• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৭ জানুয়ারী ২০২১

 

আত্মঘাতী হওয়ার চিন্তা করেছেন অর্ধেক আইসিইউ কর্মী: গবেষণা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৩ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

করোনাকালে হাসপাতালের আইসিইউ বা নিবিড় পরিচর্যা কেন্দ্রগুলোর প্রায় অর্ধেক কর্মী অ্যালকোহল নেওয়া কিংবা আত্মঘাতী হওয়ার চিন্তাভাবনা করেছেন বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে।

গবেষণায় দেখা গেছে যে, ৪৫ শতাংশ আইসিইউ কর্মী পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার (পিটিএসডি), গুরুতর উদ্বেগ বা হতাশা কিংবা মদ্যপানের মতো বিষয়ে জড়িয়েছেন।

আট জনের মধ্যে একজন বা ১৩ শতাংশ বলেছেন যে, তারা গত দুই সপ্তাহে তারা মৃত্যুকে বেছে নেওয়া কিংবা নিজেকে আহত করার বিষয়ে ঘন ঘন চিন্তাভাবনা করেছেন।

ওকুপেশনাল মেডিসিন জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় গত জুন ও জুলাইয়ে যুক্তরাজ্যজুড়ে ৯টি নিবিড় পরিচর্যা ওয়ার্ডের ৭০৯ জন স্বাস্থ্যকর্মীর ওপর জরিপ চালানো হয়।

সমীক্ষা প্রতিবেদনে ইঙ্গিত মিলেছে যে, সংকটের প্রথম ঢেউয়ের সময় চিকিৎসকদের তুলনায় নার্সদের মানসিক স্বাস্থ্যের ওপর অধিক মাত্রায় নেতিবাচক প্রভাব পড়েছে।

গবেষণার প্রধান লেখক ছিলেন মনোরোগ বিশেষজ্ঞ কেসিএল ইনস্টিটিউটের অধ্যাপক নীল গ্রিনবার্গ। তিনি বলেন, যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) কর্মীদের ওপর মহামারির যে মানসিক প্রভাব পড়েছে সেটি তাদের উচ্চ মানের সেবা দেওয়ার ক্ষমতা কমিয়ে দিতে পারে। এমন আশঙ্কা খুব বেশি।

তিনি বলেন, কোভিড ১৯-এ উচ্চ মৃত্যুর হার এবং হাসপাতালে ভিজিট নিষেধাজ্ঞার কারণে স্বজনদের সঙ্গেও সাক্ষাতের সুযোগ ছিল না তাদের। এ ধরনের যোগাযোগ চ্যালেঞ্জ নিবিড় পরিচর্যা কেন্দ্রের কর্মীদের মধ্যে সর্বোচ্চ চাপের কারণ হয়ে দাঁড়ায়।

যুক্তরাজ্যে বর্তমানে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে রয়েছেন ৩৫ হাজারেরও বেশি মানুষ। এর মধ্যে ভেন্টিলেটরে রয়েছেনে তিন হাজার ৩০০-এরও বেশি রোগী।

কোভিড ওয়ার্ডে কর্মরত চিকিৎসক ও নার্সরা বিশেষত লন্ডনে যেখানে আক্রান্তের হার সবচেয়ে বেশি, সেখানকার স্বাস্থ্যসেবা কর্মীরা বলছেন, ভর্তি বাড়তে থাকায় তারা ব্রেকিং পয়েন্টে রয়েছেন।

এর মধ্যেই যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ ‘নিয়ন্ত্রণের বাইরে’ চলে যাওয়ায় পর হাসপাতালগুলোতে রোগী উপচে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে ঝুঁকির মুখে লন্ডনে দৃশ্যত জরুরি অবস্থা জারি করা হয়েছে। ৮ জানুয়ারি শুক্রবার লন্ডনের মেয়র সাদিক খান ‘গুরুতর পরিস্থিতি’র (মেজর ইনসিডেন্ট) ঘোষণা দেন, যা জরুরি অবস্থা জারির সামিল। এই সময়ে জনগণকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

মেয়র সাদিক খান বলেন, ভাইরাসের বিস্তার ‘নিয়ন্ত্রণের বাইরে’ চলে যাওয়ায় লন্ডনের হাসপাতালগুলোর শয্যা আগামী কয়েক সপ্তাহের মধ্যেই শেষ হয়ে যাবে। ‘আমরা গুরুতর পরিস্থিতির ঘোষণা দিচ্ছি। কারণ, আমাদের শহরে হুমকি হয়ে ওঠা করোনাভাইরাসের প্রকোপ সংকটময় মুহূর্তে পৌঁছে গেছে।’

যুক্তরাজ্য এরইমধ্যে ফাইজার/বায়োএনটেক এবং অ্যাস্ট্রাজেনেকার টিকা অনুমোদন করেছে। শুরু হয়েছে টিকাদান কর্মসূচি। তৃতীয় টিকা হিসাবে দেশটি শুক্রবার মডার্নার টিকাও অনুমোদন করেছে।

তারপরও করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারছে না দেশটি। উদ্ভূত পরিস্থিতিতে এনএইচএস-এর ওপর চাপ কমাতে এবং করোনা পরিস্থিতি সামাল দিতে লকডাউনের নিয়ম আরও কঠোর করার বিষয়ে বিবেচনা করছে ব্রিটিশ কর্তৃপক্ষ।

মানুষের দ্বিধাদ্বন্দ্বের কারণে ভারতের টিকা কর্মসূচির লক্ষ্যমাত্রা পূরণ হয়নি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতজুড়ে ‘করোন ভ্যাকসিন’ কর্মসূচির প্রথম দিনে ১ লাখ ৯১ হাজার মানুষ প্রথম

করোনায় তৃতীয় সর্বোচ্চ দৈনিক মৃত্যু দেখল যুক্তরাজ্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনায় তৃতীয় সর্বোচ্চ দৈনিক মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। কোভিড পরীক্ষায় গত ২৮ দিনের

জো বাইডেনের অভিষেকেই ডজনখানেক নির্বাহী আদেশ আসছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রর ভূমিকাকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে বাইডেনের কাজ শুরু হবে দায়িত্বের প্রথম

sangbad ad

রাশিয়ার এস-৪০০ কেনায় ভারতকে নিষেধাজ্ঞার হুমকি

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন যুক্তরাষ্ট্রর তরফ থেকে ভারতকে সতর্ক করে বলা হয়েছে, রাশিয়া থেকে এস-৪০০

যুক্তরাষ্ট্রে বাইডেনের শপথ অনুষ্ঠানে সহিংসতার শঙ্কা,সতর্কতা জারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ সামনে রেখে সহিংস বিক্ষোভের শঙ্কা

ইন্দোনেশিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৫৬

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। রবিবার

দূরপাল্লার মিসাইলের মহড়া ইরানের

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে দু’সপ্তাহের মধ্যে চতুর্থ দফায় ভূমি ও সমূদ্রে আঘাত হানতে সক্ষম দূরপাল্লার মিসাইল ও ড্রোনের মহড়া চালিয়েছে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)।

‘বর্তমানে দুই দশকের মধ্যে আফগানিস্তানে মার্কিন সেনা সংখ্যা সবচেয়ে কম’

সংবাদ অনলাইন ডেস্ক

image

বর্তমানে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সৈন্য সংখ্যা কমতে কমতে আড়াই হাজারে পৌঁছেছে। এ সংখ্যা

‘করোনা নেগেটিভ’ সনদ বাধ্যতামূলক হচ্ছে যুক্তরাজ্যে প্রবেশ করতে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডাউনিং স্ট্রিটে শুক্রবার এক সংবাদ সম্মেলনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন,‘করোনা নেগেটিভ’