• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৭ জানুয়ারী ২০২১

 

ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব নাকচ করলেন পেন্স

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৩ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ডেমোক্র্যাট প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে তার পদ থেকে সরাতে সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগের যে প্রস্তাব এনেছিল, তা নাকচ করে দিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসিকে চিঠি দিয়ে মঙ্গলবার তিনি বিষয়টি জানিয়েছেন। খবর রয়টার্স।

গত সপ্তাহে ট্রাম্পের সমর্থকরা যুক্তরাষ্ট্রে কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলার পর সোমবার ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদে ভাইস প্রেসিডেন্ট পেন্সকে সংবিধানের ২৫ তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরানোর প্রস্তাব তোলে।

ওই প্রস্তাব নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় প্রতিনিধি পরিষদের ভোটের প্রস্তুতির মধ্যে পেন্স তার পাঠানো চিঠিতে বলেন, “এ ধরনের পদক্ষেপ আমাদের জাতির স্বার্থ সবচেয়ে ভালোভাবে রক্ষা করবে বা এটি আমাদের সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে বলে আমি মনে করি না।”

যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধনীতে বলা হয়েছে, প্রেসিডেন্ট যদি শারীরিক বা মানসিক অসুস্থতা বা অন্য কোনো কারণে দায়িত্ব চালিয়ে যেতে ‘অপারগ’ হন, তাহলে তার মেয়াদ শেষ হওয়ার আগেই ভাইস-প্রেসিডেন্ট ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নিতে পারেন।

ওই সংশোধনীর ৪ নম্বর ধারায় বলা আছে, প্রেসিডেন্ট ক্ষমতা হস্তান্তর করতে না পারলে ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রিসভার অধিকাংশ সদস্য তাকে ‘দায়িত্ব পালনে অপারগ’ ঘোষণা করতে পারেন।

সেক্ষেত্রে প্রেসিডেন্টকে ‘দেশ শাসনে অক্ষম’ এবং ‘দায়িত্ব হস্তান্তরে অপারগ’ ঘোষণা করে প্রতিনিধি পরিষদ ও সেনেটের স্পিকারকে চিঠি দিতে হয়। নিয়ম অনুযায়ী, তখন ক্ষমতা চলে যায় ভাইস প্রেসিডেন্টের হাতে।

এরপর নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্টকে লিখিতভাবে জবাব দেওয়ার একটি সুযোগ দেওয়া হয়। তিনি যদি সেখানে ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রিসভার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেন, তখন সিদ্ধান্ত নেওয়ার ভার থাকে কংগ্রেসের ওপর।

আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে সরাতে হাউজ ও সেনেট- দুই জায়গাতেই দুই-তৃতীয়াংশ ভোটের প্রয়োজন হয়। আর ভোটাভুটির মাধ্যমে বিষয়টির মীমাংসা হওয়ার আগ পর্যন্ত ভাইস প্রেসিডেন্ট ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে পারেন।

ডেমোক্র্যাটরা ট্রাম্পকে সরাতে সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগের প্রস্তাব তুললেও তাতে রিপাবলিকান মন্ত্রিপরিষদ যে সাড়া দেবে না, তা অনুমিতই ছিল।

প্রতিনিধি পরিষদের নেতৃস্থানীয় এক সদস্যসহ অন্তত তিন জন রিপাবলিকান মঙ্গলবার জানিয়েছেন, ক্যাপিটলে হামলার অল্প কিছুক্ষণ আগে ট্রাম্প তার সমর্থকদের মিছিল নিয়ে যাওয়ার ও ‘লড়াইয়ের’ আহ্বান জানানোর কারণে তাকে অভিশংসিত করার প্রস্তাবে সমর্থন দেবেন তারা।

ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের ওই হামলার ঘটনায় এক পুলিশসহ পাঁচ জনের মৃত্যু হয়। ওই ঘটনার পরই ট্রাম্পকে সরানোর দাবি জোরালো হয়ে ওঠে, যদিও আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্টের অভিষেক পর্যন্তই তার মেয়াদ আছে।

পেন্স তার চিঠিতে পেলোসিকে বলেছেন, প্রশাসন পুরো শক্তি নিয়োগ করে সুশৃঙ্খলভাবে ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করতে চাইছে।

পরিস্থিতি আরও উত্তপ্ত করে বা বিভক্তি আরও বাড়িয়ে দেয়- এমন কোনো পদক্ষেপ না নিতে পেলোসি ও কংগ্রেস সদস্যদের অনুরোধ করছেন পেন্স।

তিনি বলেছেন, “উত্তেজনা কমাতে আমাদের সঙ্গে কাজ করুন এবং নির্বাচিত জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বরণ করার প্রস্তুতির এ সময়ে আমাদের দেশকে ঐক্যবদ্ধ করুন।”

মানুষের দ্বিধাদ্বন্দ্বের কারণে ভারতের টিকা কর্মসূচির লক্ষ্যমাত্রা পূরণ হয়নি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতজুড়ে ‘করোন ভ্যাকসিন’ কর্মসূচির প্রথম দিনে ১ লাখ ৯১ হাজার মানুষ প্রথম

করোনায় তৃতীয় সর্বোচ্চ দৈনিক মৃত্যু দেখল যুক্তরাজ্য

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনায় তৃতীয় সর্বোচ্চ দৈনিক মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। কোভিড পরীক্ষায় গত ২৮ দিনের

জো বাইডেনের অভিষেকেই ডজনখানেক নির্বাহী আদেশ আসছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রর ভূমিকাকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে বাইডেনের কাজ শুরু হবে দায়িত্বের প্রথম

sangbad ad

রাশিয়ার এস-৪০০ কেনায় ভারতকে নিষেধাজ্ঞার হুমকি

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন যুক্তরাষ্ট্রর তরফ থেকে ভারতকে সতর্ক করে বলা হয়েছে, রাশিয়া থেকে এস-৪০০

যুক্তরাষ্ট্রে বাইডেনের শপথ অনুষ্ঠানে সহিংসতার শঙ্কা,সতর্কতা জারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ সামনে রেখে সহিংস বিক্ষোভের শঙ্কা

ইন্দোনেশিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৫৬

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। রবিবার

দূরপাল্লার মিসাইলের মহড়া ইরানের

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে দু’সপ্তাহের মধ্যে চতুর্থ দফায় ভূমি ও সমূদ্রে আঘাত হানতে সক্ষম দূরপাল্লার মিসাইল ও ড্রোনের মহড়া চালিয়েছে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)।

‘বর্তমানে দুই দশকের মধ্যে আফগানিস্তানে মার্কিন সেনা সংখ্যা সবচেয়ে কম’

সংবাদ অনলাইন ডেস্ক

image

বর্তমানে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সৈন্য সংখ্যা কমতে কমতে আড়াই হাজারে পৌঁছেছে। এ সংখ্যা

‘করোনা নেগেটিভ’ সনদ বাধ্যতামূলক হচ্ছে যুক্তরাজ্যে প্রবেশ করতে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডাউনিং স্ট্রিটে শুক্রবার এক সংবাদ সম্মেলনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন,‘করোনা নেগেটিভ’