• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

 

‘আজাদ কাশ্মীরও ভারতের অংশ’

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

কাশ্মীরের যে অংশটি পাকিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে সেটি ভারতের অংশ। একইসঙ্গে একদিন নয়াদিল্লি ওই অংশটির নিয়ন্ত্রণ নিবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহ্মনিয়াম জয়শঙ্কর। ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার রাজধানী নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে এসব মন্তব্য করেন তিনি। রয়টার্স। কাশ্মীরের সবচেয়ে জনবহুল এলাকা কাশ্মীর উপত্যকা ভারতের শাসনাধীন, অপরদিকে কাশ্মীরের পশ্চিমাংশ পাকিস্তানের নিয়ন্ত্রণে। নিজেদের নিয়ন্ত্রিত ওই এলাকাকে পাকিস্তান ‘আজাদ কাশ্মীর’ বললেও নয়া দিল্লি ওই অংশটিকে ‘পাকিস্তান-অধিকৃত কাশ্মীর’ (পোক) বলে বর্ণনা করে। সংবাদ সম্মেলনে জয়শঙ্কর বলেন, “আজাদ কাশ্মীর বিষয়ে আমাদের অবস্থান সব সময় অত্যন্ত পরিষ্কার আছে এবং থাকবে। আজাদ কাশ্মীর ভারতের অংশ এবং আমরা আশা করছি একদিন এর ওপর আমরা আইনগত অধিকার, বাস্তব আইনগত অধিকার লাভ করব।” গত মাসে নয়াদিল্লি তাদের অধীনে থাকা মুসলিম প্রধান কাশ্মীরকে পুরোপুরি ভারতের ভূখ-ভুক্ত করার জন্য অঞ্চলটির বিশেষ মর্যাদা বাতিল করে, তাদের এ পদক্ষেপে কাশ্মীর ও পাকিস্তানজুড়ে ক্ষোভ ও প্রতিবাদের ঝড় ওঠে। এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জয়শঙ্করের মন্তব্যের নিন্দা করেছে। তারা বলেছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর এ ধরনের বক্তব্যে ‘উত্তেজনা আরও বেড়ে যেতে পারে’ এবং এতে ওই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা ‘গুরুতরভাবে বিপন্ন’ হতে পারে। এতে আরও বলা হয়, “পাকিস্তান শান্তির পক্ষে, কিন্তু যে কোন আগ্রাসনের যথাযথ জবাব দেয়ার জন্য প্রস্তুত। ‘পারমাণবিক শক্তিধর এ প্রতিবেশী দেশ দুটি কাশ্মীর ইস্যু নিয়ে দুইবার যুদ্ধে জড়িয়েছে। কাশ্মীরের মর্যাদা পরিবর্তনের ভারতীয় সিদ্ধান্তের নিন্দা করে পাকিস্তান বলেছে, ওই অঞ্চলের প্রতিবাদকারী ও ভিন্নমতাবলম্বীদের ওপর ভারতের চালানো দমনপীড়ন বিশ্বের মুসলিমদের আরও চরমপন্থার দিকে ঠেলে দেবে। অপরদিকে জয়শঙ্কর বলেছেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত ভারতের অভ্যন্তরীণ বিষয়।

করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

সংবাদ ডেস্ক

পাকিস্তানের করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে এই ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স

ঈদে দেশব্যাপী লকডাউন চলছে তুরস্কে

সংবাদ ডেস্ক

image

তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৫৫ হাজার ছয়শ ৮৬ জন এবং মারা গেছে চার হাজার তিনশ আটজন। গত ১১ মার্চ সে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই প্রথম দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে করোনা যেন ছড়াতে না পারে, সেজন্য চারদিনের লকডাউন চলছে সে দেশে।

দক্ষিণ সুদানের ১০ মন্ত্রী করোনায় আক্রান্ত

সংবাদ ডেস্ক

image

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দক্ষিণ সুদানের ১০ জন মন্ত্রী। বর্তমানে তাঁরা সবাই সেলফ আইসোলেশনে আছেন। সুদানের তথ্যমন্ত্রী মিকাইল মাকুয়েই বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এখন পর্যন্ত তাঁরা সবাই সুস্থ আছেন বলেও জানান তিনি। আক্রান্ত মন্ত্রীরা সবাই করোনা প্রতিরোধে টাস্কফোর্সের সদস্য ছিলেন। একমাত্র স্বাস্থ্যমন্ত্রী ছাড়া টাস্কফোর্সের সবাই করোনায় আক্রান্ত হয়েছেন।

sangbad ad

করোনার ৬ ভ্যাকসিন গণহারে পরীক্ষা করছে যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

চলতি বছর শেষ হওয়ার আগেই প্রাণঘাতী করোনাভাইরাসের একটি কার্যকরী এবং নিরাপদ ভ্যাকসিন আনার লক্ষ্যে ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র। এ জন্য দেশটি প্রতিশ্রুতিশীল অন্তত ছয়টি ভ্যাকসিন এক থেকে দেড় লাখ স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করতে যাচ্ছে। ব্যাপক এই কর্মযজ্ঞের সঙ্গে জড়িত বিজ্ঞানীরা বার্তাসংস্থা রয়টার্সকে এসব তথ্য জানিয়েছেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল ঈদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

করোনার টিকা পেতে প্রতিযোগিতায় বিশ্ব নেতারা

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাস মহামারীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশ্ব নেতারা। প্রাণঘাতী ভাইরাসে

করাচিতে আবাসিক এলাকায় বিমান বিধ্বস্ত: বহু হতাহতের আশঙ্কা

অনলাইন বার্তা পরিবেশক,

image

পাকিস্তানের করাচিতে জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে আবাসিক এলাকায় যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। আজ (২২ মে) বিকেলে এ দুর্ঘটনা ঘটে। এতে বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

নিহত সৌদি সাংবাদিক খাসোগির পুত্ররা খুনিদের ‘ক্ষমা’ করে দিলেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগির পুত্ররা তাদের বাবার হত্যাকারীদের ‘ক্ষমা’ করে দিয়েছেন।

লেজার টেস্টে করোনা শনাক্ত হবে মাত্র কয়েক সেকেন্ডে

সংবাদ ডেস্ক

image

সারা বিশ্ব জুড়ে চলছে করোনার প্রকোপ। এরই মধ্যে করোনার টেস্ট নিয়ে বিশ্বজুড়ে চলছে তোড়জোড় প্রচেষ্টা। এবার লেজার সিস্টেমের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে নিখুঁতভাবে করোনার টেস্ট করার পদ্ধতি নিয়ে এসেছে সংযুক্ত আরব আমিরাত। কোয়ান্টাম পদার্থবিদের একটি দল দাবি করছে, এই টেস্টের মাধ্যমে ৮৫ থেকে ৯০ ভাগ সঠিক ফলাফল পাওয়া সম্ভব হবে।

sangbad ad