• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মে ২০২০

 

সুদানে অসহযোগ আন্দোলনের ডাক গণতন্ত্রপন্থিদের

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৯ জুন ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

অসহযোগ আন্দোলনের শুরুর দিন টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ সুদানের গণতন্ত্রপন্থীদের-বিবিসি

সুদানে সেনা কর্তৃপক্ষের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের আহ্বান জানিয়েছে দেশটির গণতন্ত্রপন্থি আন্দোলনের অন্যতম সংগঠক সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন (এসপিএ)। দেশটির সামরিক বাহিনীর দমনাভিযানে বহু বেসামরিক নাগরিক নিহত হওয়ার জেরে এ ডাক দিয়েছে তারা। ৯ জুন রোববার থেকে এ আন্দোলন শুরু করার ও বেসামরিক সরকার গঠিত না হওয়া পর্যন্ত তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে গণতন্ত্রপন্থিরা। সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রায় ২ মাস ধরে চলা রাজনৈতিক অচলাবস্থা নিরসনের লক্ষ্যে মধ্যস্থতা প্রচেষ্টায় জড়িত থাকা দেশটির তিন বিরোধীদলীয় নেতাকে আটকের পর এ ঘোষণা দেয়া হলো। জন্মলগ্ন থেকেই অন্তর্দ্বন্দ্ব আর গৃহযুদ্ধ কবলিত অফ্রিকা মহাদশের উত্তরাঞ্চলীয় এ দেশটির তিন দশকের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে উৎখাতের জন্য গত বছরের ডিসেম্বর থেকে বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভের মুখে গত ১১ এপ্রিল ক্ষমতাচ্যুত হন তিনি। তখন থেকে সুদানের নিয়ন্ত্রণ নিয়েছে সেনা পরিচালিত অন্তর্বর্তীকালীন সামরিক পরিষদ টিএমসি (ট্রানজিশনাল মিলিটারি কাউন্সিল)। সুদানে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দেয় সেনাবাহিনী। তবে ক্ষমতা কাঠামো থেকে বশির ঘনিষ্ঠদের সরানো ও বেসামরিক সরকার প্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভকারীরা রাজধানী খার্তুমে অবস্থান ধর্মঘট চালিয়ে যেতে থাকে। এরই ধারবাহিকতায় ৩১ মে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় দেশটির আধা সামরিক বাহিনী। দেশজুড়ে চালানো এ সেনা অভিযানে নিহত হন শতাধিক নাগিরক। এদিকে অচলাবস্থা নিরসনে মধ্যস্থতা প্রচেষ্টার সঙ্গে জড়িত থাকা তিন বিরোধীদলীয় রাজনীতিবিদকে গ্রেফতার করার আগে তারা ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিয়ি আহমদের সঙ্গে সাক্ষাৎ করে শান্তি আলোচনা আবারও শুরু করার চেষ্টা করেছিলেন। এমন পরিস্থিতিতে গত শুক্র ও শনিবার গ্রেফতার হন ওই তিন নেতা। ইথিওপিয়ার প্রধানমন্ত্রী সঙ্গে সাক্ষাৎ করার কিছুক্ষণ পরই শুক্রবার বিরোধীদলীয় রাজনীতিক মোহাম্মদ ইসমাতকে গ্রেফতার করা হয়। এর পরদিন শনিবার ভোরে বিদ্রোহী এসপিএএম-এন গোষ্ঠীর এক নেতা ইসমাইল জালাব ও তার মুখপাত্র মুবারক আরদোলকে গ্রেফতার করা হয়। সুদানের অন্তর্বর্তীকালীন সামরিক কাউন্সিল (টিএমসি) আলোচনার প্রস্তাব দিলেও রক্তপাতের পর তাদের আর বিশ্বাস করা যায় না- এমন মন্তব্য করে প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন এ আন্দোলনের নেতারা। এর পরপরই সেনা কর্তৃত্বের বিরুদ্ধে দেশজুড়ে অসহযোগ আন্দোলনের ডাক দেয় এসপিএ। সংগঠনটির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘রোববার থেকে অসহযোগ আন্দোলন শুরু হবে। সুদানে একটি বেসামরিক সরকার রাষ্ট্রীয় টেলিভিশনে নিজেদের ক্ষমতায় আসীন হওয়ার ঘোষণা দেওয়ার পরই এ আন্দোলন শেষ হবে।’ বিবৃতিতে আরও বলা হয়, ‘অসহযোগ এমন এক শান্তিপূর্ণ কর্মকা- যা বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্রগুলোকেও নতি স্বীকার করতে বাধ্য করে।’

এপ্রিলে ব্যাপক গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট বশির ক্ষমতা ছাড়ার পর থেকেই দেশটি টিএমসির নিয়ন্ত্রণে রয়েছে। সামরিক এ পরিষদ বেসামরিক শাসন প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে রাজধানী খার্তুমে অবস্থান ধর্মঘট চালিয়ে আসছিল দেশটির গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা। এদিকে গণতন্ত্রপন্থি পেশাজীবী সংগঠন এসপিএ মূলত দেশটির চিকিৎসক, স্বাস্থ্য কর্মী এবং আইনজীবীরা মিলে এ সংগঠনটি গড়ে তুলেছেন। সুদানের এবারের গণ-বিক্ষোভে নারীদের যে ব্যাপক অংশগ্রহণ দেখা গেছে তা নজিরবিহীন। সংবাদ মাধ্যমগুলোর দাবি, প্রেসিডেন্ট বশিরের পদত্যাগের দাবিতে এপ্রিলের অনুষ্ঠিত বিক্ষোভে অংশ নেয়া প্রতিবাদকারীদের ৭০ শতাংশই ছিলেন নারী।

সমাজের সব অংশ থেকেই প্রত্যক্ষভাবে এতে অংশ নিয়েছেন তারা । রাস্তায় যেমন তারা সোচ্চার, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও একই রকমভাবে তৎপর ছিলেন। এ নারীদের বিরাট একটি অংশ যে শুধু দেশে রাজনৈতিক পরিবর্তন চেয়েছেন তাই নয়, সুদানে শরিয়া আইনেরও পরিবর্তন দাবি করছেন তারা। দেশটির রক্ষণশীল সমাজে নারীদের বিরুদ্ধে নানা বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে প্রকাশ্যে স্লোগান তুলছেন তারা।

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু প্রায় ১ লাখ

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় এক লাখ মানুষের মৃত্যু হয়েছে।

লকডাউন দ্রুত তোলায় মহামারির দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

image

যেসব দেশে করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় লকডাউন শিথিল বা কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে, সেখানে আবারও সংক্রমণ বেড়ে যেতে পারে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার সংস্থাটির হেলথ ইমারজেন্সিজ প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ আশঙ্কার কথা জানিয়েছেন।

ট্রাম্পের গেমচেঞ্জার ওষুধ ব্যবহারে ডব্লিউএইচও-এর নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস চিকিৎসার পরীক্ষামূলক ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার তারা জানিয়েছে, ঝুঁকি এড়াতে কয়েকটি দেশে সাময়িকভাবে এটির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক এক গবেষণায় ওষুধটি ব্যবহারে কোভিড-১৯ রোগীদের মৃত্যুঝুঁকি বাড়তে পারে বলে ইঙ্গিত পাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে ডব্লিউএইচও।

sangbad ad

করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

সংবাদ ডেস্ক

পাকিস্তানের করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে এই ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স

ঈদে দেশব্যাপী লকডাউন চলছে তুরস্কে

সংবাদ ডেস্ক

image

তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৫৫ হাজার ছয়শ ৮৬ জন এবং মারা গেছে চার হাজার তিনশ আটজন। গত ১১ মার্চ সে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই প্রথম দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে করোনা যেন ছড়াতে না পারে, সেজন্য চারদিনের লকডাউন চলছে সে দেশে।

দক্ষিণ সুদানের ১০ মন্ত্রী করোনায় আক্রান্ত

সংবাদ ডেস্ক

image

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দক্ষিণ সুদানের ১০ জন মন্ত্রী। বর্তমানে তাঁরা সবাই সেলফ আইসোলেশনে আছেন। সুদানের তথ্যমন্ত্রী মিকাইল মাকুয়েই বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এখন পর্যন্ত তাঁরা সবাই সুস্থ আছেন বলেও জানান তিনি। আক্রান্ত মন্ত্রীরা সবাই করোনা প্রতিরোধে টাস্কফোর্সের সদস্য ছিলেন। একমাত্র স্বাস্থ্যমন্ত্রী ছাড়া টাস্কফোর্সের সবাই করোনায় আক্রান্ত হয়েছেন।

করোনার ৬ ভ্যাকসিন গণহারে পরীক্ষা করছে যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

চলতি বছর শেষ হওয়ার আগেই প্রাণঘাতী করোনাভাইরাসের একটি কার্যকরী এবং নিরাপদ ভ্যাকসিন আনার লক্ষ্যে ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র। এ জন্য দেশটি প্রতিশ্রুতিশীল অন্তত ছয়টি ভ্যাকসিন এক থেকে দেড় লাখ স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করতে যাচ্ছে। ব্যাপক এই কর্মযজ্ঞের সঙ্গে জড়িত বিজ্ঞানীরা বার্তাসংস্থা রয়টার্সকে এসব তথ্য জানিয়েছেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল ঈদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

করোনার টিকা পেতে প্রতিযোগিতায় বিশ্ব নেতারা

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাস মহামারীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশ্ব নেতারা। প্রাণঘাতী ভাইরাসে

sangbad ad