• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

 

লুমুম্বার হত্যাকারীদের বিচারের কথা ভাবছে বেলজিয়াম

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

প্যাট্রিস লুমুম্বা : ফািইল ছবি

কঙ্গোর প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট প্যাট্রিস লুমুম্বা হত্যায় সন্দেহভাজনদের বিচারের আওতায় আনা যায় কি না তা খতিয়ে দেখছে বেলজিয়াম।

বেলজিয়ামের রাষ্ট্রপক্ষের কৌসুলি ফ্রেডরিখ ভ্যান লিউ বুধবার বলেন, আমরা ওই ঘটনার বিভিন্ন দিক বিশ্লেষণ করে দেখছি। বিচার শুরু হতে পারে। ব্রাসেলসের কোর্ট অব আপিল নিশ্চিত করেছে যে যা ঘটেছিল তা যুদ্ধাপরাধের শামিল। বিচার করার ক্ষেত্রে কোনো প্রতিবন্ধকতা নেই।

হত্যাকাণ্ডের ৬০ বছর পর এই উদ্যোগ এলো জানিয়েছে বৃটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

লুমুম্বার পরিবারের সদস্যদের অনুরোধে ১৯৬১-তে ঘটা ওই হত্যাকাণ্ডের ঘটনায় তদন্ত শুরুর ঘোষণা দেয় বেলজিয়াম সরকার ২০১২ সালে ।সেদেশের একটি টেলিভিশন সাক্ষাৎকারে আইনজীবী লিউ বলেন, “এই ঘটনার সন্দেহভাজন দুজন এখনো বেঁচে আছে।”

তিনি বলেন, বিচার ব্যবস্থা যে এখনো এই ঘটনার বিচার করতে চায়, সেটি একটি প্রতীকী গুরুত্ব বহন করে।

লুমুম্বা ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর প্রথম নির্বাচিত প্রধানমন্ত্রী। বেলজিয়ামের কাছ থেকে ১৯৬০ সালের ৩০ জুন স্বাধীনতা লাভের কয়েকদিন আগে নিহত হন তিনি।

কঙ্গোর ওপর বেলজিয়ামের ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে সোচ্চার লুমুম্বার বক্তৃতার বিষয়ে ক্ষুব্ধ ছিল বেলজিয়ান কর্তৃত্ব। তিনি তার দেশে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং মুক্তচিন্তার ওপর নিপীড়নের অবসানের কথা বলতেন।

কিন্তু এরপরই খনিসমৃদ্ধ কাতাঙ্কা প্রদেশকেন্দ্রিক বিদ্রোহীগোষ্ঠীগুলোর সঙ্গে বিভক্তি তৈরি হয়। ১৯৬১ সালের জানুয়ারিতে বিদ্রোহীদের হাতে তিনি নিহত হন। তাকে হত্যা করার সময় বেলজিয়ান কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। সে সময় তার বয়স ছিল ৩৫। এই ঘটনায় সিআইএ, এমআইসিক্সকে (ব্রিটিশ গোয়েন্দা সংস্থা) দায়ী করা হয়ে থাকে।

২০০১ সালে গঠিত সংসদীয় কমিটি অভিমত দেয়, তাদের এই ঘটনার বিচার সম্পন্ন করার দায় রয়েছে। বিশেষ করে সেই সময় বেলজিয়ামের রাজা বাউদিন জানতেন যে তাকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা চলছে। তা সত্ত্বেও তাকে বাঁচানোর কোনো উদ্যোগই নেওয়া হয়নি।

ভ্যান লিউ সংবাদমাধ্যমকে জানান, এই ঘটনায় আদালত সংসদীয় তদন্তের নথি দেখতে চেয়েছে।

কঙ্গোর স্বাধীনতার ৬০ বর্ষপূর্তিতে বেলজিয়ামের বর্তমান রাজা ফিলিপ ঔপনিবেশিক শাসনকালের নিষ্ঠুরতার জন্য গভীর দুঃখ প্রকাশ করেন।

দুর্নীতি: দেশান্তরী হলেন স্পেনের সাবেক রাজা

সংবাদ অনলাইন ডেস্ক

image

দুর্নীতির অভিযোগে তদন্ত শুরুর পর অজানা গন্তব্যে দেশত্যাগ করেছেন স্পেনের সাবেক রাজা

এইচ১বি ভিসায় কাজ দেয়ায় নিষেধাজ্ঞা ট্রাম্পের

সংবাদ অনলাইন ডেস্ক

image

এইচ১বি ভিসায় বিদেশি কর্মী নিয়োগ বন্ধে সরকারি প্রতিষ্ঠানের উদ্দেশ্যে একটি নির্বাহী আদেশে

মরুভূমিতে বসিয়ে রাখা হচ্ছে একের পর এক বিমান

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের বিধি-নিষেধের কারণে ফ্লাইটের চাহিদায় ধস নামায় বাণিজ্যিক এয়ারলাইনগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে কোন কোন এয়ারলাইন তাদের অনেক

sangbad ad

দেশ ছাড়লেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাবেক রাজা হুয়ান কার্লোসের বিরুদ্ধে স্পেন এবং সুইজারল্যান্ডে তদন্ত চলছে। দুর্নীতির একটি অভিযোগের তদন্ত শুরু হওয়ায় স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস দেশ ত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

উ. কোরিয়ার হাতে এখন পারমাণবিক অস্ত্রের ক্ষুদ্র সংস্করণ!

সংবাদ অনলাইন ডেস্ক

image

উত্তর কোরিয়া হাতে এখন পারমানবিক অস্ত্রের ক্ষুদ্র সংস্করণ রয়েছে। তারা ছোট আকারের একটি পারমাণবিক ডিভাইস তৈরি করেছে বলে সন্দেহ করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, এ ডিভাইস ব্যালাস্টিক

আত্মহত্যা থেকে বাঁচাবে স্প্রে!

সংবাদ অনলাইন ডেস্ক

image

মানুষ নানা কারণে আত্মহত্যা করে থাকে। তার মধ্যে অবসাদজনিত কারণ উল্লেখযোগ্য। অবসাদ থেকে আত্মহত্যার প্রবণতা কমাতে এক ধরণের স্প্রে অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ

কর্মসংস্থানে সংকট, শুক্রানু বিক্রি করে পেট চালাচ্ছে বহু তরুণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের জেরে একাধিক দেশেই ধস নেমেছে অর্থনীতিতে। কর্মসংস্থানে তৈরি হচ্ছে সংকট। এরই মধ্যে ইজরায়েলে বাড়ছে শুক্রাণু বিক্রির হার। শুক্রাণু বিক্রি করছে দেশটির শত শত তরুণ।

স্পেনে নতুন আক্রান্তদের অধিকাংশই মাঝবয়সী

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করা স্পেনে নতুন করে ফিরতে শুরু করেছে করোনা ভাইরাস। জুন মাসের ২২ তারিখ থেকে স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করে স্পেন। সেই সময় দিনে গড়ে

১০ কোটি বছর পর জেগে উঠল জীবাণু

সংবাদ অনলাইন ডেস্ক

image

কোটি কোটি বছর পর্যন্ত বাঁচতে পারে জীবাণু। এমনকি গভীর সাগরর নীচে চাপা পড়ার ১০ কোটি বছর পরও। আবার ক্ষুধার্তও হতে পারে তারা। সম্প্রতি বিজ্ঞানীদের এক গবেষণায় এমন