• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

 

হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

সংবাদ :
  • আন্তর্জাতিক ডেস্ক
image

চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে ব্রিটেনের নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেছেন, ব্রিটেনে গিয়ে বসবাস করা এবং ভবিষ্যতে নাগরিকত্ব নেয়ার সুযোগ দেয়া হবে হংকংয়ের বাসিন্দাদের।

মঙ্গলবার চীনের পার্লামেন্টে হংকং নিরাপত্তা আইন পাস হয়েছে। পরবর্তীতে এতে স্বাক্ষর করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই আইনের কারণে স্বায়ত্তশাসিত হংকংয়ের ওপর চীনের কর্তৃত্ব প্রতিষ্ঠা এবং ওই নগরীর স্বাধীনতা হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। চীনের পাস করা নতুন জাতীয় নিরাপত্তা আইনের প্রতিবাদে প্রবল বিক্ষোভ উত্তাল হয়ে উঠেছে হংকং। এই অবস্থায় হংকং নাগরিকদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। ফলে স্বাভাবিকভাবেই হংকং ইস্যুতে বেশ চাপে পড়ল চীন।

বুধবার হাউস অব কমন্সে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ‘(চীনের) নতুন নিরাপত্তা আইনের কারণে হংকংবাসীর স্বায়ত্তশাসন লঙ্ঘন হচ্ছে এবং ভুক্তভোগীরা চাইলে আগের এই ব্রিটিশ উপনিবেশ ছেড়ে ব্রিটেনে চলে আসতে পারে।’

তিনি আরও বলেন, ‘সাড়ে তিন লাখ ব্রিটিশ পাসপোর্টধারী এবং আরও ২৬ লাখ যোগ্য আবেদনকারীকে আগামী পাঁচ বছর ব্রিটেনে গিয়ে বসবাসের সুযোগ দেয়া হবে। তার এক বছর পরে সংশ্লিষ্ট ব্যক্তিরা ব্রিটেনের নাগরিকত্বের জন্য আবেদন জানাতে পারবেন।’

এর আগে হংকংয়ের যেসব বাসিন্দাদের কাছে ব্রিটিশ ন্যাশনাল ওভারসিজ পাসপোর্ট রয়েছে, ’৮০-এর দশকে তাদের বিশেষ কিছু সুযোগ সুবিধা দেয়া হয়েছিল। তবে বর্তমানে তা কাটছাঁট করা হয়েছে। তারপরও এই পাসপোর্ট যাদের রয়েছে, তারা এখনও ভিসা ছাড়াই ছয় মাসের জন্য ব্রিটেনে কাটাতে পারেন।

বরিস জনসন ঘোষণা দিয়েছেন, নতুন নিয়মে অনাবাসী ব্রিটিশ নাগরিক এবং তাদের ওপরে নির্ভরশীলরা পাঁচ বছরের জন্য ব্রিটেনে গিয়ে বসবাসের পাশাপাশি কর্মসংস্থান এবং পড়াশোনার সুযোগ পাবেন। পাঁচ বছর অতিক্রান্ত হওয়ার পর তারা স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারবেন। তার একবছর পরই নাগরিকত্বের আবেদন করা যাবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী অভিযোগ করেন, হংকংয়ের স্থানীয় প্রশাসন মঙ্গলবার যে নতুন আইন পাস করার কথা জানিয়েছে, তা ১৯৮৫ সালে ব্রিটেন এবং চীনের মধ্যে হওয়া যৌথ ঘোষণার পরিপন্থী। নতুন এই আইন স্পষ্টতই দুই দেশের আইনি চুক্তির খেলাপ করেছে বলেও ক্ষোভ প্রকাশ করেন বরিস জনসন।

ওই চুক্তি অনুযায়ী, ১৯৯৭ সালে হংকংয়ের হস্তান্তর হওয়ার পর ৫০ বছর পর্যন্ত নির্দিষ্ট কয়েকটি ক্ষেত্রে হংকং এবং সেখানকার বাসিন্দাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারবে না চীন। বরিস জনসন বলেন, যৌথ ঘোষণার মাধ্যমে হংকংকে দেয়া স্বায়ত্তশাসন এবং স্বাধীনতাকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে এই নতুন আইন।

চীনে পাস হওয়া বিতর্কিত এই আইনে কর্তৃপক্ষকে অবমাননা, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন ও বিচ্ছিন্নতাবাদে বিদেশিদের সঙ্গে সম্পর্ক নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে, কেউ এ ধরনের অপরাধে যুক্ত হলে সর্বোচ্চ শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হবে বলেও জানানো হয়েছে।

তবে চীন দাবি করেছে, আইনটি হংকংয়ের স্বায়ত্তশাসনের জন্য হুমকি নয়। পশ্চিমারা বলছেন, হংকং এতদিন যে বিশেষ মর্যাদা পেয়ে আসছে, নতুন নিরাপত্তা আইনের কারণে তা আর পাবে না। ফলে সুদূরপ্রসারী প্রভাব পড়বে হংকংয়ে।

১৯৯৭ সালে ব্রিটিশ শাসন থেকে হংকংকে চীনের কাছে হস্তান্তর করা হয়। তখন থেকেই ‘এক দেশ, দুই নীতি’ পদ্ধতির আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে হংকং।

সূত্র : বিবিসি, আল-জাজিরা

দুর্নীতি: দেশান্তরী হলেন স্পেনের সাবেক রাজা

সংবাদ অনলাইন ডেস্ক

image

দুর্নীতির অভিযোগে তদন্ত শুরুর পর অজানা গন্তব্যে দেশত্যাগ করেছেন স্পেনের সাবেক রাজা

এইচ১বি ভিসায় কাজ দেয়ায় নিষেধাজ্ঞা ট্রাম্পের

সংবাদ অনলাইন ডেস্ক

image

এইচ১বি ভিসায় বিদেশি কর্মী নিয়োগ বন্ধে সরকারি প্রতিষ্ঠানের উদ্দেশ্যে একটি নির্বাহী আদেশে

মরুভূমিতে বসিয়ে রাখা হচ্ছে একের পর এক বিমান

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের বিধি-নিষেধের কারণে ফ্লাইটের চাহিদায় ধস নামায় বাণিজ্যিক এয়ারলাইনগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে কোন কোন এয়ারলাইন তাদের অনেক

sangbad ad

দেশ ছাড়লেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক রাজা হুয়ান কার্লোসের বিরুদ্ধে স্পেন এবং সুইজারল্যান্ডে তদন্ত চলছে। দুর্নীতির একটি অভিযোগের তদন্ত শুরু হওয়ায় স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস দেশ ত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

উ. কোরিয়ার হাতে এখন পারমাণবিক অস্ত্রের ক্ষুদ্র সংস্করণ!

সংবাদ অনলাইন ডেস্ক

image

উত্তর কোরিয়া হাতে এখন পারমানবিক অস্ত্রের ক্ষুদ্র সংস্করণ রয়েছে। তারা ছোট আকারের একটি পারমাণবিক ডিভাইস তৈরি করেছে বলে সন্দেহ করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, এ ডিভাইস ব্যালাস্টিক

আত্মহত্যা থেকে বাঁচাবে স্প্রে!

সংবাদ অনলাইন ডেস্ক

image

মানুষ নানা কারণে আত্মহত্যা করে থাকে। তার মধ্যে অবসাদজনিত কারণ উল্লেখযোগ্য। অবসাদ থেকে আত্মহত্যার প্রবণতা কমাতে এক ধরণের স্প্রে অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ

কর্মসংস্থানে সংকট, শুক্রানু বিক্রি করে পেট চালাচ্ছে বহু তরুণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের জেরে একাধিক দেশেই ধস নেমেছে অর্থনীতিতে। কর্মসংস্থানে তৈরি হচ্ছে সংকট। এরই মধ্যে ইজরায়েলে বাড়ছে শুক্রাণু বিক্রির হার। শুক্রাণু বিক্রি করছে দেশটির শত শত তরুণ।

স্পেনে নতুন আক্রান্তদের অধিকাংশই মাঝবয়সী

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করা স্পেনে নতুন করে ফিরতে শুরু করেছে করোনা ভাইরাস। জুন মাসের ২২ তারিখ থেকে স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করে স্পেন। সেই সময় দিনে গড়ে

১০ কোটি বছর পর জেগে উঠল জীবাণু

সংবাদ অনলাইন ডেস্ক

image

কোটি কোটি বছর পর্যন্ত বাঁচতে পারে জীবাণু। এমনকি গভীর সাগরর নীচে চাপা পড়ার ১০ কোটি বছর পরও। আবার ক্ষুধার্তও হতে পারে তারা। সম্প্রতি বিজ্ঞানীদের এক গবেষণায় এমন