• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

 

হংকং সংবাদমাধ্যমে বিতর্কিত নিরাপত্তা আইনে লাই গ্রেফতার

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১০ আগস্ট ২০২০

image

নতুন নিরাপত্তা আইনের আওতায় গ্রেফতারকৃত বিশিষ্ট ব্যক্তিত্ব ও টাইকুন ব্যবসায়ী জিমি লাই-বিবিসি

হংকংয়ে জিমি লাইকে নতুন নিরাপত্তা আইনের আওতায় গ্রেফতার করা হয়েছে। দেশটির সংবাদমাধ্যমের বিশিষ্ট ব্যক্তিত্ব ও টাইকুন ব্যবসায়ী জিমি লাইকে তার বিরুদ্ধে বিদেশি শক্তির সঙ্গে যোগসাজশের অভিযোগ আনা হয়েছে। আল জাজিরা, রয়টার্স।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমসহ বিভিন্ন সূত্রের বরাতে জানা গেছে, রোববার জিমির এক শীর্ষ সহযোগী টুইট বার্তায় জানায়-নুতন নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে এই গ্রেফতার এখন কঠোরভাবে সমালোচিত এবং পশ্চিমা দেশগুলো থেকে ব্যাপকভাবে নিন্দিত হচ্ছে। নুতন ঘোষিত নিরাপত্তা আইনে চীন যাকে ক্ষতিসাধন, বিচ্ছিন্নতা, সন্ত্রাসবাদ এবং বিদেশি যোগসাজশের সঙ্গে সম্পৃক্ত করবে, তাকেই শাস্তিস্বরূপ যাবতজীবন কারাদ- দিতে পারবে। মে মাসেও রয়টার্সের সঙ্গে সাক্ষাৎকারে লাই হংকংয়ে বসবাস করার এবং গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই বজায় রাখার প্রত্যয় ব্যক্ত করেছিলেন। বিতর্কিত নিরাপত্তা আইনটি হংকংয়ে চীনের চালুকৃত বিতর্কিত নিরাপত্তা আইনের প্রধানতম আইন। বিদেশি শক্তির সঙ্গে হাত মেলানোর অভিযোগে স্থানীয় সময় সোমবার ১০ আগস্ট সকালে তাকে গ্রেফতার করা হয়। তথ্যে জানা যায়, ১৫০ বছর ঔপনিবেশিক শাসনে থাকার পর চুক্তির মেয়াদ শেষে ১৯৯৭ সালের ১ জুলাই হংকংকে চীনের কাছে ফেরত দেয় যুক্তরাজ্য। তখন থেকে অঞ্চলটি ‘এক দেশ, দুই নীতি’র আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে। বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হংকংকে ২০৪৭ সাল পর্যন্ত স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে চীন। তবে গত বছর অঞ্চলটিতে ব্যাপক বিক্ষোভের মুখে সেখানে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন প্রণয়নের উদ্যোগ নেয় বেইজিং। ৩০ জুন সর্বসম্মতভাবে এ সংক্রান্ত বিলে পার্লামেন্টে অনুমোদনের পর সেদিনই এতে স্বাক্ষর করেন চীনা প্রেসিডেন্ট। এ আইনে রাষ্ট্রদ্রোহ, বিধ্বংসী ও সন্ত্রাসবাদী কার্যকলাপ অথবা বিদেশি রাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়ে চলা নিষিদ্ধ করা হয়েছে। পুলিশের কাছে ঢালাও ক্ষমতা দেয়া হলে কোন ওয়ারেন্ট ছাড়াই তারা তল্লাশি করতে পারবে, সামাজিক মাধ্যম থেকে যে কোন মেসেজ ডিলিট করতে পারবে এবং গ্রেফতার করতে পারবে। জিমি লাইয়ের মালিকানাধীন অ্যাপল ডেইলির প্রতিবেদনে বলা হয়Ñ সোমবার সকাল ৭টার দিকে ১০ পুলিশ সদস্য ৭২ বছর বয়সী লাইয়ের বাড়িতে প্রবেশ করেন। এরপর তার সদর দফতরে তল্লাশি চালানো হয় এবং তা আবার সরাসরি সম্প্রচারও করা হয়। জিমি লাইয়ের নেক্সট মিডিয়া গ্রুপের জ্যেষ্ঠ নির্বাহী মার্ক সাইমন জানিয়েছেন, বিদেশি শক্তির সঙ্গে হাত মেলানোর অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। জাতীয় নিরাপত্তা আইনে এখন পর্যন্ত যাদের গ্রেফতার করা হয়েছে, তার মধ্যে লাই হলেন সবচেয়ে হাই প্রোফাইল। পুলিশ জানিয়েছে, জাতীয় নিরাপত্তা আইনে সাতজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বয়স ৩৯ থেকে ৭২ বছরের মধ্যে।

বর্ষা মৌসুমে নৌকা বেচা কেনার জমজমাট হাট

নিজস্ব বার্তা পরিবেশক, বরিশাল

image

বরিশালের আগৈলঝাড়া ও পিরোজপুর জেলার স্বরূপকাঠির প্রত্যন্ত এলাকায় বর্ষা মৌসুমে জনসাধারনের চলাচল,

করোনায় ভারতে মৃত্যু ৯০ হাজার ছাড়ালো

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১ হাজার ৮৫ জন

যুক্তরাষ্ট্রে মৃত্যু ২ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মহামারীতে সবচেয়ে বেশি নাজুক অবস্থায় পড়া যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা দুই লাখ

sangbad ad

ওমরা পালনের সুযোগ হয়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওমরাহ পালনের জন্য কাবা ঘর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি

৬ মাস পর যাত্রী নিয়ে সৌদি গেল প্রথম ফ্লাইট

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণার পর এই প্রথম ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট। সৌদির স্থানীয় সময় মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দিবাগত রাত ৩টা ২০ মিনিটে বিমানবন্দরে অবতরণ করে ফ্লাইটটি।

কোভিড-১৯: টিকা বণ্টনে ১৫৬ দেশের ঐতিহাসিক চুক্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহামারি করোনাভাইরাসের কোনো টিকা পাওয়া গেলে তা বিশ্বব্যাপী দ্রুত এবং ন্যায়সঙ্গতভাবে বিতরণের লক্ষ্যে ঐতিহাসিক একটি চুক্তিতে সম্মত হয়েছে ১৫৬টি দেশ। নতুন এ চুক্তি অনুযায়ী, টিকা পাওয়া মাত্রই দুর্বল স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মী ও সামাজিক বিভিন্ন সেবার সঙ্গে জড়িতদের সুরক্ষা নিশ্চিতে প্রত্যেক সদস্য রাষ্ট্রের জনসংখ্যার ৩ শতাংশের মধ্যে ওই টিকা বিতরণ করা হবে।

ভারতে অন্তঃস্বত্ত্বা স্ত্রীর পেট কাটলেন স্বামী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পাঁচ মেয়ের পরে পুত্রসন্তানের আশায় অন্তঃস্বত্ত্বা স্ত্রীর পেট চিরে ফেলল ভারতের উত্তর

ডেঙ্গুতে করোনার প্রতিরোধ?

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগে ডেঙ্গু জ্বর হয়ে থাকলে তা করোনার বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা

শি জিনপিং এর সমালোচক চীনা কোটিপতির ১৮ বছর কারাদণ্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস মহামারী সামলানো নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সমালোচক ছিলেন- এমন এক