• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

 

দুবাইয়ে কোয়ান্টাম পদার্থবিদদের কৃতিত্ব

লেজার টেস্টে করোনা শনাক্ত হবে মাত্র কয়েক সেকেন্ডে

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ফাইল ছবি

সারা বিশ্ব জুড়ে চলছে করোনার প্রকোপ। এরই মধ্যে করোনার টেস্ট নিয়ে বিশ্বজুড়ে চলছে তোড়জোড় প্রচেষ্টা। এবার লেজার সিস্টেমের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে নিখুঁতভাবে করোনার টেস্ট করার পদ্ধতি নিয়ে এসেছে সংযুক্ত আরব আমিরাত।

কোয়ান্টাম পদার্থবিদের একটি দল দাবি করছে, এই টেস্টের মাধ্যমে ৮৫ থেকে ৯০ ভাগ সঠিক ফলাফল পাওয়া সম্ভব হবে। দুবাইয়ের কোয়ান্টলেস ইমেজিং ল্যাব বলছে ভ্যাকসিন যতদিন বাজারে না আসছে ততদিন এই প্রযুক্তি ভাইরাস শনাক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

পরীক্ষার পদ্ধতিটি কি?

লেজার মেশিনে এক ফোঁটা রক্তের সাহায্যে পরীক্ষা করা হবে। কোয়ান্টলেস ইমাজিং ল্যাব অনেক গবেষণার পর এই সিস্টেম তৈরি করেছে।

কিভাবে কাজ করে?

ডায়াবেটিস যেভাবে পরীক্ষা করা হয় সেভাবে হাত থেকে সামান্য রক্ত নিয়ে পরীক্ষা করা হবে। একটি স্লাইডের উপর নিয়ে তারপর মেশিনে পাঠানো হবে। তারপরে রক্তের নমুনায় একটি লেজার জ্বলজ্বল করে রাখা হয়, যা এমন একটি প্যাটার্ন প্রবর্তন করে তা ক্যামেরায় ধরা পড়ে। এই প্যাটার্নটি অ্যালগরিদম দ্বারা বিশ্লেষণ করা হয়েছে যা ব্যক্তি সুস্থ বা অসুস্থ কিনা তা নির্ধারণ করতে অন্যান্য নমুনার সাথে তুলনা করে। গবেষণার প্রধান ড. প্রমোদ কুমার বলছেন, একটি অস্বাস্থ্যকর রক্তকণিকা এবং একটি স্বাস্থ্যকর রক্তকণিকার মধ্যে উল্লেখযোগ্য পরিবর্তন রয়েছে। এর মাধ্যমে সংক্রমিত ব্যক্তিকে খুব সহজে আলাদা করা যাবে। স্বাস্থ্যকর ব্যক্তির রক্তকণিকা লেজার আলোর নিচে পুরো গোলাকার দেখা যায়, তবে সেই রিংটি অস্বাস্থ্যকর কোষগুলিতে নষ্ট হয়ে যায় এবং এগুলি ছড়িয়ে ছিটিয়ে দেখায়। ড. কুমার বলছেন, যদি রক্তের কোষে একটি লেজার জ্বলজ্বল করে এবং যদি কোনও সংক্রমণ হয় তবে রক্তের কোষটি বিকৃত হয়ে যায় বা আকার, ঘনত্ব, অঙ্গে পরিবর্তিত হয়।

করোনাভাইরাস কিভাবে শনাক্ত করতে পারে?

সব ভাইরাসের নিজস্ব একটা আকার আছে। অ্যালগরিদম রক্তে যা দেখায় তা অনুসন্ধান করে।

কতটা সঠিক?

শতকরা ৮৫ থেকে ৯০ ভাগ ফলাফল ইতিবাচক। শতকরা ৪ ভাগের ফলাফল ভুল আসতে পারে। আর এই ৪ শতাংশের বিষয়টি উন্নতির চেষ্টা করা হচ্ছে।

এখন পর্যন্ত ট্রায়াল হিসেবে ৬ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে। ধারণা করা হচ্ছে আগামী সপ্তাহেই এর অনুমোদন দেওয়া হবে।

শিক্ষার্থী ভিসা: ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ১৭ অঙ্গরাজ্যের মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদেশি শিক্ষার্থীদের ওপর আরোপ করা ভিসা সংক্রান্ত নির্দেশনা নিয়ে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের ১৭টি অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া।

বিক্রি হয়ে যাচ্ছে চে’র জন্মভিটা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিক্রি হয়ে যাচ্ছে বিপ্লবী আইকন চে গুয়েভারার জন্মভিটা।আর্জেন্টিনায় যে বাড়িটিতে জন্মেছিলেন চে, তার দাম চার লাখ ডলার নির্ধারিত হয়েছে বলে দেশটির সরকারি বার্তা সংস্থা তালেমের বরাত দিয়ে জানিয়েছে সিএনএন।

ব্যবসায়িক কাঠামোয় পরিবর্তনের কথা ভাবছে টিকটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনে তথ্য পাচারের আশঙ্কা নিয়ে যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকদের শোরগোলের মুখে ব্যবসা পরিচালনার কাঠামোতে

sangbad ad

করোনা: অতিধনীরা বলছেন সম্পদশালীদের কর বাড়ান

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা সঙ্কট মোকাবেলায় বিশ্বের ৮৩ জন ধনকুবের সরকারগুলোর কাছে তাদের সম্পত্তির ওপর

করোনা এন্টিবডি ফুরিয়ে যেতে পারে কয়েক মাসেই: বৃটিশ গবেষণা

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা থেকে সেরে ওঠা রোগীদের মধ্যে গড়ে ওঠা রোগ প্রতিরোধ ক্ষমতা বা

খাদ্যাভাবে পড়তে পারে নতুন ১৩ কোটি মানুষ : জাতিসংঘ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা মহামারি পরিস্থিতিতে এ বছরের শেষ নাগাদ দীর্ঘমেয়াদে অনাহারের মুখে পড়তে পারে আরও ১৩ কোটি ২০ লাখ মানুষ। সতর্ক করেছে জাতিসংঘ। সোমবার প্রকাশিত এক নতুন প্রতিবেদনে

আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তে সংঘর্ষে নিহত ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

আজারবাইজান ও আর্মেনিয়া সীমান্তে দুই পক্ষের গোলাগুলিতে চার জন আজেরি সৈন্য নিহত ও কয়েকজন আর্মেনি সৈন্য ও পুলিশ আহত হয়েছেন। সোমবার (১৩ জুলাই) দেশ দুটির বরাত দিয়ে

এবার লামার এন্টিবডি থেকে করোনার চিকিৎসা

সংবাদ অনলাইন ডেস্ক

image

এবার উটজাতীয় প্রাণী লামার শরীর থেকে করোনো প্রতিরোধের চিকিৎসা পদ্ধতি উদ্ভাবনের কথা জানালো যুক্তরাজ্যের রোজালিন্ড ফ্রাঙ্কলিন ইনস্টিটিউটের বিজ্ঞানীরা।

তিন হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে তিন হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সোমবার (১৩ জুলাই) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

sangbad ad