• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১১ এপ্রিল ২০২১

 

পৃথিবীর সবচেয়ে বড় ডাইনোসরের সন্ধান

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

উত্তর-পশ্চিম প্যাটাগোনিয়ার নিউউইন প্রদেশে ৯৮ মিলিয়ন বছরের পুরনো ডাইনোসরের জীবাশ্ম হাড়ের সন্ধান মিলেছে। ধারণা করা হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় প্রাণির হাড় এটি। এ নিয়ে গবেষণা করছে আর্জেন্টিনার দ্য জাপালা মিউজিয়াম, মিউজিও দে লা প্লাটা, মিউজিও এজিদিও ফেরুগলিও ও রাও নেগ্রো এবং জারাগোজা বিশ্ববিদ্যালয়।

গত সপ্তাহে ক্রেটিসিয়াস রিসার্চ জার্নালে প্রকাশিত হওয়া এক প্রতিবেদনে জানা যায়, হাড়গুলোর মধ্যে ডাইনোসরের পেলভিক স্ট্রাকচার ও লেজের ২৪টি অংশের কশেরুকা পাওয়া গেছে। ওই ডাইনোসর টিরানোসরাস প্রজাতির। এরা সরোপড হিসেবে পরিচিত। সে সময় পৃথিবীতে যেসব প্রাণী ছিল, তারমধ্যে সরোপড অন্যতম। তাদের দীর্ঘ ঘাড় এবং লেজ, বিশাল দেহ, ছোট মাথা, চারটি হাতির মতো পা ছিল। এরা নিরামিষভোজী।

জুরাসিক পার্ক ছবিতে যে সব জনপ্রিয় ডাইনোসর ছিল, তারা সবাই সরোপড প্রজাতির। এদের মধ্যে ছিল ডিপ্লোডোকস, অ্যাপাটোসরাস, ব্রঙ্কিওসরাস এবং ব্রন্টোসরাস। এই ডাইনোসররা জুরাসিক যুগে (১৫০ মিলিয়ন বছর আগে) পৃথিবীতে বাস করত। ক্রেটিসিয়াস যুগের শেষের দিকে (প্রায় ৭০ মিলিয়ন বছর আগে) টিরানোসরাসরা প্রাধান্য পেয়েছিল। ৬৬ মিলিয়ন বছর আগে পৃথিবীতে একটি বড় গ্রহাণু ধাক্কা দেয়। তখন বেশিরভাগ অ-অ্যাভিয়ান ডাইনোসরগুলোর মতো ক্রিটাসিয়াস-প্যালিওজিন প্রজাতিও পৃথিবী থেকে মুছে যায়।

জানা গেছে, টিরানোসরাস হলো সরোপডদের মধ্যে বৃহত্তম। বিলুপ্তির আগে অন্যান্য সব সরোপডকে এরা মেরে ফেলে। ৪০ হাজার কেজি থেকে ৯০ হাজার কেজি হত এদের ওজন। প্রাণিগুলোর মধ্যে বৃহত্তম টিরানোসরাস জীবাশ্মগুলো প্যাটাগোনিয়া থেকে এসেছে। ওখানেই নতুন জীবাশ্ম পাওয়া গেছে।

টিরানোসরাসগুলো অ্যান্টার্কটিকা ব্যতীত সব মহাদেশেই পাওয়া গেছে। সর্বাধিক পরিচিত দুটি ডাইনোসর হল প্যাটাগোনিয়ান এবং আর্জেন্টিনোসর। এদের ওজন প্রায় ৭০ হাজার কেজি থেকে ৯৯ হাজার কেজি। বিশেষজ্ঞরা জানিয়েছেন নতুন জীবাশ্মের পায়ের হিউমারাস বা ফিমার হাড় ছাড়া ডাইনোসরটি কতটা বড় ছিল এবং এর কত ওজন ছিল তা নির্ধারণ করা কঠিন। তবে তাদের অনুমান ডাইনোসরটি আর্জেন্টিনোসর এবং প্যাটাগোনিয়ানদের আকার এবং ওজনকেও ছাড়িয়ে যায়।

বিজ্ঞানীরা আরও অনুমান করেছেন, প্রাণিটি ১২২ ফুট দীর্ঘ হতে পারে। এর ওজন হতে পারে প্রায় ৯০ হাজার কেজি।

এবার পশ্চিমবঙ্গের নির্বাচনী প্রচারণায় রাহুল গান্ধী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রথম চার দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বাকি চার দফাও সম্পন্ন হবে আগামী তিন সপ্তাহের মধ্যে।

চীনে কয়লাখনিতে আকস্মিক প্লাবন, আটকা ২১ শ্রমিক

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনের জিনজিয়াং প্রদেশের একটি কয়লাখনিতে আকস্মিক প্লাবনের ঘটনায় ২১ জন শ্রমিক আটকা পড়েছেন। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সিনহুয়া নিউজের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

একদিনে ভারতে করোনা শনাক্তের রেকর্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাভাইরাসের তাণ্ডব আরও বেড়েছে ভারতে। মৃত্যুর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

sangbad ad

প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া ১৭ এপ্রিল

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী এবং ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের শেষকৃত্য আগামী ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে শনিবার ঘোষণা দিয়েছে বাকিংহাম প্যালেস।

মমতাকে গৃহবন্দি করার দাবি পশ্চিমবঙ্গ বিজেপির

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে শনিবার চতুর্থ দফার ভোটে কোচবিহারের শীতলকুচিতে পাঁচজন নিহত হন।

মিয়ানমারে এক শহরেই ৮২ জনকে হত্যা করল সামরিক বাহিনী

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিয়ানমারের বাগোতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নে একদিনেই ৮০ জনের বেশি নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় মানবাধিকার সংগঠনগুলো।

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ২৯ লাখ ৩৯ হাজার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বে প্রতিদিন বেড়েই চলেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজারের বেশি মানুষ। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে সাত লাখ।

দক্ষিণ এশিয়ায় দেড় কোটি ছাড়ালো করোনা রোগী

সংবাদ অনলাইন ডেস্ক

দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা শনিবার (১০ এপ্রিল) পর্যন্ত দেড় কোটি ছাড়িয়ে গেছে। রয়টার্স।

পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, গুলিতে নিহত ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপি ও তৃণমূলের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিতে