• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১২ এপ্রিল ২০২১

 

ডারউইনের কাছে যা ছিল বিশ্রী এক রহস্য

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৫ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

পৃথিবীতে জীবের অস্তিত্বের বিবর্তন নিয়ে চার্লস ডারউইন যা জানিয়েছিলেন তা মানুষের ভাবনা, দর্শনকে আমূল বদলে দিয়েছিল। কিন্তু তিনি তার শেষ জীবনে খুব চিন্তিত ছিলেন পৃথিবীতে সপুষ্পক উদ্ভিদের বিস্তার নিয়ে। কেননা, বিবর্তনের প্রক্রিয়ায় পৃথিবীতে যারা টিকে গিয়েছিল, তাদের তুলনায় পুষ্পক উদ্ভিদের বিস্তার ঘটেছিল বহুগুণ দ্রুত।

তার ওপর ভূতাত্ত্বিক হিসেবে পৃথিবীতে সপুষ্পক উদ্ভিদের বয়স খুব বেশি নয়। জীবাশ্ম বিশ্লেষণ করে যা পাওয়া যাচ্ছে তাতে দেখা যাচ্ছে, ১০ কোটি বছরের আগে তার অস্তিত্ব ছিলই না।

অথচ অন্য সবাইকে পেছনে ফেলে তারাই খুব অল্প সময়ের মধ্যে রংয়ে, রূপে ও আকারে দখলে নিয়ে নিলো পৃথিবী! এটা ডারউনের কাছে ছিল এক ‘বিশ্রী রহস্য’ - যার কিনারা তিনি করে যেতে পারেননি।

এমনকি মহান এই বিজ্ঞানীর মৃত্যুর ১৪০ বছর পর আজও তার সেই প্রশ্নের উত্তর মেলেনি।

সপুষ্পক উদ্ভিদের বিবর্তন ক্রমান্বয়ে না হয়ে কেন এত দ্রুত হয় – প্রশ্নটি তার মনে আরো প্রশ্নের জন্ম দিয়েছিল, যেমন নগ্নজীবী উদ্ভিদ ও সপুষ্পক উদ্ভিদের মধ্যবর্তী কিছু আমরা কেন পাই না।

আজ এতগুলো বছর পর সেই বিশ্রী রহস্য নিয়ে ডারউইনের চিন্তার খোঁজ পেয়েছেন বিজ্ঞানী অধ্যাপক রিচার্ড বাগস। বিবিসি জানিয়েছে সেই গল্প।

কাগজপত্র ঘেঁটে বাগস আরো জেনেছেন জীবনের শেষ কটি মাস বিজ্ঞানী ডারউইন এই রহস্য নিয়ে খুব বিচলিত ছিলেন। তার চিঠিতে এ নিয়ে তার চিন্তার কথা রয়েছে। আর সেসময় কোনো কোনো জীববিজ্ঞানী তার মনে দেখা দেওয়া এই প্রশ্নটির প্রসঙ্গ টেনে তার বিবর্তনবাদকেই প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছিলেন। তারা পৃথিবীকে ফুল-ফলদায়ী বৃক্ষের বিস্তারকে অলৌকিক শক্তির প্রভাব হিসেবে ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করেছিলেন। তাই ডারউইনের আশঙ্কা ছিল বিষয়টির সঠিক ব্যাখ্যা দিয়ে যেতে না পারলে তার বিবর্তনের তত্ত্ব গুরুত্ব হারিয়ে ফেলতে পারে।

ডারউিইন তখন ইউনিভার্সিটি অব লন্ডনের কুইন মেরির বিবর্তনবাদী জীববিজ্ঞানী। ১৮৭৯ সালে বন্ধু জীববিজ্ঞানী ও অভিযাত্রিক জোসেফ হুকারকে এক চিঠিতে তিনি লেখেন, অপেক্ষাকৃত অল্পকালের মধ্যে বড় গাছগুলোর এমন বিকাশকে আমরা একটা বিশ্রী রহস্য হিসেবে দেখতে পারি।

বোঝাই যাচ্ছে, ডারউইন সপুষ্পক উদ্ভিদের এত দ্রুত বিবর্তন নিয়ে খুব চিন্তায় ছিলেন। কেননা তিনি লক্ষ্য করেছিলেন সপুষ্পক উদ্ভিদের বিকাশের গতি প্রাকৃতিক নির্বাচনের যে তত্ত্ব তিনি দিয়েছিলেন তার সঙ্গে সাংঘর্ষিক। কেননা তার পর্যবেক্ষণ ছিল প্রকৃতিতে হুটহাট করে কোনো বিবর্তন হয় না।

মৃত্যুর কয়েক মাস আগে ১৮৮১ সালে তিনি বন্ধু হুকারকে ডারউইন লিখেছিলেন: আমার কাছে মনে হয় উদ্ভিদের রাজ্যে বড় গাছগুলো যেভাবে দ্রুত ও হিসেব ছাড়া ছড়িয়েছে পৃথিবীর ইতিহাসে তার চেয়ে অসাধারণ আর কিছু নেই।

সপুষ্পক উদ্ভিদের বিবর্তন নিয়ে ডারউইনের এই জিজ্ঞাসা সম্পর্কে বাগস প্রথম জানতে পারেন রয়েল বোটানিক গার্ডেনের লাইব্রেরিতে পাওয়া স্কটিশ জীববিজ্ঞানী উইলিয়াম কাররুথার্সের ১৮৭৬ সালে দেওয়া একটি বক্তৃতা থেকে।

কাররুথার্স ব্রিটিশ মিউজিয়ামের বোটানি বিভাগের কীপার হয়েছিলেন। তিনি সেসময় প্রত্ন-উদ্ভিদবিদ্যার নমস্য ব্যক্তিত্ব হিসেবে পরিগণিত হতেন।

সেসময় ভূতাত্ত্বিকদের একটি সংগঠনের আয়োজিত একটি বক্তৃতায় কাররুথার্স সপুষ্পক উদ্ভিদের সহসা বিস্তার সম্পর্কে ডারউইনের ধন্দের বিষয়টি উল্লেখ করে এর পেছনে অলৌকিক শক্তির বিষয়টা প্রমাণের চেষ্টা করেন। মূলত তিনি ডারউইনের বিবর্তন সম্পর্কিত তত্ত্বকেই প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছিলেন। তার সেই বক্তৃতাকে কেন্দ্র সেসময় অনেক বিতর্ক হয়।

বলা বাহুল্য, ডারউইন ও তার বন্ধুরা বিষয়টা পছন্দ করেননি। মূলত সে কারণেই একে বিশ্রী রহস্য বলে উল্লেখ করেছিলেন ডারউইন।

ডারউইনের কাছে এটা ছিল সপ্তদশ শতকের গণিতবিদ ফারম্যাটের শেষ সূত্রের মতো একটা সমস্যা। সম্প্রতি পাওয়া তথ্যে ডারউইনের শেষ জীবনটা কেমন কেটেছিল সে সম্পর্কেও জানা গেলো, বলেন বাগস।

এবার পশ্চিমবঙ্গের নির্বাচনী প্রচারণায় রাহুল গান্ধী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রথম চার দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বাকি চার দফাও সম্পন্ন হবে আগামী তিন সপ্তাহের মধ্যে।

চীনে কয়লাখনিতে আকস্মিক প্লাবন, আটকা ২১ শ্রমিক

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনের জিনজিয়াং প্রদেশের একটি কয়লাখনিতে আকস্মিক প্লাবনের ঘটনায় ২১ জন শ্রমিক আটকা পড়েছেন। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সিনহুয়া নিউজের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

একদিনে ভারতে করোনা শনাক্তের রেকর্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাভাইরাসের তাণ্ডব আরও বেড়েছে ভারতে। মৃত্যুর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

sangbad ad

প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া ১৭ এপ্রিল

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী এবং ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য আগামী ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে শনিবার ঘোষণা দিয়েছে বাকিংহাম প্যালেস।

মমতাকে গৃহবন্দি করার দাবি পশ্চিমবঙ্গ বিজেপির

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে শনিবার চতুর্থ দফার ভোটে কোচবিহারের শীতলকুচিতে পাঁচজন নিহত হন।

মিয়ানমারে এক শহরেই ৮২ জনকে হত্যা করল সামরিক বাহিনী

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিয়ানমারের বাগোতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নে একদিনেই ৮০ জনের বেশি নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় মানবাধিকার সংগঠনগুলো।

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ২৯ লাখ ৩৯ হাজার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বে প্রতিদিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজারের বেশি মানুষ। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে সাত লাখ।

দক্ষিণ এশিয়ায় দেড় কোটি ছাড়ালো করোনা রোগী

সংবাদ অনলাইন ডেস্ক

দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা শনিবার (১০ এপ্রিল) পর্যন্ত দেড় কোটি ছাড়িয়ে গেছে। রয়টার্স।

পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, গুলিতে নিহত ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূলের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিতে