• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১

 

রাশিয়ার এস-৪০০ কেনায় ভারতকে নিষেধাজ্ঞার হুমকি

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৭ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

মার্কিন যুক্তরাষ্ট্রর তরফ থেকে ভারতকে সতর্ক করে বলা হয়েছে, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে দেশটিকে তুরস্কের মতো নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া একান্ত সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের কয়েকজন রাজনৈতিক কর্মকর্তা এই ইঙ্গিত দিয়েছেন। ক’দিন আগে মার্কিন কংগ্রেসের একটি প্রতিবেদনেও হুঁশিয়ারি করে বলা হয়েছিল, ক্ষেপণাস্ত্র প্রশ্নে নিষেধাজ্ঞায় পড়তে পারে ভারত।

২০০৭ সালে প্রথম রুশ বাহিনীতে এস-৪০০ অন্তর্ভুক্ত হয়। ২০১৪ সালে এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনার বিষয়ে মস্কোর সঙ্গে যোগাযোগ করে দিল্লি। ২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার কাছ থেকে এস -৪০০ প্রযুক্তি কেনার জন্য পাঁচ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করে ভারত। শুধু ক্ষেপণাস্ত্র নয়, এই প্রযুক্তির সাহায্যে শত্রুর বিমান এবং ড্রোনও ধ্বংস করা যাবে।

ট্রাম্প প্রশাসন তখন দিল্লিকে সাফ জানিয়ে দেয়, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে ভারত। এ বছর জানুয়ারির প্রথম সপ্তাহে কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস (সিআরএস)-এর প্রতিবেদনেও নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স মার্কিন কর্মকর্তাদের সূত্রে জানিয়েছে, মার্কিন প্রশাসন ভারতকে যে সতর্ক করেছে তার অর্থ হচ্ছে যদি ভারত রাশিয়া থেকে পরিকল্পনা অনুযায়ী এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আমদানি করে তাহলে তাদেরকে তুরস্কের মতো একই ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

উল্লেখ্য, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় সম্প্রতি ন্যাটো মিত্র তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া থেকে বিশ্বের উন্নততর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার ব্যাপারে ২০১৮ সালে চুক্তিতে সম্মত হয় দিল্লি-মস্কো। চুক্তি অনুযায়ী ২০২১ সালের মধ্যেই এর প্রথম চালান ভারতের হাতে পাওয়ার কথা।

২০১৯ সালের গোড়ার দিকে ট্রাম্প প্রশাসন জানায়, রাশিয়ার সঙ্গে এস-৪০০ কেনার চুক্তি বাতিল করলে ভারত যুক্তরাষ্ট্রের কাছ থেকে টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স (থাড) এবং প্যাট্রিয়ট-৩ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা পাবে।

কিন্তু নরেন্দ্র মোদি সরকার ট্রাম্পের সেই প্রস্তাব গ্রহণ করেনি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায়ী প্রশাসন যখন ক্ষমতার শেষ মুহূর্তের সময় পার করছে তখন আবার ভারতের সাড়ে ৫০০ কোটি ডলারের এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি বাতিলের জন্য চাপ সৃষ্টির প্রসঙ্গ সামনে এলো।

ওয়াশিংটন বলছে, ২০১৭ সালে আমেরিকায় যে সামরিক বিষয়ক আইন পাস করা হয়েছে তা থেকে নয়াদিল্লি রেহাই পাবে না।

মার্কিন ওই আইনে বলা হয়েছে, যেসব দেশ রাশিয়া থেকে সামরিক সরঞ্জামাদি কিনবে তাদেরকে আমেরিকার নিষেধাজ্ঞার কবলে পড়তে হবে।

ভারতে মার্কিন দূতাবাসের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, রাশিয়া থেকে ভারত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সে ব্যাপারে ট্রাম্প প্রশাসন সচেতন রয়েছে। তবে এখন পর্যন্ত ভারত এই ব্যবস্থা রাশিয়া থেকে গ্রহণ করেনি।

যুক্তরাষ্ট্র বলছে, ভারত যদি এই চুক্তি বাতিল করে তবে দুই দেশের মধ্যকার চলমান কূটনৈতিক টানাপড়েনের অবসান ঘটতে পারে। মার্কিন দূতাবাসের ওই কর্মকর্তা রয়টার্সকে বলেন, আমরা আমাদের সমস্ত বন্ধু এবং মিত্র দেশকে রাশিয়ার সাথে লেনদেন থেকে বিরত থাকার আহ্বান জানাই। কারণ এতে সেসব দেশের নিষেধাজ্ঞার মুখে পড়ার ঝুঁকি বেড়ে যাবে। তিনি বলেন, ২০১৭ সালে যে আইন পাস হয়েছে তাতে কোন দেশকে বিশেষ ছাড়ের ব্যবস্থা রাখা হয়নি।

শামীমা বেগমের আর যুক্তরাজ্য ফেরা হচ্ছেনা

সংবাদ অনলাইন ডেস্ক

image

শামীমা বেগমের যুক্তরাজ্য ফেরা হচ্ছেনা আর। যুক্তরাজ্য সপ্রিম শেষ পর্যন্ত রায়

সাগর থেকে ৮১ রোহিঙ্গাকে উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতীয় কোস্টগার্ড আন্দামান সাগরে দিকহারা একটি নৌকা থেকে জীবিত ৮১ রোহিঙ্গাকে উদ্ধার

শামীমার বিষয়ে রায় জানাবে যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীতে যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগম সিরিয়া

sangbad ad

শ্রীলঙ্কার মুসলমানেরা ‘করোনায় মৃতদের’ কবর দেওয়ার অনুমতি পেলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

শ্রীলঙ্কা করোনায় মারা যাওয়া মুসলমানদের মরদেহ পুড়িয়ে ফেলার বিতর্কিত বাধ্যতামূলক আদেশ প্রত্যাহার

বিশ্বজুড়ে করোনা সংক্রমিত হয়ে মৃতর সংখ্যা ২৫ লাখ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বজুড়ে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেল ২৫ লাখ। জনস হপকিন্স

আলেক্সাই নাভালনিকে মস্কোর কারাগার থেকে সরানো হলো

সংবাদ অনলাইন ডেস্ক

image

মস্কোর বাইরে একটি অজ্ঞাত আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে রাশিয়ার কারাবন্দি বিরোধী

হস্তচালিত রেল ট্রলিতে করে উ.কোরিয়া ছাড়লেন রুশ কূটনীতিকরা

সংবাদ অনলাইন ডেস্ক

image

হস্তচালিত রেল ট্রলিতে করে উত্তর কোরিয়া ছেড়েছেন রাশিয়ান কূটনীতিক এবং তাদের পরিবারের

উইঘুরদের ওপর চীনা নিপীড়নকে গণহত্যা বলে স্বীকৃতি দিলো ডাচ পার্লামেন্ট

সংবাদ অনলাইন ডেস্ক

image

নেদারল্যান্ডসে পার্লামেন্ট চীনের জিনজিয়াংয়ে মুসলিম সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের ওপর চলমান নিপীড়নকে গণহত্যা

সিরিয়ায় মার্কিন হামলায় নিহত অন্তত ১৭ জন

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিরিয়ায় বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় অন্তত ১৭ জন ইরানপন্থী যোদ্ধা নিহত হয়েছেন। শুক্রবার এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। খবর আরব নিউজের।