• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

সরকারের অচলাবস্থা অবসানে মার্কিন প্রতিনিধি পরিষদে বিল পাস

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৫ জানুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রস্তাবিত মেক্সিকো সীমান্ত প্রাচীরের জন্য কোন বরাদ্দ না রেখেই সরকারে চলমান অচলাবস্থা নিরসনে একটি বিল পাস করেছে ডেমোক্র্যাটরা। বৃহস্পতিবার (৩ জানুয়ারি) রাতে শপথ নেয়ার মধ্য দিয়ে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে নিয়ন্ত্রণ পাওয়ার প্রথম দিনই তারা এ বিল পাস করলো। বিলটি ২৩৯-১৯২ ভোটে পাস হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউজের ব্রিফিং কক্ষে এসে তার নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষায় (মেক্সিকো সীমান্ত প্রাচীর নির্মাণে) লড়াই চালিয়ে যাওয়ার আকস্মিক এক ঘোষণা দেয়ার কিছু সময় পরই প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠ ভোটার ভোট দিয়ে বিলটি পাস করে। প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতার জেরে বিলটি পাস হলেও উচ্চকক্ষ সিনেটে তা বাধার মুখে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ এ কক্ষে ক্ষমতাসীন রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। এর আগে সীমান্ত প্রাচীর নির্মাণে বরাদ্দ পাওয়া ছাড়া বিলটি অনুমোদন না করার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

গত ৬ নভেম্বর অনুষ্ঠিত কংগ্রেস মধ্যবর্তী নির্বাচনে জয় পাওয়ার ধারবাহিকতায় বৃহস্পতিবার রাতে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে শপথ নেন বিরোধী ডেমোক্র্যাট সদস্যরা। ট্রাম্পের ওই হুমকি উপেক্ষা করেই এ পরিষদের প্রথম দিন সীমান্ত প্রাচীরের জন্য তহবিল না রেখে নতুন বাজেট বরাদ্দ বিল উত্থাপন এবং তা অনুমোদন পায়। সীমান্ত প্রাচীর নির্মাণের জন্য ট্রাম্প পাঁচশ কোটি মার্কিন ডলার দাবি করেছেন। মার্কিন সরকারের টানা ১৩ দিনের আংশিক অচলাবস্থার নিরসনে এ রাতে এ সংক্রান্ত ছয়টি বিল পাস করেছে প্রতিনিধি পরিষদ। সবমিলে শাটডাউন নিরসন প্রশ্নে অনিশ্চয়তা এখনও কাটছে না। শুক্রবার (৪ জানুয়ারি) আবারও দুই পক্ষের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের মধ্যে আলোচনা হলেও তা ব্যর্থ হয়েছে বলে জানা গেছে। তবে প্রতিনিধি পরিষদের এ উদ্যোগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ভেটো’ দেয়ার বিষয়টি অনেকটাই নিশ্চিত বলে জানায় বিবিসি। কারণ ট্রাম্প আগেই হুমকি দিয়ে রেখেছেন, তার প্রস্তাবিত যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত প্রাচীর নির্মাণের জন্য বাজেট বরাদ্দে তহবিল নেই এমন কোন বিল সই করবেন না তিনি।

এদিকে প্রতিনিধি পরিষদের স্পিকার ডেমোক্র্যাটিক নেতা ন্যান্সি পেলোসি স্পষ্ট ভাষায় বলেছেন, নতুন বিলে সীমান্ত প্রাচীরের জন্য কোন তহবিল নেই। বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রতিনিধি পরিষদে অনুমোদন পাওয়া দুই স্তরের ওই বিলে হোমল্যান্ড সিকিউরিটি অধিদফতরের ব্যয় নির্বাহের জন্য যে হারে তহবিল দেয়া হতো আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত সেভাবেই দিয়ে যাওয়ার প্রস্তাব রাখা হয়েছে। এছাড়া সীমান্তে কাঁটাতারের বেড়ার জন্য ১৩০ কোটি মার্কিন ডলার এবং সীমান্তে অন্য নিরাপত্তা প্রয়োজনে ৩ কোটি মার্কিন ডলার দেয়ার কথা বলা হয়েছে। দ্বিতীয় স্তরে কৃষি, স্বরাষ্ট্র, পরিবহন, বাণিজ্য এবং বিচার বিভাগের মতো যেসব অধিদফতর তহবিলের অভাবে অচল হয়ে পড়েছে সেগুলোর জন্য চলমান অর্থবছরের শেষ পর্যন্ত (আগামী ৩০ সেপ্টেম্বর) তহবিলের যোগান দেয়ার প্রস্তাব দেয়া হয়েছে। বিবিসি জানায়, রিপাবলিকান নিয়ন্ত্রিত উচ্চকক্ষে নতুন বিলের কোন ভবিষ্যৎ নেই বলে ধারণা করা হচ্ছে।

সরকার সচল করতে ডেমোক্র্যাটিক নেতাদের এই উদ্যোগ ‘সম্পূর্ণ নিষ্ফল’ হবে এবং রাজনৈতিক ভাবে ‘নিজেদের ক্ষমতা প্রদর্শনের জন্য’ তারা এটা করেছে বলে মনে করেন সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল। তিনি বলেন, হয়তো প্রতিনিধি পরিষদ থেকে পাঠানো খসড়া বিলের উপর সিনেটে ভোটের আয়োজনই হবে না। ‘সেখানে এমন কোন বিকল্প প্রস্তাব রাখা হয়নি যেটা প্রেসিডেন্ট ট্রাম্প সমর্থন না করে পারবেন না।’

গত ডিসেম্বরে (২০১৮) বাজেট বিলের বিষয়ে কংগ্রেস ও প্রেসিডেন্ট একমত হতে ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্র সরকার আংশিকভাবে অচল হয়ে পড়ে। সরকার সচল করার জন্য প্রাথমিকভাবে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সদ্য সাবেক প্রতিনিধি পরিষদে একটি বিল অনুমোদন করা হয়েছিল; যে বিলে ট্রাম্পের দাবি করা পাঁচশ বিলিয়ন ডলারের কথাও ছিল। কিন্তু ১০০ সদস্যের সিনেটে বিলটি প্রয়োজনীয় ৬০ ভোট পেতে ব্যর্থ হয়। নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের সরিয়ে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয় ডেমোক্র্যাটিকরা। বৃহস্পতিবার নতুন প্রতিনিধি পরিষদের সদস্যরা শপথ নেন।

মানবিজের দায়িত্ব নিতে প্রস্তুত তুরস্ক : ট্রাম্পকে এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়ার উত্তরাঞ্চলীয় কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মানবিজের সার্বিক নিরাপত্তার দায়িত্ব নিতে তুরস্ক

সরকারের অচলাবস্থা অবসানে ‘সমঝোতার’ প্রস্তাব ট্রাম্পের

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র সরকারের আংশিক অচলাবস্থা (শাটডাউন) অবসানের লক্ষ্যে নিজের দাবি থেকে খানিকটা

নির্বাচনের সময়ে মার্কিন রিপাবলিকান শিবির ও রুশ সরকারের আঁতাতের প্রমাণ নাস্তিয়া রিবকা আটক

সংবাদ ডেস্ক

image

৪৫তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণার সময় ট্রাম্পের রিপাবলিকান শিবিরের

sangbad ad

অং সান সু চি’র নির্দেশেই আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারের রাখাইনে বৌদ্ধ সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান

আইএসের বোমা হামলা : সিরিয়ায় মার্কিন সেনাসহ নিহত ১৯

সংবাদ ডেস্ক

image

সিরিয়ার মানবিজ শহরে বোমা হামলায় চার মার্কিনিসহ কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। বুধবার

কেনিয়ায় হোটেলে জঙ্গি হামলা : নিহত ১৪

সংবাদ ডেস্ক

image

কেনিয়ার রাজধানী নাইরোবিতে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন।

কানাডায় বাস দুর্ঘটনায় নিহত ৩, আহত অন্তত ২৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার রাজধানীতে শুক্রবার (১১ জানুয়ারি) একটি দ্বিতল বাস দুর্ঘটনায় তিনজন নিহত

ভেস্তে গেছে ডেমোক্র্যাটদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের এক-চতুর্থাংশ বিভাগ ও সংস্থায় তিন সপ্তাহ ধরে চলা

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ চাইলেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বাড়তে থাকা ‘মানবিক ও নিরাপত্তা সংকট’ নিরসনে সেখানে

sangbad ad