• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

লিবিয়া সংঘর্ষ : ত্রিপোলি ছেড়ে পালাচ্ছে কয়েক হাজার বাসিন্দা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

লিবিয়ার রাজধানী ত্রিপোলির কাছে নতুন করে লড়াই শুরু হওয়ায় প্রাণ বাঁচাতে প্রায় তিন হাজার (২৮০০) বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। আর যারা পালাতে পারেনি তারা অত্যন্ত মানবেতর পরিস্থিতির মধ্যে পড়েছে। সেখানে পানি ও বিদ্যুতের মতো জরুরি সেবা বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। ৪ এপ্রিল বৃহস্পতিবার থেকে দেশটির জেনারেল খলিফা হাফতারের বিদ্রোহী বাহিনী লিবিয়ান ন্যাশনাল আর্মি (এলএনএ) ত্রিপোলির উপকণ্ঠে হামলা শুরু করে। তারা লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সেরাজ সরকারের কাছ থেকে রাজধানীর নিয়ন্ত্রণ কেড়ে নিতে চাইছে।

দেশটির প্রধানমন্ত্রী ফায়েজ আল-সেরাজের অভিযোগ, এমন হামলা চালানোর মধ্য দিয়ে জেনারেল হাফতার অভ্যুত্থানের চেষ্টা করছেন। বিদ্রোহী দলগুলো তার সঙ্গে যোগ দিতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। এদিকে লিবিয়ার গণস্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার হামলায় কমপক্ষে ২৫ জন নিহত এবং আরও ৮০ জন আহত হয়েছে। যদিও এর আগে হতাহতের সংখ্যা আরও বেশি ছিল বলে জানানো হয়। জেনারেল হাফতার বাহিনীর পক্ষ থেকে তাদের কমপক্ষে ১৪ যোদ্ধা নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। ত্রিপোলির নিয়ন্ত্রণ নেয়ার এ লড়াই তীব্র হওয়ার পর আহত ও বেসামরিক নাগরিকদের এলাকা ছেড়ে যাওয়ার জন্য জাতিসংঘের পক্ষ থেকে দু’ঘণ্টার যুদ্ধবিরতি দেয়ার অনুরোধ করা হয়। কিন্তু জেনারেল হাফতার বাহিনী হামলা জারি রেখে তা অমান্য করে বলে জানায় সংবাদমাধ্যম বিবিসি। জাতিসংঘের মতে, ত্রিপোলিতে সংঘর্ষের কারণে প্রায় ২ হাজার ৮০০ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। সংস্থাটি সতর্ক করে বলেছে, সংঘর্ষ অব্যাহত থাকলে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সেবাতেও বিঘœ ঘটতে পারে। এর প্রতিক্রিয়ায় জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ আরও বেশ কয়েকটি দেশ এ হামলা বন্ধের আহ্বান জানিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘ত্রিপোলির বিরুদ্ধে এ একতরফা লড়াই সেখানকার বেসামরিক নাগরিকদের জীবন হুমকির মুখে ফেলে দিয়েছে। একইসঙ্গে তা লিবিয়ার উজ্জ্বল ভবিষ্যতের জন্য শুরু হওয়া সশস্ত্র আন্দোলনের মর্যাদাও ক্ষুণœ করছে।’ লিবিয়া নিরাপত্তা পরিস্থিতি নাজুক হয়ে পড়ায় আন্তর্জাতিক সম্প্রদায় দেশটি থেকে তাদের বাহিনী সরিয়ে নিচ্ছে।

এদিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান অগ্রাহ্য করে রাজধানীর দিকে এগিয়ে যাওয়া হাফতারের বিদ্রোহী বাহিনীর একটি যুদ্ধবিমান ত্রিপোলির একমাত্র সচল বিমানবন্দরে বোমাবর্ষণ করেছে। সোমবারের এ হামলার পর ত্রিপোলির পূর্বাংশের শহরতলীতে অবস্থিত দেশটির একমাত্র সক্রিয় আন্তর্জাতিক বিমানবন্দর মিটিগা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর পরই সব ফ্লাইট বাতিল ও যাত্রীদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে বলে জানা গেছে। তবে এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে বিমান হামলার জন্য জাতিসংঘ জেনারেল খলিফা হাফতারের অনুগত বাহিনীকে দায়ী করেছে। পাশাপাশি এ বিমান হামলাকে ‘মানবিক আইনের গুরুতর লঙ্ঘন’ বর্ণনা করে বিমান হামলার নিন্দা জানিয়েছেন লিবিয়ায় নিযুক্ত জাতিসংঘের দূত হাসান সালেমি। জেনারেল হাফতারের নেতৃত্বাধীন বিদ্রোহী বাহিনী এলএনএ’র এক মুখপাত্র মিটিগা বিমানবন্দরে বিমান হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তাদের বাহিনী বিমানবন্দরটিতে শুধু পার্ক করে রাখা একটি মিগ বিমান লক্ষ্য করে হামলা চালিয়েছে, কোন বেসামরিক বিমানকে লক্ষ্যস্থল করেনি বলে দাবি করেছেন তিনি। মিটিগা বিমানবন্দরটি বন্ধ করে দেয়ায় ত্রিপোলির বাসিন্দাদের একমাত্র বিকল্প এখন ২০০ কিলোমিটার পূর্বের মিসরাতা বিমানবন্দর। ত্রিপোলিতে এলএনএ ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত ত্রিপোলিভিত্তিক প্রধানমন্ত্রী ফায়েজ আল সেরাজের অনুগত বাহিনীগুলোর মধ্যে লড়াই আরও তীব্র হয়েছে। লড়াই তীব্র হওয়ার সঙ্গে সঙ্গে হতাহতের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। পূর্ব লিবিয়াভিত্তিক এলএনএ জানিয়েছে, গত কয়েকদিনের লড়াইয়ে তাদের ১৯ জন যোদ্ধা নিহত হয়েছেন এবং তারা ত্রিপোলির কেন্দ্রস্থলের আরও কাছে পৌঁছেছেন। ত্রিপোলির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, রাজধানীর দক্ষিণাঞ্চলের এ লড়াইয়ে তাদের যোদ্ধা ও বেসামরিক নাগরিকসহ কমপক্ষে ২৫ জন নিহত ও ৮০ জন আহত হয়েছেন।

প্রসঙ্গত, গত সপ্তাহে লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকারকে উৎখাত করে রাজধানী ত্রিপোলির নিয়ন্ত্রণ নিতে হামলা শুরু করে হাফতারের নেতৃত্বাধীন এলএনএ বাহিনী।

বিক্ষোভের সময় স্ত্রী-পুত্রকে নিয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প!

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীরা শুক্রবার (২৯ মে) রাতে হোয়াইট হাউজের বাইরেও জড়ো হন। এ সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৩ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

কারফিউ ভেঙে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জুড়ে কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদ-বিক্ষোভ বিক্ষোভ আরও বেড়েছে। টিভি সংবাদমাধ্যম

sangbad ad

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রে সেনা মোতায়েন

সংবাদ ডেস্ক

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের হেফাজতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ আমেরিকান নাগরিকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে টানা চতুর্থ দিনের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার ডেট্রয়েটসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের রাস্তায় এ বিক্ষোভ সহিংস আকার ধারণ করে। এসময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা যুক্তরাষ্ট্রের

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে তার দেশের সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছেন। ট্রাম্প ঘোষণা দিলেও ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কচ্ছেদ কবে থেকে কার্যকর হচ্ছে, তা স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ট্রাম্পের এ ঘোষণা নিয়ে তাৎক্ষণিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ ‘রেমডেসিভির’ ব্যবহারে ডব্লিউএইচওর না

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় প্লাজমা থেরাপি ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি ‘রেমডেসিভির’সহ অন্যান্য অ্যান্টিভাইরালও ব্যবহার না করার সুপারিশ করেছে সংস্থাটি।

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

করোনা বস্তু থেকে সহজে ছড়ায় না : সিডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে করোনাভাইরাস সহজে ছড়ায় না, বরং মূলত মানুষ থেকে মানুষেই রোগটি ছড়াচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)।

লিবিয়ায় ২৬ বাংলাদেশি শ্রমিক হত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করেছে মানবপাচারকারী চক্রের এক সদস্যের পরিবারের লোকজন। নিহত বাকি চারজন আফ্রিকান। এছাড়া আরো ১১ জন গুরুতর আহত হয়েছেন। আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত লিবিয়ার সরকার (জিএনএ) বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

sangbad ad