• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

তল্লাশি অভিযানে বিস্ফোরণ

শ্রীলঙ্কায় ৬ শিশুসহ নিহত ১৫

৩ শহরে অনির্দিষ্টকালের কারফিউ জারি

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৭ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

শ্রীলঙ্কায় হামলার ঘটনার সঙ্গে সংশ্লিষ্টদের আটক করতে ২৬ এপ্রির শুক্রবার দেশটির পূর্বাঞ্চলে তল্লাশি অভিযান চালিয়েছে নিরাপওা বাহিনী। এ সময় সেখানে আবস্থানরত সন্দেহভাজন জঙ্গিরা কোণঠাসা হয়ে পড়ে নিজেদের বিস্ফোরক দিয়ে উড়িয়ে দেয়। এতে ছয় শিশুসহ কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। এছাড়াও নিহত হয়েছে ৪ জঙ্গি। এ ঘটনাকে কেন্দ্র করে শ্রীলঙ্কার পূর্বাঞ্চলীয় কালমুনাই, চাভালাকাদে এবং সামানথুরাইতে প্রতিদিন স্থানীয় সময় রাত ৮টা ৪৫ মিনিট থেকে ভোর ৪টা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। এদিকে, দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহ দাবি করেছেন, ইস্টার সানডের বোমা হামলার আগে আসা গোয়েন্দা সতর্ক বার্তা সম্পর্কে কিছুই জানতেন না তিনি। এদিকে, মার্কিন পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে দেশটিতে নতুন করে আবারও হামলার আশঙ্কা করা হয়েছে। একই সঙ্গে মার্কিন নাগরিকদের জন্য দেশটিতে বিদ্যমান ভ্রমণ সতর্কতা আরও উন্নীত করে ‘?উচ্চতর ভ্রমণ সতর্কতা’ জারি করা হয়েছে। বিবিসি, ডেইলি মেইল ।

শ্রীলঙ্কার স্টার সানডে উদযাপনের দিন গির্জা-হোটেলসহ গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি স্থাপনায় একযোগে বোমা হামলার ৬ দিন পর এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটল। শুক্রবার স্থানীয় সময় রাতে শ্রীলঙ্কার পূর্বাঞ্চলে কালমুনাই শহরে উগ্রবাদী ইসলামপন্থিদের গোপন আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযানের সময়ে ১৫ জন নিহতের এ ঘটনা ঘটে। শনিবার প্রথমে সন্দেহভাজন চার আত্মঘাতী হামলাকারী নিহত হওয়ার কথা জানানো হলেও পরে দেশটির পুলিশ জানিয়েছে, এ ঘটনায় ১৫ জন নিহত হয়েছে। ২১ এপ্রিল খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা ও তিনটি হোটেলসহ আটটি স্থানে হামলা চালানো হয়। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় নিহতের সংখ্যা ২৫৩ বলে নিশ্চিত করে দেশটির সরকার । ভয়াবহ এ সিরিজ বোমা হামলার পর সন্দেহভাজনদের খোঁজে তল্লাশি জোরালো করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। শুক্রবার রাতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানী কলম্বো থেকে ৩৭০ কিলোমিটার পূর্বাঞ্চলীয় শহর কালমুনাইয়ের একটি এলাকায় ইস্টার সানডের সন্দেহভাজন হামলাকারীদের খোঁজে যৌথ তল্লাশি অভিযান শুরু করে পুলিশ ও সেনাবাহিনী। এ অভিযানে গোলাগুলির খবর নিশ্চিত করে শনিবার সকালে প্রথমে সেনাবাহিনীর তরফে দুই সন্দেহভাজন আত্মঘাতী হামলাকারীর মৃত্যুর খবর জানানো হয়। পরে পুলিশের বিবৃতিতে চার সন্দেহভাজন আত্মঘাতী হামলাকারী ও এক বেসামরিকের মৃত্যুর খবর জানানো হয়। তার কয়েক ঘণ্টার মধ্যেই পুলিশের তরফে জানানো হয়, কালমুনাই শহরের ওই আস্তানায় তিন আত্মঘাতী নিজেদের উড়িয়ে দিলে অপর তিন নারী ও ছয় শিশু নিহত হয়। এছাড়া বাড়ির বাইরে আরও তিনজনের মৃতদেহ পাওয়া যায়। পুলিশের বিবৃতিতে বলা হয়, ধারণা করা হচ্ছে তারাও আত্মঘাতী হামলাকারী। সেনাবাহিনীর এক কর্মকর্তা জানানা সেনা সদস্যদের সহায়তায় পুলিশের চালানো অভিযানে বন্দুকধারীদের সঙ্গে প্রায় এক ঘণ্টা গুলিবিনিময়ের পর ২৭ এপ্রিল শনিবার ভোরে বাড়ির অভ্যন্তরে তল্লাশি অভিযানের সময়ে এসব মৃতদেহ পাওয়া যায়। সেনা মুখপাত্র সুমিত আতাপাত্তু জানান, রাতের অন্ধকারে ওই বাড়িতে সেনা সদস্যরা প্রবেশের চেষ্টা করলে বন্দুকধারীরা গুলি ছোড়ে। পরে সেনা সদস্যরাও পাল্টা গুলি বর্ষণ করে।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা জানিয়েছেন, ইস্টার সানডের হামলায় সম্পৃক্ততার অভিযোগে আইএস ঘনিষ্ঠ ১৪০ জনকে খুঁজছে পুলিশ। এ গোলাগুলির কয়েক ঘণ্টা আগে অপর একটি বাড়িতে তল্লাশি অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। তাদের ধারণা, এ বাড়ি থেকেই ইস্টার সানডের হামলার দায় স্বীকার করে প্রচারিত ভিডিওটি ধারণ করা হয়েছিল। আইএসের বার্তা সংস্থা আমাক ওই ভিডিও বার্তা প্রকাশ করে। এক বিবৃতিতে পুলিশ জানায়, ভিডিও রেকর্ড করতে দলটির ব্যবহৃত ব্যাকড্রপটি খুঁজে পেয়েছি আমরা। দেশটির টেলিভিশনে পুলিশের প্রচারিত ভিডিওতে আইএসের পোশাক ও পতাকা দেখিয়ে ওই বাড়ি থেকে এসব উদ্ধারের কথা জানানো হয়েছে। এছাড়াও ওই বাড়ি থেকে ১৫০ স্টিক বিস্ফোরক এবং বোমা তৈরির সরঞ্জাম হিসেবে এক লাখ বল বিয়ারিং উদ্ধারের কথা জানানো হয়েছে।

বিক্ষোভের সময় স্ত্রী-পুত্রকে নিয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প!

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীরা শুক্রবার (২৯ মে) রাতে হোয়াইট হাউজের বাইরেও জড়ো হন। এ সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৩ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

কারফিউ ভেঙে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জুড়ে কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদ-বিক্ষোভ বিক্ষোভ আরও বেড়েছে। টিভি সংবাদমাধ্যম

sangbad ad

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রে সেনা মোতায়েন

সংবাদ ডেস্ক

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের হেফাজতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ আমেরিকান নাগরিকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে টানা চতুর্থ দিনের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার ডেট্রয়েটসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের রাস্তায় এ বিক্ষোভ সহিংস আকার ধারণ করে। এসময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা যুক্তরাষ্ট্রের

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে তার দেশের সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছেন। ট্রাম্প ঘোষণা দিলেও ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কচ্ছেদ কবে থেকে কার্যকর হচ্ছে, তা স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ট্রাম্পের এ ঘোষণা নিয়ে তাৎক্ষণিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ ‘রেমডেসিভির’ ব্যবহারে ডব্লিউএইচওর না

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় প্লাজমা থেরাপি ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি ‘রেমডেসিভির’সহ অন্যান্য অ্যান্টিভাইরালও ব্যবহার না করার সুপারিশ করেছে সংস্থাটি।

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

করোনা বস্তু থেকে সহজে ছড়ায় না : সিডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে করোনাভাইরাস সহজে ছড়ায় না, বরং মূলত মানুষ থেকে মানুষেই রোগটি ছড়াচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)।

লিবিয়ায় ২৬ বাংলাদেশি শ্রমিক হত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করেছে মানবপাচারকারী চক্রের এক সদস্যের পরিবারের লোকজন। নিহত বাকি চারজন আফ্রিকান। এছাড়া আরো ১১ জন গুরুতর আহত হয়েছেন। আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত লিবিয়ার সরকার (জিএনএ) বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

sangbad ad