• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ সিনিয়র আর নেই

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০১ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

জর্জ হাবার্ট ওয়াকার বুশ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বীর সেনানী জর্জ হাবার্ট ওয়াকার বুশ (এইচ ডব্লিউ বুশ) আর নেই। শুক্রবার (৩০ নভেম্বর) স্থানীয় সময় রাত ১০টা ১০ মিনিটে তার হিউসটনের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে তার পরিবারের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে। তবে তার মৃত্যুর কারণ সম্পর্কে তেমন কিছু স্পষ্ট করে বলা হয়নি। নিম্ন রক্তচাপ ও নিউমুনিয়ায় আক্রান্ত হয়ে গত কয়েক দিন আগে তিনি হাসপাতালে ভর্তি হন। তার বয়স হয়েছিল ৯৪ বছর। ১৯৯১ সালে গালফ যুদ্ধের মদতদাতা হিসেবে নিজ দেশে সুনাম কুড়ালেও বহির্বিশ্বের ব্যাপক সমালোচনার শিকারে পরিণত হন। তার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, বারাক ওবামা এবং তার বড় ছেলে জর্জ ডব্লিউ বুশ।

একজন সিনেটরের ছেলে ও প্রেসিডেন্টের (জর্জ ডব্লিউ বুশ) পিতা জর্জ হাবার্ট বুশের সময়কালকে যুক্তরাষ্ট্রের রাজনীতির সোনালী অধ্যায় হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। সিনিয়র বুশ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

দ্বিতীয় মেয়াদে জন্য নির্বাচনে তিনি ডেমোক্র্যাটিক প্রার্থী বিল ক্লিনটনের কাছে হেরে যান। পরে তার ছেলে জর্জ ডব্লিউ বুশ ২০০১ সাল থেকে দুই দফায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। সিনিয়র বুশ বেশ আগে থেকেই পার্কিনসনস রোগে ভুগছিলেন। হাঁটার শক্তি হারানোয় তাকে চলাফেরা করতে হতো হুইলচেয়ারে, নয়তো বৈদ্যুতিক স্কুটারে। শ্বাসতন্ত্রের জটিলতায় সাম্প্রতিক বছরগুলোতে তাকে বেশ কয়েক দফা হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। চলতি বছরের এপ্রিলে এইচ ডব্লিউ বুশের স্ত্রী বারবারা বুশ মারা যান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের বৈমানিক জর্জ এইচ ডব্লিউ বুশ ১৯৬৪ সালে রিপাবলিকান পার্টিতে যোগ দেয়ার আগে ছিলেন টেক্সাসের একজন তেল ব্যবসায়ী। বৈদেশিক নীতির ক্ষেত্রে অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছিলেন তিনি। স্নায়ুযুদ্ধের শেষদিকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ব্রেন্ট স্কুক্রফ্ট ও পররাষ্ট্রমন্ত্রী জেমস বেকারকে সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষা করেছিলেন এইচ ডব্লিউ বুশ। যেখানে সোভিয়েত ইউনিয়ন ভেঙে টুকরো টুকরো হয়ে যায়। সিনিয়র বুশের পররাষ্ট্র নীতিকে আরেকটি বিপজ্জনক পরীক্ষায় ফেলেছিলেন ইরাকের তৎকালীন শাসক সাদ্দাম হোসেন। সাদ্দাম বাহিনী প্রতিবেশী কুয়েত আক্রমণ করে ধ্বংসযজ্ঞ শুরু করলে দেশটির সরকার মিত্র যুক্তরাষ্ট্রের কাছে সাহায্য চায়। এইচ ডব্লিউ বুশ তাতে সাড়া দিয়ে চার লাখের বেশি মার্কিন সেনা কুয়েত পাঠান। তখন তিনি বলেছিলেন, ‘এটা মেনে নেয়া যায় না। কুয়েতের ওপর এ আক্রমণ মেনে নেয়া যায় না।’ মার্কিন সেনারা ইরাকি বাহিনীকে কুয়েত থেকে বিতাড়িত করে। ওই সময় অনেকেই ভেবেছিলেন সাদ্দামকে উৎখাত করতে বুশ হয়তো বাগদাদ আক্রমণ করবেন। কিন্তু তিনি তা না করে সেনাদের দেশে ফিরিয়ে নিয়ে আসেন। সিনিয়র বুশ ওই সময় কতটা দক্ষ কূটনীতিকের মতো সিদ্ধান্ত নিয়েছিলেন তার প্রমাণ দেন তার ছেলে ডব্লিউ বুশ। ডব্লিউ বুশের আমলে মার্কিন বাহিনী ইরাক আক্রমণ করে সাদ্দাম হোসেনকে উৎখাত করে। কিন্তু ওই যুদ্ধে যত মার্কিন সেনা হতাহত হয়েছে এবং যে পরিমাণ সম্পদ ব্যয় হয়েছে তা ভুল সিদ্ধান্ত ছিল বলে প্রমাণিত হয়েছে। সাদ্দামকে উৎখাতের চেষ্টা না করলেও অফ-ডিউটিতে থাকা যুক্তরাষ্ট্রের এক মেরিন সেনাকে হত্যা করায় এইচ ডব্লিউ বুশ পানামা আক্রমণ করে তৎকালীন স্বৈরাশাসক ম্যানুয়েল নোরিয়েগাকে উৎখাত করেন। এজন্য মার্কিন বাহিনী মাত্র ৪১ দিন সময় নেয়। পরে মাদক মামলায় নোরিয়েগাকে যুক্তরাষ্ট্রের একটি আদালত ৪০ বছরের কারাদ- দেন। প্রতিদ্বন্দ্বী চীনের সঙ্গেও নিরাপদ কূটনৈতিক সম্পর্ক বজায় রেখেছিলেন সিনিয়র বুশ। ১৯৮৯ সালে বেইজিংয়ের তিয়ানানমেন স্কয়ারে বিক্ষোভরতদের ওপর চীন সরকারের নিপীড়নের বিরুদ্ধে অবস্থান নিয়ে তিনি দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। যদিও একই সঙ্গে তিনি সম্পর্কের চূড়ান্ত বিচ্ছেদও চাননি। আলোচনার মাধ্যমে ইসরায়েল ও প্যালেস্টাইন সংকট সমাধানের পথও তিনিই দেখিয়েছেন। তার ওই পথে অনুসরণ করেই পরে বিল ক্লিনটনের আমলে ‘অসলো চুক্তি’ হয়।

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রীর পদে ফিরলেন বিক্রমাসিংহে

সংবাদ ডেস্ক

image

শ্রীলঙ্কায় প্রায় ২ মাস ধরে চলা রাজনৈতিক ও সাংবিধানিক সংকটের অবসান ঘটতে

তালেবান কমান্ডারকে লক্ষ্য করে বিমান হামলায় ১২ শিশুসহ ২০ বেসামরিক নাগরিক নিহত

সংবাদ ডেস্ক

image

আফগানিস্তানে এক তালেবান কমান্ডারকে লক্ষ্য করে চালানো বিমান হামলায় ১২ শিশুসহ

নয়াদিল্লীতে ৪৮তম বিজয় দিবস উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালের

sangbad ad

ইয়েমেন যুদ্ধ : সৌদি জোটকে সমর্থন বন্ধে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত প্রায় সাড়ে তিন বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের ওপর

‘খাশোগি হত্যায় পার পেতে পারে না সৌদি আরব’

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গত ২ অক্টোবর নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির

প্রধানমন্ত্রিত্বের চ্যালেঞ্জে টিকে গেলেন মে

সংবাদ ডেস্ক

image

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন নিয়ে নিজ দল ও পার্লামেন্টে ব্যাপক চাপের মুখে থাকা প্রধানমন্ত্রী

মেং ওয়ানঝৌ গ্রেফতার : বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের ঘোষণা ট্রাম্পের !

সংবাদ ডেস্ক

image

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতের পাঁচ রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে ১১ ডিসেম্বর মঙ্গলবার

খাশোগি হত্যাকাণ্ড : সন্দেহভাজন খুনিদের হস্তান্তরের তুর্কি দাবি প্রত্যাখ্যান সৌদির

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির হত্যার

sangbad ad