• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

 

নাভালনি সমর্থকদের সন্ত্রাসী আখ্যা রুশ প্রেসিডেন্টের, উদ্বেগ ইইউর

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

চলমান সরকারবিরোধী বিক্ষোভকারীদের সন্ত্রাসী বলে আখ্যা দিয়েছেন রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (২৫ জানুয়ারি) অনলাইনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে আলাপের সময় তিনি বলেন, রাজনৈতিক উদ্দেশে আইন লঙ্ঘন দেশের জন্য বিপজ্জনক। দেশকে অস্থিতিশীল করতে যুক্তরাষ্ট্র কলকাঠি নাড়ছে বলেও অভিযোগ মস্কোর।

রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনির মুক্তির দাবিতে গত শনিবার দেশজুড়ে বিক্ষোভ থেকে সাড়ে তিন হাজারের বেশি আন্দোলনকারীকে আটক করা হয়। এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েকটি দেশ। সোমবার ব্রাসেলসে ইইউর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে, নাভালনি ও তার সমর্থকদের মুক্তি দেয়ার আহ্বান জানানো হয়।

একজন বলেন, নাভালনি ও তার মুক্তির দাবি তোলা আন্দোলনকারীদের অবিলম্বে মুক্তি দিতে হবে। এ বিষয়ে আমরা সবাই এখানে একমত হয়েছি। জোসেপ বোরেল মস্কো সফরে যাচ্ছেন। সেখানে এ বিষয়টি তুলে ধরবেন তিনি। অবশ্যই রাশিয়া বিষয়টিতে কিভাবে সারা দিচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দেশটির দ্বিপাক্ষিক সম্পর্কে এর প্রভাব পড়বে।

বিক্ষোভকারীদের প্রতি এ সমর্থন জানিয়ে তাদের আটকের ঘটনায় উদ্বেগ জানিয়েছেন নবনির্বার্চিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও।

বাইডেনের এমন বক্তব্যের পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি পেসকভ বলেন, চলমান আন্দোলনে আইন ভঙ্গকারীদের সমর্থন করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসনই পরোক্ষভাবে আন্দোলনকারীদের উস্কে দিচ্ছে বলেও অভিযোগ তোলেন তিনি।

এদিকে, কারাবন্দী নাভালনি ও তার সমর্থকদের মুক্তি দেওয়া বেআইনি এবং বিপজ্জনক উল্লেখ করে আন্দোলনকারীদের সন্ত্রাসী বলে আখ্যায়িত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন বলেন, আইন মেনে প্রতিটি মানুষই নিজেদের মতামত প্রকাশের অধিকার রাখেন। কিন্তু কেউ যদি বিশৃঙ্খলা সৃষ্টি করে, দেশের নিরাপত্তাকে হুমকির মধ্যে ফেলে, তবে তা অবশ্যই বিপজ্জনক। এ ধরণের অপচেষ্টা অবশ্যই দমন করা হবে।

গত সপ্তাহে চিকিৎসা শেষে জার্মানি থেকে মস্কো ফেরার পর বিমানবন্দরেই আটক হন রুশ বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনি। এর পর থেকে গোটা রাশিয়া বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে।

যুবরাজ সালমানের বিরুদ্ধে জার্মানির আদালতে মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বজুড়ে আলোচিত সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে জার্মানির একটি আদালতে মামলা হয়েছে।

চীনে শীর্ষ ধনীর মুকুট হারালেন জ্যাক মা

সংবাদ অনলাইন ডেস্ক

image

আলিবাবা ও অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা চীনের সর্বোচ্চ ধনীর খেতাব হারিয়েছেন । মঙ্গলবার প্রকাশিত তালিকায় এমনটা দেখা গেছে।

বিশ্বে ২০৫০ সাল নাগাদ ৪ জনের একজন শ্রবণ সমস্যায় ভুগবে:বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বে ২০৫০ সাল নাগাদ চারজনের মধ্যে একজন শ্রবণ সমস্যায় ভুগতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে বলা হয়েছে।

sangbad ad

চীন পায়ুপথে করোনা পরীক্ষা করাচ্ছে, বন্ধ করতে বলল জাপান

সংবাদ অনলাইন ডেস্ক

image

সম্প্রতি চীনে প্রবেশ করা জাপানি নাগরিকদের পায়ুপথে করোনা পরীক্ষা বন্ধ করতে আহ্বান জানিয়েছে টোকিও। পায়ুপথ থেকে নমুনা সংগ্রহ করে কিছু ক্ষেত্রে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা চালিয়েছে চীন। তাই অনেকে অভিযোগ করেছেন, পায়ুপথে পরীক্ষার কারণে তারা ‘মানসিকভাবে বিপর্যস্ত’ হয়েছে।

অসুস্থ যাত্রীকে বাঁচাতে ভারতের বিমান পাকিস্তানে নামলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে ভারতের লখনৌ যাওয়ার পথে পাকিস্তানের করাচিতে জরুরি অবতরণ করেছে ভারতীয় বিমান সংস্থা ইন্ডিগোর একটি ফ্লাইট।

সৌদি যুবরাজকে ছাড় দিচ্ছে বাইডেন প্রশাসন

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাংবাদিক জামাল খাশোগি হত্যার মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে সরাসরি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন

মায়ানমারে সেনা শাসন বিরোধী বিক্ষোভকারীদের ওপর সাউন্ড গ্রেনেড নিক্ষেপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আসিয়ান দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে জান্তা সরকারের আলোচনার আগে মায়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে বিক্ষোভকারীদের

২০৫০ সালে বিশ্বের ২৫ শতাংশ মানুষ শ্রবণ সমস্যায় ভুগবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে এই সতর্কতার কথা বলা হয়েছে যে

নাইরেজিয়ার ৩ শ’ অপহৃত স্কুলছাত্রী মুক্তি পেয়েছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

অপহৃত ৩ শ’ স্কুলছাত্রীকে মুক্তি দিয়েছে নাইজেরিয়ার অপহরণকারীরা। জামফারার গভর্নর বেলো মাতাওয়াল্লিকে