্রের জনপ্রিয় উপস্থাপিকা অপরাহ উইনফ্রের সঙ্গে এক সাক্ষাৎকারে এমন কিছু কথা বলেছেন তাতে রাজপরিবারের ভেতরের বর্ণবাদী চরিত্র গণমাধ্যমের সামনে চলে এসেছে।

সুইজারল্যান্ডে মুখাবরণের বিরুদ্ধে সংখ্যাগরিষ্ঠের মত

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রকাশ্যে বোরকা, নেকাবসহ যে কোনো ধরনের মুখাবরণ পরা নিষিদ্ধ করার পক্ষে মত

উইগুর গণহত্যা নিয়ে কথা বলতে বাধ্য যুক্তরাষ্ট্র: পেলোসি

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনে চলমান মানবাধিকার লঙ্ঘনের মধ্যে উইগুর সম্প্রদায়ের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের

অর্থনীতি পুনরুদ্ধারে চীনকে আবারও ঋণ দেবে এনডিবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা ভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত চীনা অর্থনীতি পুনরুদ্ধারে জরুরি সহায়তা কর্মসূচির অংশ হিসেবে

গিনির সেনাব্যারাকে ভয়াবহ বিস্ফোরণে নিহত ২০, আহত ৬০০

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইকুয়েটোরিয়াল গিনিতে সেনাব্যারাকে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন নিহত

হেলিকপ্টার দুর্ঘটনায় ফরাসি ধনকুবের এমপির মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

হেলিকপ্টার দুর্ঘটনায় ফ্রান্সের ধনকুবের এমপির অলিভিয়ার ড্যাসল্টের মৃত্যু হয়েছে। বাংলাদেশ সময় রবিবার