• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

মায়ানমারের সামরিক সরকারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ইউরোপীয়ান ইউনিয়ন মিয়ানমারের সা্মরিক সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনা করছে বলে সতর্ক করেছে। সেনা অভ্যুত্থানের সঙ্গে যুক্ত দেশটির আরও দুই জেনারেলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন। এদিকে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানে মিয়ানমারের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার নেতৃত্ব দিচ্ছে ইন্দোনেশিয়া। খবর রয়টার্সের।

সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে ডাকা সাধারণ ধর্মঘটে সোমবার প্রায় অচল হয়ে পড়ে মিয়ানমার। বন্ধ থাকে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। জান্তা সরকারের হুমকি উপেক্ষা করে রাজপথে নেমে আসে হাজার হাজার বিক্ষোভকারী। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, সেনাবাহিনী ক্ষমতা দখলের পর সোমবারই দেশটিতে সবচেয়ে বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বাইরের দুনিয়ার দৃষ্টি আকর্ষণ করতে বিভিন্ন দেশের দূতাবাসের সামনে সমবেত হয় বিক্ষোভকারীরা। মঙ্গলবারও বিক্ষোভের পরিকল্পনা রয়েছে।

গণতন্ত্রের দাবিতে বিক্ষোভরত এসব মানুষের প্রতি সমর্থন জানিয়েছে ইউরোপীয় দেশগুলোর সরকার। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস ব্রাসেলসে বলেছেন, ‘আমরা দাঁড়িয়ে থেকে দেখার জন্য প্রস্তুত নই।’ কূটনৈতিক উদ্যোগ ব্যর্থ হলে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে জানান তিনি।

মিয়ানমারের সেনাবাহিনী যেসব ব্যবসায়ের সঙ্গে যুক্ত আছে সেগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনা করছে ইউরোপীয় ইউনিয়ন। তবে দেশটির দরিদ্র শ্রমিকদের আক্রান্ত করতে পারে এমন সব বাণিজ্য সীমিত করার সম্ভাবনা উড়িয়ে দিয়েছে জোটটি।

এদিকে গত সোমবার মিয়ানমারে সামরিক জান্তা সরকারের আরও দুই জেনারেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। লেফটেন্যান্ট জেনারেল মোয়ে মিয়ান্ট তুন এবং জেনারেল মং মং কিয়াও এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আরও পদক্ষেপ নেওয়া হতে পারে সতর্ক করেছে ওয়াশিংটন। এর আগে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন মিয়ানমারের ক্ষমতা দখলকারী সরকারের প্রেসিডেন্টসহ বেশ কয়েক জন ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে।

এছাড়া বিক্ষোভকারীদের ওপর মিয়ানমারের সরকারি বাহিনীর দমন-পীড়নের নিন্দা জানিয়েছে যুক্তরাজ্য, জার্মানি এবং জাপান। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও সেনা সরকারকে নিপীড়ন থামানোর আহ্বান জানিয়েছেন।

এদিকে আসিয়ান জোটকে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার তাগিদ দেওয়ার নেতৃত্ব দিচ্ছে ইন্দোনেশিয়া। এই লক্ষ্যে সমর্থন আদায়ে জোটভুক্ত বিভিন্ন দেশে সফর শুরু করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি। মিয়ানমার সংকট নিযে আসিয়ানের একটি বিশেষ বৈঠক আয়োজনের চেষ্টা চালাচ্ছেন তিনি। ইন্দোনেশিয়ার প্রস্তাবে বেশ কয়েকটি সদস্য দেশের জোরালো সমর্থন থাকলেও কূটনৈতিক তৎপরতাও চ্যালেঞ্জ রয়েছে বলে মনে করা হচ্ছে।

বিয়ে করলেন জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি

সংবাদ অনলাইন ডেস্ক

image

অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি স্কট বিয়ে করেছেন। সিয়াটলের এক বিজ্ঞান শিক্ষককে জীবনসঙ্গী হিসেবে বেছে নিয়েছেন তিনি।

মিয়ানমারে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ, নিহত ২

সংবাদ অনলাইন ডেস্ক

image

ধর্মঘট ঠেকাতে হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়গুলোর নিয়ন্ত্রণ নিয়েছে মিয়ানমারের পুলিশ।

সাড়ে ৫ হাজার ডোজ নকল ভ্যাকসিন উদ্ধার

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারী করোনাও থামাতে পারেনি মানুষের লোভ। দেদারসে চলছে নকল টিকার ব্যবসা। চীন

sangbad ad

বর্ণবাদী নিগ্রহে আত্মহত্যাই করে ফেলতাম: রাজপরিবার নিয়ে হ্যারিপত্নী মেগান

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্রিটিশ রাজপরিবারের ছোট পুত্রবধূ মেগান মর্কেল যুক্তরাষ্ট্রের জনপ্রিয় উপস্থাপিকা অপরাহ উইনফ্রের সঙ্গে এক সাক্ষাৎকারে এমন কিছু কথা বলেছেন তাতে রাজপরিবারের ভেতরের বর্ণবাদী চরিত্র গণমাধ্যমের সামনে চলে এসেছে।

সুইজারল্যান্ডে মুখাবরণের বিরুদ্ধে সংখ্যাগরিষ্ঠের মত

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রকাশ্যে বোরকা, নেকাবসহ যে কোনো ধরনের মুখাবরণ পরা নিষিদ্ধ করার পক্ষে মত

উইগুর গণহত্যা নিয়ে কথা বলতে বাধ্য যুক্তরাষ্ট্র: পেলোসি

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনে চলমান মানবাধিকার লঙ্ঘনের মধ্যে উইগুর সম্প্রদায়ের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের

অর্থনীতি পুনরুদ্ধারে চীনকে আবারও ঋণ দেবে এনডিবি

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা ভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত চীনা অর্থনীতি পুনরুদ্ধারে জরুরি সহায়তা কর্মসূচির অংশ হিসেবে

গিনির সেনাব্যারাকে ভয়াবহ বিস্ফোরণে নিহত ২০, আহত ৬০০

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইকুয়েটোরিয়াল গিনিতে সেনাব্যারাকে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন নিহত

হেলিকপ্টার দুর্ঘটনায় ফরাসি ধনকুবের এমপির মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

হেলিকপ্টার দুর্ঘটনায় ফ্রান্সের ধনকুবের এমপির অলিভিয়ার ড্যাসল্টের মৃত্যু হয়েছে। বাংলাদেশ সময় রবিবার