• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

সিরিয়ায় একসঙ্গে কাজ করবে তুরস্ক-রাশিয়া

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ৩০ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার পরবর্তী সামরিক কার্যক্রম (স্থল অভিযান) পরিচালনায় সমন্বয়ে ঐকমত্যে পৌঁছেছে মস্কো ও আঙ্কারা। গত সপ্তাহে দেশটির উত্তরাঞ্চল থেকে মার্কিন বাহিনীকে প্রত্যাহারে ট্রাম্পের ঘোষণার পর দেশ দুটির এমন সিদ্ধান্তে উপনীত হওয়ার কথা নিশ্চিত করেছেন তুর্কি ও রুশ পররাষ্ট্রমন্ত্রীরা। আল-জাজিরা।

সিরিয়া পরিস্থিতি নিয়ে আলোচনা করতে শনিবার (২৯ ডিসেম্বর) রাজধানী মস্কোতে বৈঠক করেন রাশিয়া ও তুরস্কের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা। তুর্কি রাাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, এ বৈঠক প্রায় দেড় ঘণ্টা স্থায়ী হয়। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু’র সঙ্গে সাক্ষাতের পর এদিন মস্কোয় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, আমরা মার্কিন সামরিক উপস্থিতি প্রত্যাহারের বাস্তবতায় নতুন পরিস্থিতিতে সিরিয়ায় বিশেষ মনোযোগ দিয়েছি। এ পরিস্থিতিতে সেখানে সন্ত্রাসী হুমকি মোকাবিলায় রাশিয়া ও তুরস্কের সামরিক প্রতিনিধিরা কীভাবে নিজেদের মধ্যে সমন্বয় করবেন তা নিয়ে আমাদের পারস্পরিক বোঝাপড়া হয়েছে। তবে বেশিরভাগ আলোচনাই মার্কিন বাহিনী প্রত্যাহারের ওপর ঝুলে রয়েছে। এদিকে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, সিরিয়ায় অভিযান পরিচালনার ক্ষেত্রে দুই দেশই পারস্পরিক সমন্বয় সাধন করবে। তিনি বলেন, আট বছরের গৃহযুদ্ধের ভয়াবহতায় শরণার্থীতে পরিণত হওয়া মানুষদের তাদের নিজ বাড়িঘরে পৌঁছাতে কিভাবে সাহায্য করা যায় তা নিয়েও রাশিয়ার সঙ্গে কথা হয়েছে। এদিন কাভুসোগলু আরও বলেন, সিরিয়া ও আঞ্চলিক ইস্যুতে রাশিয়া এবং ইরানের সঙ্গে সহায়তা অব্যাহত রাখতে চাই বলেই এত দীর্ঘ সময় বৈঠক হলো। তবে আলোচনা শুরুর আগে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোউগু বলেছেন, তারা ইদলিবের চারপাশের পরিস্থিতির ওপর মনোযোগ দেবেন। এছাড়াও সিরিয়া থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের পর কি করা উচিত বা কি করা হবে তা নিয়েও আলোচনা হবে বলে জানান তিনি।

অপরদিকে সিরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, শুক্রবার কুর্দিদের শক্তঘাঁটি মানবিজ শহরে প্রবেশ করেছে তারা। এ দুই পক্ষের মধ্যে চুক্তি অনুসারে তারা সেখানে প্রবেশ করেছে বলে জানায় সিরিয়ার বাহিনী। তবে মানবিজ শহরে বাশার বাহিনীর প্রবেশের দাবি নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউএস সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল আল ব্রাউন বলেছেন, মানবিজ শহরে সামরিক বাহিনীর পরিবর্তনের ভুল তথ্য সত্ত্বেও মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট এমন দাবির কোন সত্যতা পায়নি। তিনি বলেন, সব পক্ষকেই মানবিজের অখ-তা এবং সেখানকার বাসিন্দাদের সুরক্ষার প্রতি সম্মান দেখাতে হবে।

সিরীয় সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করা কুর্দি ওয়াইপিজে মিলিশিয়া বাহিনীর প্রধান পৃষ্ঠপোষক ও অস্ত্র সরবরাহকারী যুক্তরাষ্ট্র। সিরিয়ার তুরস্ক সীমান্তবর্তী মানবিজ শহরে ২০১৬ সাল থেকে কুর্দি বাহিনী মোতায়েন রয়েছে। সেখানে তাদের সহায়তা করছে মার্কিন ও ফরাসি সেনারা। ইউএস সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র অল ব্রাউন বলেন, আমাদের লক্ষ্য পরিবর্তন হয়নি। সিরিয়া থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহার সত্ত্বেও আমরা মিত্রদের সহায়তা দেয়া অব্যাহত রাখবো। তাদের সুরক্ষায় সম্ভাব্য সব পদক্ষেপ নেয়া হবে। এর আগে বাশার বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয় যে, শুক্রবার তারা মানবিজে প্রবেশ করে সিরিয়ার পতাকা উড্ডয়ন করেছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা’র দাবি, তুরস্কের সামরিক অভিযান মোকাবিলায় সহায়তা করতে সশস্ত্র কুর্দি সংগঠনগুলোর আমন্ত্রণে সাড়া দিয়ে মানবিজে প্রবেশ করেছে বাশার বাহিনী।

প্রসঙ্গত, সম্প্রতি সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পর কুর্দি নিয়ন্ত্রণাধীন মানবিজ অঞ্চলে ঢুকে পড়ে তুরস্কের সেনাবাহিনী। এ বাহিনীর বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর হুমকি দেয় দেশটি। তুর্কি সেনা সদস্য ও সরঞ্জাম বহনকারী ট্রাক, দুটি ট্যাঙ্ক ও অন্য সাঁজোয়া যান গত ২৫ ডিসেম্বর মানবিজের পশ্চিমাঞ্চলীয় আরিমাহ গ্রামে ঢুকে পড়ে। মানবিজের কেন্দ্রস্থল থেকে গ্রামটির দূরত্ব ২৫ কিলোমিটার। মানবিজের নিয়ন্ত্রণ মূলত কুর্দি সংগঠন ওয়াইপিজি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) হাতে। সিরিয়ায় আইএসবিরোধী যুদ্ধে ওয়াইপিজি নেতৃত্বাধীন এসডিএফকে বহুদিন ধরেই সমর্থন দিয়ে আসছে ওয়াশিংটন। তবে কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের অভিযোগ দীর্ঘদিনের।

মানবিজের দায়িত্ব নিতে প্রস্তুত তুরস্ক : ট্রাম্পকে এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়ার উত্তরাঞ্চলীয় কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মানবিজের সার্বিক নিরাপত্তার দায়িত্ব নিতে তুরস্ক

সরকারের অচলাবস্থা অবসানে ‘সমঝোতার’ প্রস্তাব ট্রাম্পের

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র সরকারের আংশিক অচলাবস্থা (শাটডাউন) অবসানের লক্ষ্যে নিজের দাবি থেকে খানিকটা

নির্বাচনের সময়ে মার্কিন রিপাবলিকান শিবির ও রুশ সরকারের আঁতাতের প্রমাণ নাস্তিয়া রিবকা আটক

সংবাদ ডেস্ক

image

৪৫তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণার সময় ট্রাম্পের রিপাবলিকান শিবিরের

sangbad ad

অং সান সু চি’র নির্দেশেই আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারের রাখাইনে বৌদ্ধ সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান

আইএসের বোমা হামলা : সিরিয়ায় মার্কিন সেনাসহ নিহত ১৯

সংবাদ ডেস্ক

image

সিরিয়ার মানবিজ শহরে বোমা হামলায় চার মার্কিনিসহ কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। বুধবার

কেনিয়ায় হোটেলে জঙ্গি হামলা : নিহত ১৪

সংবাদ ডেস্ক

image

কেনিয়ার রাজধানী নাইরোবিতে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন।

কানাডায় বাস দুর্ঘটনায় নিহত ৩, আহত অন্তত ২৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার রাজধানীতে শুক্রবার (১১ জানুয়ারি) একটি দ্বিতল বাস দুর্ঘটনায় তিনজন নিহত

ভেস্তে গেছে ডেমোক্র্যাটদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের এক-চতুর্থাংশ বিভাগ ও সংস্থায় তিন সপ্তাহ ধরে চলা

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ চাইলেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বাড়তে থাকা ‘মানবিক ও নিরাপত্তা সংকট’ নিরসনে সেখানে

sangbad ad