• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৫ আগস্ট ২০২০

 

হার্ড ইমিউনিটি, স্পেনের গবেষণা বলছে অসম্ভব

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

করোনা প্রতিরোধে ‘হার্ড ইমিনিউটি’র সূত্র খুঁজছেন গবেষকরা। তবে তা এখনও অনেকটাই দূরে। স্পেনে বড় ধরনের এক গবেষণায় আপাতত এমন তথ্যই মিলেছে।

গবেষণায় দেখা গেছে, আক্রান্তদের মধ্যে মাত্র পাঁচ ভাগ মানুষের শরীরে এন্টিবডি তৈরি হয়েছে। এমন পরিস্থিতে তথাকথিত ‘হার্ড ইমিউনিটি’ অর্জন অসম্ভব বলেও স্পষ্ট তথ্য পাওয়া যাচ্ছে।

সোমবার মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। গবেষণায় দেখা গেছে, স্পেনের জনসংখ্যার ৯৫ ভাগই করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। যখন একটি জনগোষ্ঠীর উল্লেখযোগ্য সংখ্যক মানুষ কোনও ভাইরাস বা ব্যাক্টেরিয়াতে আক্রান্ত হয়ে সুস্থ হন তখন তাদের তাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। এর মাধ্যমেই সৃষ্টি হয় হার্ড ইমিউনিটি। এছাড়া এর বিরুদ্ধে ভ্যাকসিন ব্যবহার করেও হার্ড ইমিডিউনিটি বাড়ানো যায়।

দ্য ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিস কন্ট্রোল সিএনএনকে জানিয়েছে, এই গবেষণার জন্য স্পেনজুড়ে ৬১ হাজার নমুনা সংগ্রহ করা হয়। ইউরোপে এটিই এ বিষয়ে এখন পর্যন্ত সর্ববৃহৎ গবেষণা। প্রায় একই ধরনের গবেষণা হয়েছে চীন এবং যুক্তরাষ্ট্রেও।

গবেষণায় দেখা গেছে, সবচেয়ে বেশি আক্রান্ত দেশটির রাজধানী মাদ্রিদে রোগ প্রতিরোধ ক্ষমতা অর্জনের হার ১০ শতাংশেরও বেশি, বার্সেলোনায় এ হার প্রায় ৭ শতাংশ। তবে উপকূল অঞ্চলের বেশিরভাগ প্রদেশেই এ হার ৫ শতাংশেরও নিচে।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে; এরপর তা ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে। এই ভাইরাসে পৃথিবীজুড়ে আক্রান্ত এক কোটি ১৫ লাখের মতো মানুষ, মৃত্যু হয়েছে প্রায় ৫ লাখ ৩৫ হাজার জনের।

করোনার সংক্রমণ থেকে রক্ষা পেতে এখনও পর্যন্ত কোনও প্রতিষেধক তৈরি হয়নি। এমন পরিস্থিতিতে হার্ড ইমিডিউনিটির মাধ্যমে ভাইরাস থেকে রক্ষা পাবার পথে হাঁটছে অনেক দেশ।

স্পেনের এই গবেষণায় অংশ নেওয়া জেনেভা সেন্টার ফর ইমার্জিং ভাইরাল ডিজিসের প্রধান ইসাবেলা একেরলে ও ইউনিভার্সিটি অব জেনেভার ভাইরাসবিদ বেঞ্জামিন মেয়ের বলেন, ‘গবেষণায় দেখা গেছে, প্রাকৃতিক সংক্রমণের মাধ্যমে হার্ড ইমিউনিটি অর্জনের চেষ্টা ভীষণ অনৈতিকই নয় শুধু এটি অর্জনও অসম্ভব।’

করোনায় আক্রান্ত হওয়ার পর এন্টিবডি তৈরি হলে আক্রান্ত ব্যক্তি পুনরায় আক্রান্ত হবার ঝুঁকিতে আছেন কি না সে প্রসঙ্গেও এখনও নিশ্চিত হতে পারেননি চিকিৎসকরা। কতদিন পর্যন্ত এন্টিবডি তৈরি হওয়া ব্যক্তিরা এই ভাইরাস থেকে মুক্ত থাকতে পারেন তাও স্পষ্ট বোঝার উপায় নেই।

ন্যাশনাল সেন্টার ফর এপিডিমিওলোজির পরিচালক ও স্প্যানিশ গবেষণা দলটির অন্যতম প্রধান ম্যারিনা পল্যান বলেন, “কিছু বিশেষজ্ঞের মতে কোনো জনগোষ্ঠীর প্রায় ৬০ শতাংশ মানুষের আক্রান্ত হয়ে সুস্থ হওযার মাধ্যমে হার্ড ইমিউনিটি অর্জন হয়। তবে আমরা এ সংখ্যা থেকে এখনও অনেক দূরে।”

ইউরোপের যে কয়টি দেশ করোনায় আক্রান্ত হয়েছে তাদের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণের শিকার স্পেন। দেশটির আড়াই লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হযেছে, মৃত্যু হযেছে ২৮ হাজারের বেশি মানুষের।

দুর্নীতি: দেশান্তরী হলেন স্পেনের সাবেক রাজা

সংবাদ অনলাইন ডেস্ক

image

দুর্নীতির অভিযোগে তদন্ত শুরুর পর অজানা গন্তব্যে দেশত্যাগ করেছেন স্পেনের সাবেক রাজা

এইচ১বি ভিসায় কাজ দেয়ায় নিষেধাজ্ঞা ট্রাম্পের

সংবাদ অনলাইন ডেস্ক

image

এইচ১বি ভিসায় বিদেশি কর্মী নিয়োগ বন্ধে সরকারি প্রতিষ্ঠানের উদ্দেশ্যে একটি নির্বাহী আদেশে

মরুভূমিতে বসিয়ে রাখা হচ্ছে একের পর এক বিমান

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের বিধি-নিষেধের কারণে ফ্লাইটের চাহিদায় ধস নামায় বাণিজ্যিক এয়ারলাইনগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে কোন কোন এয়ারলাইন তাদের অনেক

sangbad ad

দেশ ছাড়লেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক রাজা হুয়ান কার্লোসের বিরুদ্ধে স্পেন এবং সুইজারল্যান্ডে তদন্ত চলছে। দুর্নীতির একটি অভিযোগের তদন্ত শুরু হওয়ায় স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস দেশ ত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

উ. কোরিয়ার হাতে এখন পারমাণবিক অস্ত্রের ক্ষুদ্র সংস্করণ!

সংবাদ অনলাইন ডেস্ক

image

উত্তর কোরিয়া হাতে এখন পারমানবিক অস্ত্রের ক্ষুদ্র সংস্করণ রয়েছে। তারা ছোট আকারের একটি পারমাণবিক ডিভাইস তৈরি করেছে বলে সন্দেহ করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, এ ডিভাইস ব্যালাস্টিক

আত্মহত্যা থেকে বাঁচাবে স্প্রে!

সংবাদ অনলাইন ডেস্ক

image

মানুষ নানা কারণে আত্মহত্যা করে থাকে। তার মধ্যে অবসাদজনিত কারণ উল্লেখযোগ্য। অবসাদ থেকে আত্মহত্যার প্রবণতা কমাতে এক ধরণের স্প্রে অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ

কর্মসংস্থানে সংকট, শুক্রানু বিক্রি করে পেট চালাচ্ছে বহু তরুণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের জেরে একাধিক দেশেই ধস নেমেছে অর্থনীতিতে। কর্মসংস্থানে তৈরি হচ্ছে সংকট। এরই মধ্যে ইজরায়েলে বাড়ছে শুক্রাণু বিক্রির হার। শুক্রাণু বিক্রি করছে দেশটির শত শত তরুণ।

স্পেনে নতুন আক্রান্তদের অধিকাংশই মাঝবয়সী

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করা স্পেনে নতুন করে ফিরতে শুরু করেছে করোনা ভাইরাস। জুন মাসের ২২ তারিখ থেকে স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করে স্পেন। সেই সময় দিনে গড়ে

১০ কোটি বছর পর জেগে উঠল জীবাণু

সংবাদ অনলাইন ডেস্ক

image

কোটি কোটি বছর পর্যন্ত বাঁচতে পারে জীবাণু। এমনকি গভীর সাগরর নীচে চাপা পড়ার ১০ কোটি বছর পরও। আবার ক্ষুধার্তও হতে পারে তারা। সম্প্রতি বিজ্ঞানীদের এক গবেষণায় এমন